পশ্চিমবঙ্গের জেলায় জেলায় Mid-Day-Meal প্রকল্পে প্রচুর পরিমাণে কর্মী নিয়োগ

পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক যুবতীদের জন্য এক প্রকার খুশির বার্তা নিয়ে আজ হাজির হয়েছি। আবারও এই খুশির বার্তা আপনি এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়লেই বুঝতে পারবেন। আজকে খুশির বার্তা টি হল রাজ্য সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় বেশকিছু শূন্যপদে আবারো একটি নিত্য নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত কয়েছে। আমাদের পশ্চিমবঙ্গের বেকারত্ব দূরীকরণে আমাদের পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় বেশ কয়েকদিন ধরেই বেশ কয়েকটি বিভাগ থেকে প্রতিনিয়ত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে চলেছে। আজও সেই রকমই একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে আমাদের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়। আমাদের পশ্চিমবঙ্গের সমস্ত বেকারদের মুখে হাসি ফুটিয়ে তোলার জন্যই এই ধরনের একটি পরিকল্পনা গ্রহণ করেছেন তিনি। এবং সমস্ত বেকারদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্য নিয়ে তিনি এই উদ্দেশ্যকে সফল করে তোলার প্রচেষ্টা করেই চলেছেন।

দীর্ঘদিন যাবত আমাদের পশ্চিমবঙ্গ রাজ্যের কোন বিভাগ থেকে কর্মী নিয়োগ না হওয়ার জন্য সে সমস্ত বিভাগগুলি কর্মীশূন্য হয়ে পড়ে রয়েছে যেমন তেমনি আমাদের পশ্চিমবঙ্গ রাজ্যের বেকারত্বের সংখ্যা বেড়েছে পাল্লা দিয়ে। বেকারত্বের সংখ্যা যেন আকাশছোঁয়া হয়ে গিয়ে দাঁড়িয়েছে।  এবং এই সমস্ত বেকার যুবক যুবতীরা একপ্রকার ভবিষ্যতের রঙিন দিনগুলির স্বপ্ন দেখা ছেড়ে দিয়ে ফিরে এসেছে সাদাকালো জগতে। তাদেরকে সাদাকালো জগত থেকে বের করে আনার জন্য অনেক প্রচেষ্টা  করে চলেছেন আমাদের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়।

সে যাই হোক আজ আমাদের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করেছেন সেই নিয়োগ বিজ্ঞপ্তি টি কোন বিভাগ বা দপ্তর থেকে প্রকাশিত হয়েছে? এবং এই নিয়োগের ক্ষেত্রে শূন্যপদ কি রয়েছে এবং এই নিয়োগের ক্ষেত্রে যদি কোন আবেদনকারী আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে তার শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন রয়েছে? এবং এখানে আবেদন করতে হলে আবেদনকারীকে কিরূপ বয়স সীমার মধ্যে পড়তে হবে? এবং এখানে আবেদন করতে গেলে আবেদনকারীকে কিভাবে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে? এখানে নিয়োগ পদ্ধতি কি রয়েছে এবং এখানে আবেদনের শেষ তারিখ কবে? এইসব বিষয়গুলি খুঁটিনাটি জানার জন্য এ প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

নিয়োগকারী সংস্থা:-
পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে পশ্চিমবঙ্গের s.d.o. তথা সাব ডিভিশনাল অফিস এর তরফ থেকে মিড ডে মিল এর অধীনে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে।

শূন্যপদ:-
পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তথা মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় এর মত অনুযায়ী পশ্চিমবঙ্গের s.d.o. তথা সাব ডিভিশনাল অফিস এর পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে তারা মিড ডে মিল প্রকল্পের জন্য ডাটা এন্ট্রি অপারেটর ( DEO ) পদে নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করেছেন।

শিক্ষাগত যোগ্যতা:-
পশ্চিমবঙ্গের রাজ্য সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় এর অধীনে এসডিও তথা সাব ডিভিশনাল অফিস এর তরফ থেকে মিল প্রকল্পের অধীনে তথা ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই পদের জন্য যে সমস্ত বেকার যুবক-যুবতী আবেদন করতে ইচ্ছুক সেই সমস্ত যুবক-যুবতীদেরকে অবশ্যই শিক্ষাগত যোগ্যতার দিক থেকে যেকোন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে অবশ্যই কোন না কোন বিষয়ে স্নাতক পাস করে থাকতে হবে। অর্থাৎ যেকোন একটি সাবজেক্টে গ্রাজুয়েশন কমপ্লিট করে থাকতে হবে। এবং এখানে গ্রাজুয়েশন কমপ্লিট করে থাকার পাশাপাশি অবশ্যই কোনো একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বা কোন একটি স্বীকৃত কম্পিউটার বোর্ডের অধীনে থেকে অবশ্যই কম্পিউটার অ্যাপ্লিকেশন  বিষয়ে একটি সার্টিফিকেট কোর্স করে থাকতে হবে।

বয়স সীমা:-
এখানে আবেদন করতে হলে প্রতিটি ব্যক্তিকে অবশ্যই 21 থেকে 40 বছর বয়স সীমার মধ্যে থাকতে হবে। অর্থাৎ আপনি যদি এখানে 21 থেকে 40 বছর বয়সের মধ্যে থেকে থাকেন তাহলে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন।

বেতন :-
পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনেই পশ্চিমবঙ্গের s.d.o. তথা সাব ডিভিশনাল অফিস এর তরফ থেকে মিল প্রকল্পের জন্য যে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে যে পড়েছে ও তথা ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য যদি আপনি নিয়োগকৃত হন সেক্ষেত্রে আপনি প্রতি মাসে বেতন হিসেবে 13000 টাকা করে পাবেন।

আবেদন পদ্ধতি:-
আপনি যদি এই পদের জন্য আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে সম্পূর্ণ অফলাইনে এর মাধ্যমে। অফলাইনে আবেদন করার জন্য আপনাকে যে পদ্ধতিটি অনুসরণ করতে হবে সেটি হলো প্রথমেই এই নোটিফিকেশনটি বা যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে নিতে হবে। সেই বিজ্ঞপ্তিটি শেষের দিকে রয়েছে আবেদনপত্রটি সেটিকে এ4 পেপারে প্রিন্ট আউট করে নিতে হবে। সেই পেপারে প্রিন্ট আউট কপিটি বা আবেদনপত্রটি আপনার সমস্ত তথ্য দিয়ে নির্ভুলভাবে এবং পরিষ্কার পরিচ্ছন্ন ভাবে ফিলাপ করতে হবে। সেটি ফিলাপ করার পর সেই আবেদনপত্রটি আপনার একটি রিসেন্ট পাসপোর্ট সাইজের কালার ছবি লাগাতে হবে। সেটি লাগানোর পর নিচে একটি আপনাকে সিগনেচার করতে হবে। সিগনেচার করার পর আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট সহ আপনার বেশ কিছু তথ্য গত সার্টিফিকেট এখানে এই আবেদনপত্রের সাথে সংযোগ করে সেটি নির্দিষ্ট ঠিকানায় নির্দিষ্ট দিনের আগে পৌঁছে দিতে হবে।

নিয়োগ পদ্ধতি:-
আপনি যদি এই দিও তথা ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য আবেদন করে থাকেন সেক্ষেত্রে আপনাকে প্রথমেই একটি কম্পিউটার টেস্ট এর জন্য ডেকে নেওয়া হবে। আপনি যদি কম্পিউটার টেস্টে উত্তীর্ণ হতে পারেন সেক্ষেত্রে আপনাকে ইন্টারভিউয়ের জন্য ডেকে নেওয়া হবে । এবং ইন্টারভিউ যদি আপনি উত্তীর্ণ হন সেক্ষেত্রে আপনাকে এই দিও তথা ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য নিযুক্ত করা হবে।

আবেদনের শেষ তারিখ:-
এই ডি ই ও তথা ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং আবেদন চলবে আগামী 1 নভেম্বর 2022 তারিখ পর্যন্ত। অর্থাৎ আপনি এখানে অফলাইনে আবেদনপত্রটি পাঠাতে পারবেন আগামী 1 নভেম্বর 2000 22 তারিখ পর্যন্ত।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা:-

Office of the Sub-Divisional Officer
Jangipur, Murshidabad


OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment