পশ্চিমবঙ্গের কলেজে কলেজে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ। WB College Group-D Recruitment 2022

 অত্যন্ত ন্যূনতম যোগ্যতায় ভালো একটি সরকারি চাকরির খবর নিয়ে আমরা আবার চলে এসেছি আপনাদের কাছে। রাজ্য সরকারের নিজস্ব তত্ত্বাবধানে পরিচালিত এক বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। বেশ কিছুদিন ধরে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে নিয়োগ প্রক্রিয়ার তেমন কোনো ভালো খবর পাওয়া যায়নি। আজ রাজ্যের নিজস্ব বিশ্ববিদ্যালয় গ্রুপ ডি পদে নিয়োগের এই সুখবর আমাদের রাজ্যের অধিকাংশ বেকার চাকরি প্রার্থীর মনকে আনন্দে উৎফুল্ল করে তুলবে। এক্ষেত্রে সমগ্র পশ্চিমবঙ্গ জুড়ে যেকোনো জেলার যে কোন প্রার্থী আবেদন করতে সমর্থ হবেন। তাই অযথা কথা বলে আর সময় নষ্ট না করে এ বিষয়ে দ্রুত জেনে নিন।

বিজ্ঞপ্তি নম্বর – RO/BKU/778/2022

কোথায় এবং কি পদে নিয়োগ হবে ?

রাজ্য সরকারের তত্ত্বাবধানে পরিচালিত একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গের জেলার জেলায় বিশ্ববিদ্যালয়ের কলেজগুলোতে গ্রুপ ডি পদে এক্ষেত্রে নিয়োগ হবে। 

  

          এখানে একাধিক শূন্য পদে গ্রুপ ডি কর্মী নিয়োগ করা হবে। এই ক্ষেত্রে কেয়ারটেকার পদের জন্য কর্মী নিয়োগ করা হবে। তবে এক্ষেত্রে কর্মী নিয়োগের জন্য একটি শর্ত রাখা হয়েছে এবং সেটি হল এই যে এই কর্মী নিয়োগ প্রক্রিয়া হবে সম্পূর্ণভাবে চুক্তিভিত্তিক ভাবে একটি নির্দিষ্ট সময়ের পরিধির জন্য। অর্থাৎ এখানে নিয়োজিত প্রার্থীরা স্থায়ী পদে কর্মরত প্রার্থীদের ন্যায় কোনো সুবিধা লাভ করবেন না।

শিক্ষা বিষয়ক যোগ্যতা:-

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের এই কেয়ারটেকার পদে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদেরকে অবশ্যই সরকার স্বীকৃত কোন বোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। তবে সেই সঙ্গে সংশ্লিষ্ট পদের ক্ষেত্রে প্রার্থীদের কাজের অভিজ্ঞতার থাকার বিষয়কেও আবশ্যক করা হয়েছে।

আবেদন করার পদ্ধতি:-

এখানে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তিতে উপরোক্ত পদে নিয়োগের জন্য কোন বিশেষ আবেদন পদ্ধতি সম্পর্কে জানানো হয়নি। বলা হয়েছে যে প্রার্থীদেরকে সরাসরি ভাবে ইন্টারভিউয়ের জন্য উপস্থিত হতে হবে। 

কি কি ডকুমেন্টস দরকার ?

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের নোটিসে উল্লেখিত তথ্য অনুযায়ী ইন্টারভিউ এর দিন প্রার্থীদেরকে কিছু দরকারি নথিপত্র  নিজেদের সঙ্গে নিয়ে যথাযথ স্থানে উপস্থিত থাকতে হবে। এই সকল নথিপত্রের নাম একের পর এক নিচে করা হলো।

১. এক কপি বা ততোধিক রঙিন পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ

২. শিক্ষাগত যোগ্যতার প্রয়োজনীয় প্রমাণ সমূহ

৩. যেকোনো এক ধরনের ফটো আইডি প্রুফ অর্থাৎ আধার কার্ড বা ভোটার কার্ড বা রেশন কার্ড বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি (অরিজিনাল এবং কপি)

৪. সংশ্লিষ্ট পদে কর্ম অভিজ্ঞতার সার্টিফিকেট ইত্যাদি।

বেতন সীমা:-

বিশ্ববিদ্যালয় মারফত খবর পাওয়া গেছে যে

উপরোক্ত পদে নির্দিষ্ট  প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়ার মাধ্যমে কর্মী নিয়োগের পর বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে প্রতিমাসে তাদেরকে ১০ হাজার টাকা করে বেতন প্রদান করা হবে। তবে যেহেতু এই নিয়োগ সম্পন্ন ভাবে চুক্তিভিত্তিক সেহেতু এখানে কর্মরত প্রার্থীরা কোনরকম বেতন বৃদ্ধির সুবিধা পাবেন না।

নিয়োগ কিভাবে করা হবে ?

এক্ষেত্রে প্রার্থী নির্বাচনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃক কোন পরীক্ষা বা স্ক্রিনিং টেস্টের আয়োজন করা হয়নি। শুধুমাত্র একটি ইন্টারভিউ এবং ডকুমেন্ট ভেরিফিকেশন এর কথা বলা হয়েছে। নির্দিষ্ট তারিখ অনুযায়ী উপযুক্ত সকল প্রার্থীদের উল্লেখিত স্থানের ঠিকানায় পৌঁছে যেতে হবে। ইন্টারভিউ এর স্থানটি হল –

      Administrative Building, 2nd Floor, 

      Main Campus,

      Bankura University,

     Bankura Block-II,       P.O.: Purandarpur,

     Dist.: Bankura,   PIN- 722155,    West Bengal

আবেদনের জন্য নির্ধারিত তারিখ:-

বাঁকুড়া বিশ্ববিদ্যালয় নির্দিষ্ট পদে কর্মী নিয়োগ করার জন্য যে সাক্ষাৎকার প্রক্রিয়া আরম্ভ করেছে তা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আর বিশ্ববিদ্যালয় সূত্রে সংবাদ মিলেছে যে সেই কাজ চলবে ৪ জানুয়ারি ২০২৩ পর্যন্ত।

    তবে এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে প্রার্থীদের কে বলা হচ্ছে www.bankuraunuiv.ac.in এই ওয়েবসাইটে প্রদান করা অফিসিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে একবার চোখ বুলিয়ে নিন।


OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment