পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ও ব্লকে ব্লকে স্বাস্থ্যকর্মী নিয়োগ | WB BDO OFFICE HEALTH WORKER RECRUITMENT 2022

বিগত বেশ কয়েক বছর ধরে বিভিন্ন দপ্তর গুলি ও বিভাগগুলি থেকে কর্মী নিয়োগ না হওয়ার জন্য দপ্তর গুলি কর্মীশূন্য হয়ে পড়ে আছে। এবং আমাদের দেশে বা রাজ্যে বেকারত্বের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এই বেকারত্বের সংখ্যা বাড়ার সাথে সাথে বেড়ে যাচ্ছে আমাদের দেশের মানুষের দুঃখ কষ্ট জ্বালা বেদনা ইত্যাদি ইত্যাদি। এই বেকারের সংখ্যা কমানোর জন্য আমাদের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার এবং কেন্দ্র সরকার যেন উঠে পড়ে লেগেছে। বিভিন্ন দপ্তর থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করছে তারা। কিন্তু তা সত্বেও যেন বেকারের সংখ্যা কমে না কারণ বেকারের সংখ্যা আজ এমন একটা জায়গায় গিয়ে দাঁড়িয়েছে তা কমিয়ে নিয়ে আসা দুটি চারটি কথা নয়। তা সত্ত্বেও হাল ছাড়েনি আমাদের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার তথা মুখ্যমন্ত্রী মাননীয়া শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় এবং আমাদের দেশের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদী।

সমস্ত বেকার যুবক-যুবতীদের মুখে ক্ষণিকের তৃপ্ত হাঁসি ফুটিয়ে তোলার জন্য আমাদের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ও বিভিন্ন ব্লকে স্বাস্থ্য কর্মী নিয়োগের আরো একটি বিজ্ঞপ্তি নিয়ে এসেছে। সমস্ত বেকার যুবক-যুবতীদের কথা স্মরণ করে তিনি দিনের পর দিন এইরকম শুন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করে চলেছেন। যাইহোক আজ আরও একটি নিয়োগ বিজ্ঞপ্তি যথা স্বাস্থ্য কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি। এই নিয়োগ বিজ্ঞপ্তির অধীনে যাতে পশ্চিমবঙ্গের হাজার হাজার বেকার যুবক-যুবতী খুশি হতে পারে এবং তাদের কর্মসংস্থান খুঁজে পায় তার জন্যই এই ধরনের একটি পরিকল্পনা গ্রহণ করেছেন তিনি।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে শূন্য পদ কত রয়েছে? পদ গুলি কি কি? কোন কোন দপ্তর থেকে এই পদগুলিতে নিয়োগ করা হবে? এবং এই পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীর কিরূপ শিক্ষাগত যোগ্যতা থাকা প্রয়োজন? এবং এইখানে আবেদন করার জন্য আবেদন প্রার্থীর কিরূপ বয়স সীমা থাকা প্রয়োজন? আবেদন পদ্ধতি কিভাবে করতে হবে? নিয়োগ পদ্ধতি কিভাবে রয়েছে? আবেদন করার শেষ তারিখ কবে? এসব বিষয়ে খুটিনাটি তথ্য জানার জন্য এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

নিয়োগকারী সংস্থা:-

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে  যে দপ্তর থেকে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই দপ্তর হল আমাদের পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর ডব্লিউবি হেলথ এন্ড ওয়েলফেয়ার সোসাইটি ডিপার্টমেন্ট।

শূন্যপদ:-

আমাদের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তর থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে তারা যে পদগুলিতে নিয়োগ করতে চলেছে সেই পদ টির নাম হল স্বাস্থ্যকর্মী তথা হেলথ ওয়ার্কার।

শিক্ষাগত যোগ্যতা:-

যদি কোন পশ্চিমবঙ্গের বেকার যুবক-যুবতী স্বাস্থ্য কর্মী পদের জন্য আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে সেক্ষেত্রে সেই ব্যক্তিকে এই পদে আবেদন করার যোগ্যতা হিসেবে অবশ্যই কোনো স্বীকৃত প্রতিষ্ঠান বা বোর্ডের অধীনে থেকে ন্যূনতম মাধ্যমিক যোগ্যতায় পাশ করে থাকতে হবে। যদি কোনো যুবক যুবতী এক্ষেত্রে মাধ্যমিক পাশের থেকেও উচ্চ কোন শিক্ষাগত যোগ্যতা থেকে থাকে তাহলে তিনিও এই পদের জন্য আবেদন করতে পারবেন।

আবেদন পদ্ধতি:-

আপনি যদি এই পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে সম্পূর্ণ অনলাইন পদ্ধতিটি পূরণ করতে হবে অফলাইনে এর মাধ্যমে। অফলাইনে আবেদন করার জন্য আপনাকে যা করতে হবে তা নিচে দেওয়া হলো-

আপনাকে প্রথমেই এই অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অফিশিয়াল নোটিফিকেশন অর্থাৎ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই নোটিফিকেশন বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে নিতে হবে। নিচে দেওয়া লিঙ্ক থেকে আপনি ডাউনলোড করতে পারেন। এটি ডাউনলোড করার পর সেটিকে একটি এ 4 পেপারে প্রিন্ট করে নিতে হবে। শেষের দিকে রয়েছে আবেদনপত্রটি সেই আবেদনপত্রটি আপনার সমস্ত নির্ভুল তথ্য পূরণ করতে হবে। নির্ভুল তথ্য পূরণ করার পর আপনাকে একটি পাসপোর্ট সাইজের ছবি লাগাতে হবে। এবং আপনাকে একটি সিগনেচার তথা স্বাক্ষর করতে হবে। তা করার পর এটি আপনার সংশ্লিষ্ট ব্লক অফিসে গিয়ে জমা দিতে হবে কিছু ডকুমেন্ট সংযুক্ত করার পর।

প্রয়োজনীয় ডকুমেন্টস :-

মাধ্যমিকের এডমিট, আধার কার্ড ,ভোটার কার্ড ,আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ,আপনার পাসপোর্ট সাইজের ফটো , আপনার জাতিগত শংসাপত্র যদি থেকে থাকে এবং আপনার স্থায়ী বসবাসের একটি শংসাপত্র।

নিয়োগ পদ্ধতি :-

এখানে আপনাকে কোন লিখিত পরীক্ষা না দিয়েই সরাসরি ইন্টারভিউ এর মাধ্যমে আপনাকে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ:-

আপনি যদি এই পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনি এখানে আবেদন করতে পারবেন আগামী 21 শে অক্টোবর 2022 পর্যন্ত। এই পদে আবেদনের জন্য আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে আপনি আগামী 21 শে অক্টোবর 2022 তারিখের আগে পর্যন্ত আবেদন করতে পারবেন। তার পরে কিন্তু আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন না।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা:-

সমষ্টি উন্নয়ন আধিকারিকরন,

           দিনহাটা-২, সাহেবগঞ্জ,

           কোচবিহার- ৭৩৬১৩৫

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment