পশ্চিমবঙ্গের জেলায় জেলায় কর্মী নিয়োগ | WB Bandhan Bank Recruitment 2023

 আপনারা যারা দীর্ঘদিন ধরে চাকরির প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য বড় সুখবর। কারণ বন্ধন ব্যাংকে প্রচুর শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছে। বন্ধুরা বর্তমানে বন্ধন ব্যাংক খুব দ্রুত হারে জনপ্রিয়তা লাভ করে চলেছে। এই চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বন্ধন ব্যাংক এর নতুন নতুন বিভিন্ন শাখা পৌঁছে যাচ্ছে গ্রাম থেকে শহর পর্যন্ত। আরে এই নতুন নতুন শাখায় প্রচুর কর্মী নিয়োগ করা ও বাধ্যতামূলক হয়ে পড়েছে। সেই কারণে প্রতিবছর বন্ধন ব্যাংকে হাজার হাজার কর্মী নিয়োগ করা হয়ে থাকে। সেই মত অনুযায়ী বর্তমানেও রাজ্যের বিভিন্ন বন্ধন ব্যাংক এর শাখা গুলিতে, কর্মী নিয়োগের তোর জোর শুরু করেছে। তাই আপনিও যদি বন্ধন ব্যাংক এর এই কাজের আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদের এই প্রতিবেদন বিস্তারিত পরুন। এই প্রতিবেদনের উক্ত চাকরি সম্পর্কে বিস্তারিত তথ্য যেমন- কিভাবে আবেদন করবেন, শিক্ষাগত যোগ্যতা কি চাওয়া হয়েছে, আবেদন কবে থেকে শুরু হবে আর কতদিন পর্যন্ত চলবে, আবেদন প্রার্থীর বয়স কি চাওয়া হয়েছে প্রভৃতি বিস্তারিত তথ্যগুলি তুলে ধরা হলো।

সর্বমোট শূন্য পদ:

সমস্ত রাজ্যের বিভিন্ন বন্ধন ব্যাংকের শাখায় প্রচুর কর্মী নিয়োগ করা হবে। তবে এই শূন্য পদের পরিমাণ ঠিক কতটা তা বলা নেই অফিশিয়াল ওয়েবসাইটে। তবে প্রত্যেক জেলায় জেলায় কর্মী নিয়োগ করা হবে। সেই অনুযায়ী হিসাব করলে দেখা যায় যে মোট শূন্যপদের ১০ হাজার ছাড়িয়ে যাবে।

শূন্য পদের নাম:

বন্ধন ব্যাংক নিচ থেকে ওপর তলা পর্যন্ত একাধিক পদে প্রচুর কর্মী নিয়োগ করা হবে। বর্তমানে যে পথগুলোতে এই নিয়োগ করা হবে সে পদগুলি হল-

1. প্রশাসন

 2. কৃষি ব্যবসা

 3.Analytics/BIU/কর্পোরেট কৌশল

 4. নিরীক্ষা

 5. ব্যাঙ্কিং অপারেশন এবং গ্রাহক পরিষেবা

 6. শাখা ব্যাংকিং

 7. সম্মতি

 8. কর্পোরেট বেতন

 9. কর্পোরেট পরিষেবা

 10. ডিজিটাল ব্যাংকিং

 11. অর্থ ও হিসাব

 12. হাউজিং ফাইন্যান্স

 13. মানবসম্পদ

 14. আইটি

 15. আইনি/ভিজিল্যান্

 16. মার্কেটিং

 17. মাইক্রো ব্যাংকিং

 18. আউটডোর কালেক্টর

 19. ইনডোর স্টাফ

 20. খুচরা সম্পদ

 21. ঝুঁকি

 22.এসএমই এবং এমএসএমই ব্যাঙ্কিং

 23. ট্রেড ফাইন্যান্স

 24. ট্রেজারি

 25. পাইকারি ব্যাংকিং

আবেদনের যোগ্যতা:

আপনি নূন্যতম মাধ্যমিক পাস করে থাকলেই এখানে আবেদনটি করতে পারবেন। তবে বিভিন্ন পদের ক্ষেত্রে বিভিন্ন শিক্ষাগত যোগ্যতা কথা বলা রয়েছে। অর্থাৎ আপনার যোগ্যতা অনুযায়ী আপনারা বিভিন্ন পদে আবেদন করতে পারবেন। এর জন্য মাধ্যমিক পাস, উচ্চমাধ্যমিক পাস, গ্র্যাজুয়েশনের জন্য বিভিন্ন পদ বরাদ্দ রয়েছে।

চাকরিপ্রার্থীর বয়স:

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর প্রয়োজনীয় নূন্যতম বয়স ১৮ বছর। আর সর্বোচ্চ ৪০ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন। আর বয়সের ক্ষেত্রে সংরক্ষণ শ্রেণীর সরকারি নিয়ম অনুযায়ী ছাড় রয়েছে। যথা SC,ST প্রার্থীদের পাঁচ বছর বয়সের ছাড় দেয়া হবে। OBC ক্ষেত্রে তিন বছরের বয়সের ছাদ রয়েছে। WBD টি প্রার্থীদের ১০ বছরের বয়সের ছাড় দেওয়া হবে।

কাজের পরিধি:

আপনি যদি উচ্চ শিক্ষাগত যোগ্যতায় এখানে আবেদন করে করেন তাহলে আপনাকে মূলত বন্ধন ব্যাংকের বিভিন্ন শাখায় বসে অফিসিয়াল কাজকর্ম করতে হবে। অন্যদিকে আপনি যদি নিম্ন শিক্ষাগত যোগ্যতা যেটা মাধ্যমিক পাস এর পদে আবেদন করে থাকেন তাহলে আপনাকে কিছুটা ফিল্ডের কাজ করতে হবে।

আবেদনের প্রক্রিয়া:

বন্ধন ব্যাংকের এই পদগুলিতে আবেদনের জন্য আপনি দুটি  পদ্ধতি অবলম্বন করতে পারেন একটি হলো অনলাইনের মাধ্যমে অপরটি হল অফলাইনের মাধ্যমে জেলাভিত্তিক বন্ধন হেড অফিসে যোগাযোগ করে। তবে এই দুই পদ্ধতির মধ্যে বন্ধন ব্যাংক এর হেড অফিস সরাসরি যোগাযোগ করে আবেদন পত্র জমা দিলেই তার গ্রহণযোগ্য তাই সর্বাধিক হবে।

প্রয়োজনীয় নথিপত্র:

এখানে আবেদন করতে হলে আপনার যে প্রয়োজনীয় নথিপত্র গুলো লাগবে তা হল পরিষ্কার পরিচ্ছন্নভাবে একটি আদর্শ Resume / বায়োডাটা প্রস্তুত করে আপনাকে আবেদনপত্রের সঙ্গে বন্ধন অফিসে জমা করতে হবে। আর এই বায়োডাটা টায় আপনার সমস্ত তথ্য শিক্ষাগত যোগ্যতা এবং যদি কোন পূর্ব অভিজ্ঞতা থেকে থাকে তাহলে তার উল্লেখ করতে ভুলবেন না কারণ এই রিজিয়ামের ভিত্তিতেই আপনাকে ইন্টারভিউর জন্য ডাকা হবে। সবশেষে ইন্টারভিউ ভালোভাবে কমপ্লিট করতে পারলেই আপনার নিয়োগটি নিশ্চিত হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি:

বন্ধন অফিসে আপনি যে বায়োডাটা জমা করবেন সে বাইরেটার ভিত্তিতেই আপনাকে ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। এই ইন্টারভিউ আপনি পাস করলেই তার পরবর্তীতে আপনার ডকুমেন্ট ভেরিফিকেশন হবে। ডকুমেন্ট ভেরিফিকেশন এর পর বাছাইপ্রার্থীদের ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ পত্র দেওয়া হবে।

• বন্ধন ব্যাংকের এই চাকরির বিজ্ঞপ্তি কোন অফিসিয়াল নোটিফিকেশন থেকে নয় সম্পূর্ণ বন্ধন ব্যাংকের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

OFFICIAL WEBSITE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

Leave a comment