পশ্চিমবঙ্গের প্রত্যেকটি ব্লকে দুয়ার সরকার প্রকল্পের ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ | WB GOVT JOB RECRUITMENT 2022

 পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় জনদরদি মুখ্যমন্ত্রী। তিনি বেশ কয়েকটি জনমুখি প্রকল্প চালু করেছেন আমাদের রাজ্যের তথা পশ্চিমবঙ্গের সমস্ত নিম্ন এবং মধ্যবিত্ত  মানুষদের জন্য। তিনি বেশ কয়েকটি প্রকল্প চালু করেছেন যার  মাধ্যমে আজ উপকৃত হয়েছে আমাদের পশ্চিমবঙ্গ রাজ্যের হাজার হাজার মানুষ জন। তার এই সমস্ত প্রকল্প গুলির মধ্যে থেকে কয়েকটি হল সবুজ সাথী, কন্যাশ্রী, রূপশ্রী, দুয়ারে রেশন, দুয়ারে সরকার প্রভৃতি।

এই সমস্ত প্রকল্প গুলির মধ্যে একটি অন্যতম প্রকল্প হল দুয়ারের সরকার। এই দুয়ারে সরকার প্রকল্প অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে  পশ্চিমবঙ্গের প্রতিটি জনগণ তথা প্রতিটি জেলার এবং প্রতিটি পঞ্চায়েত বা পৌরসভার জনগণ প্রত্যেকেই কমবেশি অনেক উপকৃত হয়েছেন। এই দুয়ারে সরকার প্রকল্প চালু হওয়ার পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন যে প্রতিবছর দুইবার তথা বছরে দুবার করে এই দুয়ারে সরকার ক্যাম্প অনুষ্ঠিত হবে।

বিগত বেশ কয়েক বছর ধরে বিভিন্ন ক্ষেত্র গুলি থেকে কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়ার জন্য এবং বিভিন্ন শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ না হওয়ার জন্য প্রতিটি বিভাগ যেমন হয়ে পড়ছে জনশূন্য। তেমনি আমাদের রাজ্যের বেকারত্বের সংখ্যা বেড়ে উঠেছে পাল্লা দিয়ে। এই বেকারত্ব দূরীকরণের জন্য এবং সমস্ত শূন্যপদ পরিপূর্ণ করার জন্য এবং সমস্ত বিভাগ গুলো কে সুস্থভাবে চালিত করার জন্য আমাদের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায় বেশ কয়েকটি শুন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করেছেন। তিনি দুয়ারের সরকার প্রকল্প বরাবরের জন্য চালিয়ে যাওয়ার জন্য এসমস্ত শূন্যপদ গুলিতে নিয়োগ করতে চলেছেন।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তথা আমাদের মাননীয় মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় এর মত অনুযায়ী যে দপ্তর থেকে এই কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই দপ্তরের নাম কি? এবং কোন পদে এই কর্মীদেরকেও নিয়োগ করা হবে? এবং এখানে আবেদন করতে হলে আবেদনকারীর কিরূপ শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন রয়েছে? এবং এখানে আবেদন করতে হলে আবেদনকারী প্রার্থীকে কীরূপ বয়সীমার মধ্যে থাকতে হবে? এছাড়াও এখানে আবেদন পদ্ধতি কী রয়েছে? এবং এখানে আবেদন করলে নিয়োগ পদ্ধতি কী রয়েছে? এবং এখানে আবেদন করার শেষ তারিখ কবে? বেতন পরিকাঠামো কী রয়েছে? এইসব বিষয়ে খুটিনাটি জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

নিয়োগকারী সংস্থা:-
পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে যে দপ্তর থেকে এই নিয়োগ করা হবে সেই দপ্তরটি হলো পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার বিভিন্ন ব্লক অফিস তথা বিডিও অফিস এবং s.d.o. তথা সাব ডিভিশনাল অফিস এর তরফ থেকে এই নিয়োগ বিজ্ঞপ্তি সম্পন্ন করা হবে।

শূন্যপদ:-
পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে বিভিন্ন ব্লক অফিস তথা বিডিও অফিস এবং বিভিন্ন এসডিও অফিস তথা সাব ডিভিশনাল অফিস এর তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে এবং যে শূন্য পদের জন্য তারা কর্মীদেরকে নিয়োগ করতে চলেছে সেই শূন্যপদ টির নাম হল ডি ই ও তথা ডাটা এন্ট্রি অপারেটর।

বেতন:-
পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে বিভিন্ন বিডিও অফিস তথা ব্লগ ডেভলপমেন্ট অফিস এবং এসডিও অফিস সাব ডিভিশনাল অফিস এর তরফ থেকে যে নিয়োগ করতে চলেছে অর্থাৎ যে শুন্য পদে নিয়োগ করতে চলেছে সেই শূন্য পদের নাম হল দিও তথা ডাটা এন্ট্রি অপারেটর এই ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য বেতন ধার্য করা হয়েছে দৈনিক 500 টাকা করে। অর্থাৎ এখানে যদি প্রতি মাসে প্রতিদিন কাজ হয়ে থাকে সে ক্ষেত্রে মাসিক 15 হাজার টাকা বেতন দেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা:-
এই ডি ও তথা ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য তেমন কিছু শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই অর্থাৎ এই ডি ও তথা ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য শিক্ষাগত যোগ্যতা রাখা হয়েছে তা হলো যেকোনো একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম মাধ্যমিক পাস। আপনি যদি কোনো স্বীকৃত প্রতিষ্ঠান অধীনে থেকে ন্যূনতম মাধ্যমিক পাস করে থাকেন সেক্ষেত্রে আপনি এই ডি ই ও তথা ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য আবেদন করতে পারবেন। এবং এখানে আপনি যদি আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই কম্পিউটার বিষয়ে নলেজ থাকতে হবে। অর্থাৎ আপনাকে কম্পিউটারে টাইপিং বা ইন্টারনেট এর কাজ জানতে হবে। এই কম্পিউটার বিষয়ে নলেজ প্রদর্শনের জন্য আপনাকে অবশ্যই কোনো একটি কম্পিউটার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম একটি এক বছরের কম্পিউটার কোর্স করে থাকতে হবে। এবং এখানে সেই কম্পিউটার কোর্সের সার্টিফিকেট প্রদান করতে হবে।

বয়সসীমা:-
আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে বিভিন্ন ভিডিও এবং এস ডি ও অফিসের তরফ থেকে যে দিও তথা ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য নিয়োগ করা হবে সেই নিয়োগ বিজ্ঞপ্তিতে শামিল হয়ে এখানে আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার বয়স সীমা অবশ্যই 18 বছর বয়সের ঊর্ধ্বে হতে হবে। অর্থাৎ আপনি যদি 18 বছরের থেকে বেশি বয়সের ব্যাক্তি হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি এই ডি ও তথা ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য এপ্লাই করতে পারবেন।

আবেদন পদ্ধতি:-
আপনি যদি এই d.e.o. তথা ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনাকে অফলাইনে এর মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। অফলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আপনাকে আপনার নিজস্ব সংশ্লিষ্ট ব্লক অফিসে গিয়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। এবং সেটিকে পূরণ করে তার সাথে আপনার যাবতীয় ডকুমেন্টস এর জেরক্স কপি সংযুক্ত করে জমা করতে হবে ওই সংশ্লিষ্ট ব্লক অফিসে।

নিয়োগ পদ্ধতি:-
আপনি যদি এই ডি ও তথা ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন এবং যদি এখানে আপনি আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করেন সেক্ষেত্রে আপনাকে এই পদের জন্য কোনরূপ লিখিত পরীক্ষা দিতে হবে না আপনি সরাসরি ইন্টারভিউ দিয়ে এই পদের জন্য নিয়োগকৃত হতে পারেন।

আবেদনের শেষ তারিখ:-
এই কর্মী নিয়োগ এর জন্য আপনাকে আবেদনপত্রটি সংগ্রহ করতে হবে আপনার সংশ্লিষ্ট ব্লক অফিস থেকে এবং আপনাকে ওই ব্লক অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে এর থেকেও বিশদ জানার জন্য।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment