পশ্চিমবঙ্গের প্রাইমারি স্কুলে আবারো শিক্ষক নিয়োগ | WB PRIMARY (Bandhan) School Recruitment 2023

 

এবারে সত্যি হতে চলেছে রাজ্যের বেকার চাকরিপ্রার্থী

দের আরো এক স্বপ্ন। প্রচুর শূন্য পদে বিভিন্ন ধরনের শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করতে চলেছে রাজ্যের এক গুরুত্বপূর্ণ স্কুল। বহুদিন ধরে রাজ্যে স্কুলে শিক্ষক শিক্ষিকা নিয়োগের বিষয়ে বিভিন্ন দুর্নীতি চলার কারণে নিয়োগ প্রক্রিয়া প্রায় থমকে গিয়েছিল। কোর্টে একের পর এক কেস শুরু হয় এ বিষয়ে এবং তার কোনরকম ফয়সালা করা সম্ভব হয়ে ওঠেনি। অবশেষে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে সমস্ত দুর্নীতি সরিয়ে মামলার অবসান ঘটানো হয়।  আবারো নিয়োগ প্রক্রিয়া অনুষ্ঠিত হয় রাজ্যের বিভিন্ন স্কুলে। এইমাত্র একমাস আগেই ছিল প্রাইমারি পরীক্ষা। সমীক্ষা মারফত জানা গিয়েছে যে এই পরীক্ষা অত্যন্ত সুষ্ঠুভাবেই সম্পন্ন হয়েছে। আর এর ফলাফলও শীঘ্রই প্রকাশিত হবে বলে জানানো হয়েছে। এরই মাঝে রাজ্যের আরো এক বিখ্যাত স্কুলের পক্ষ থেকে শিক্ষক-শিক্ষিকা পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কাজেই সেই সমস্ত ছেলেমেয়েরা যারা এতদিন ধরে  শিক্ষক বা শিক্ষিকা হওয়ার স্বপ্ন বুকে আগলে নিয়ে অপেক্ষায় বসে ছিল, তাদের খুশির দিন এখন চলে এসেছে। আর সবচেয়ে বড় যে কথা সেটি হল যে এখানে কাজ পাওয়ার জন্য কোনো বিশেষ নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে হবে না। শুধু মাত্র একটি ছোটো ইন্টারভিউ দ্বারাই প্রার্থীদের পরীক্ষা করে নিয়োগ করা হবে। তাই এত সহজে এত ভালো চাকরির সুযোগ কোনোভাবেই হাতছাড়া করা উচিত নয়। তবে চলুন আর অযথা কথা না বাড়িয়ে নিজে এ বিষয়‌ সম্পর্কে যাবতীয় তথ্য নিয়ে বিশদে আলোচনা করা যাক।

কোথায় এবং কি কি শূন্য পদের জন্য নিয়োগ হবে ?

পশ্চিমবঙ্গে অবস্থিত একটি বিখ্যাত স্কুল হল বন্ধন স্কুল। স্কুলটি মূলত একটি বেসরকারি স্কুল। CBSE বোর্ডের নিয়ন্ত্রণাধীন এই স্কুলের শাখা পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার একাধিক স্থানে রয়েছে। যেমন নদিয়া জেলার চাকদহ, দক্ষিণ 24 পরগনা জেলার তালডিহি, বারুইপুর, আরনঘাটা ইত্যাদি এর মধ্যে উল্লেখযোগ্য। তবে আজ নদিয়া জেলার অন্তর্গত চাকদহে এই বন্ধন স্কুলের যে শাখা রয়েছে সেখানেই প্রচুর শূন্য পদে শিক্ষক-শিক্ষিকা নিয়োগের ঘোষণা করা হয়েছে। এখানে বিভিন্ন ধরনের পদে শিক্ষক-শিক্ষিকা নেওয়া হবে যেমন, 

Principal

TGT (Trained Graduate Teacher)

PGT (Post Graduate Teacher)

PRT

Pre Primary Teacher ইত্যাদি।

      তবে কোন ক্ষেত্রে কটি শূন্য পদ রয়েছে সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। আশা করা যাচ্ছে পরে এই সম্পর্কে বিস্তারিতভাবে খবর দিয়ে দেওয়া হবে। নিচে এই সকল পদের ক্ষেত্রে প্রয়োজনীয় শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা ইত্যাদি বিষয়ে আলোচনা করা হলো।

নির্দিষ্ট শিক্ষাগত এবং অন্যান্য বিষয়ক যোগ্যতা:-

উপরোক্ত বন্ধন স্কুলের যে সকল পদে নিয়োগের জন্য এখানে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেই সমস্ত পদে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের নির্দিষ্ট কিছু শিক্ষাগত এবং অন্যান্য যোগ্যতা থাকার কথা বলা হয়েছে। যেমন,

১. এক্ষেত্রে প্রতি পদের ক্ষেত্রেই আবেদনকারী প্রার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

২. উপরোক্ত সকল পদের ক্ষেত্রেই আবেদন করার জন্য প্রার্থীদের আগে থেকে সংশ্লিষ্ট কাজের বিষয়ে দক্ষ ও অভিজ্ঞ হতে হবে।

৩. এছাড়াও পদ বিশেষে বিভিন্ন শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়েছে যেমন,

Principal :-

এই পদের জন্য যে সকল প্রার্থী আবেদন করতে আগ্রহী তাদেরকে কোনো বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো শাখায় post graduation বা মাস্টার্স ডিগ্রী কমপ্লিট করে থাকতে হবে। সেই সঙ্গে শিক্ষক বা শিক্ষিকা হিসেবে অন্তত ১০ বছরের অভিজ্ঞতা এবং বিশেষত কোন ইংলিশ মিডিয়াম স্কুলের অ্যাডমিনিস্ট্রেশনের কাজে ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

TGT:-

এক্ষেত্রে আবেদনকারী সকল প্রার্থীদের কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে নির্দিষ্ট শাখায় স্নাতক ডিগ্রী বা graduation পাস করে থাকতে হবে। সেই সঙ্গে অবশ্যই বি এড কোর্স কমপ্লিট করে থাকতে হবে।

PGT/PRT:-

এক্ষেত্রে প্রার্থীদের কোনো বিশ্ববিদ্যালয় থেকে নির্দিষ্ট বিভাগে graduation (for PRT) বা post-graduation (for PGT) কমপ্লিট করতে হবে ‌।  আর সেই সঙ্গে অবশ্যই বি এড কোর্স পাস করে থাকতে হবে।

Pre – Primary Teacher:-

এই পদের বেলায় আবেদনের জন্য ইচ্ছুক প্রার্থীদের কোনো বিশ্ববিদ্যালয়ের অধীনে নির্দিষ্ট শাখায় graduation বা স্নাতক ডিগ্রী পাস করে থাকতে হবে। এছাড়াও NTT / B.Ed / D.El.Ed করে থাকতে হবে ইংরাজী মাধ্যমে।

আবেদন করার প্রক্রিয়া:-

এক্ষেত্রে যেকোনো পদের জন্যই প্রার্থীরা আবেদন করতে ইচ্ছুক থাকুক না কেন, তাদের বিশেষ কোনো দীর্ঘ আবেদন প্রক্রিয়া তার জন্য সম্পূর্ণ করতে হবে না। শুধুমাত্র নিজের একটি বায়োডাটা স্ক্যান করে পাঠিয়ে দিতে হবে নির্দিষ্ট ইমেইল আইডি তে। তাহলেই তাদের আবেদন শেষ হয়ে যাবে। ইমেইল আইডি টি হল,

     recruitment@thebandhanschool.org .

প্রয়োজনীয় নথিপত্র সমূহ:-

এখানে আবেদনের জন্য বিশেষ কোনো রকম নথিপত্র প্রয়োজন হবে না‌। এক্ষেত্রে শুধুমাত্র এক কপি বায়োডাটা থাকলেই হবে। তবে আবেদন পদ্ধতি সম্পন্ন হওয়ার পর যখন প্রার্থীদের ইন্টারভিউ এর জন্য ডাকা হবে তখন সেখানে বেশ কিছু প্রয়োজনীয় নথিপত্র সঙ্গে নিয়ে যেতে হবে যেমন,

১. এক কপি বা দু কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।

২. যে কোন একটি ফটো আইডি প্রুফ এর অরিজিনাল কপি।

৩. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট বা আধার কার্ড বা বার্থ সার্টিফিকেট এর অরিজিনাল কপি।

৪. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার সমস্ত প্রমাণপত্রের অরিজিনাল কপি।

৫. পূর্ব অভিজ্ঞতার সার্টিফিকেট।

৬. এক কপি বায়োডাটা।

নিয়োগ প্রক্রিয়া:-

যেমনটা উপরেই বলা হয়েছে যে এখানে চাকরিতে নিয়োগ পেতে গেলে কোন প্রার্থীকেই কোনো বিশেষ নির্বাচন প্রক্রিয়ার সম্মুখীন হতে হবে না। সকল ইচ্ছুক প্রার্থীদের আবেদন গ্ৰহণ করার পর প্রত্যেককে ডেকে নেওয়া হবে সরাসরি ইন্টারভিউয়ের জন্য। এই ইন্টারভিউ পর্যায়ে প্রার্থীদের যোগ্যতা ও দক্ষতা ভালোভাবে যাচাই করে এবং তাদের সমস্ত অরিজিনাল ডকুমেন্টস ভেরিফাই করে একটি মেধা তালিকা প্রস্তুত করা হবে উত্তীর্ণ সকল প্রার্থীদের। এই তালিকায় নাম থাকা সমস্ত প্রার্থীদের সরাসরি ভাবে নিয়োগপত্র তুলে দেওয়া হবে স্কুল কর্তৃপক্ষের তরফ থেকে।

আবেদনের নির্দিষ্ট সময়সীমা:-

এ বিষয়ে স্কুল কর্তৃপক্ষের মারফত যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তাতে প্রত্যেক প্রার্থীকে শীঘ্রই আবেদনের জন্য বলা হয়েছে। কারণ এইসব পদের ক্ষেত্রে আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। আর তা চলতে থাকবে আগামী ৩০শে জানুয়ারি ২০২৩ এর অব্দি। তাই দেরি না করে প্রতিবেদনটি আগে মন দিয়ে পড়ুন এবং তারপর ইচ্ছুক ও যোগ্য প্রার্থীরা দ্রুত আবেদন সেরে ফেলুন।


OFFICIAL NOTICE: CLICK HERECLICK HERE

Leave a comment