পশ্চিমবঙ্গের কলেজে কলেজে গ্রুপ সি ও ডি কর্মী নিয়োগ | WB College Group-D Recruitment 2023

নতুন বছরের সূচনা হতে না হতেই সারা দেশ তথা রাজ্য‌ জুড়ে বেকার ছেলেমেয়েদের জন্য একের পর এক নিয়োগের সুসংবাদ এসেই চলেছে। রাজ্য ও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিভিন্ন ছোট বড় চাকরিতে প্রচুর পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি ইতিমধ্যেই বেশ কয়েকবার প্রকাশ করা হয়েছে। যেগুলিতে ন্যূনতম থেকে উচ্চশিক্ষার অধিকারী সকল প্রার্থীরাই আবেদন করতে পেরেছেন। আজ এমনই একটি গুরুত্বপূর্ণ নিয়োগের খবর নিয়ে আমরা চলে এসেছি আপনাদের কাছে। পশ্চিমবঙ্গ সরকারের অনুমোদিত একটি শিক্ষা প্রতিষ্ঠানে এক্ষেত্রে নিয়োগ করা হবে। আর সবচেয়ে বড় কথা হলো যে এখানে প্রার্থী বাছাইয়ের জন্য কোন রকম পরীক্ষার আয়োজন করা হবে না। শুধুমাত্র একটি ইন্টারভিউ এবং ডকুমেন্ট ভেরিফিকেশনের মাধ্যমে প্রার্থীদের যাচাই করে সরাসরি ভাবে কাজে নেওয়া হবে। আরো বলা হয়েছে যে এখানে যেসকল প্রার্থীরা নিয়োগ পাবেন তাদেরকে প্রতি মাসে মোটা টাকা বেতন হিসেবে প্রদান করা হবে। তাহলে আর অযথা সময় না নষ্ট করে এবিষয়ে সবকিছু ভালোভাবে জেনে নেওয়া যাক।

নিয়োগ কারী সংস্থা এবং শূন্যপদ এর বর্ণনা:-

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কর্তৃক অনুমোদিত কলেজ। এই কলেজের তরফ থেকেই আজ এখানে প্রচুর শূন্য পদে বিভিন্ন ধরনের কর্মী নিয়োগের কথা বলা হয়েছে। যে সমস্ত শূন্যপদে নিয়োগের বিষয়ে ঘোষণা করা হয়েছে সেগুলি হল,

১. লেকচারার 

২. ল্যাব অ্যাসিস্ট্যান্ট 

৩. ওয়ার্কশপ ইন্সট্রাকটর 

৪. গ্ৰুপ – ডি 

     শূন্যপদ সম্পর্কে আরো বিশদে জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

শিক্ষাগত  ও অন্যান্য যোগ্যতা:-

এখানে বিভিন্ন পদের জন্য আলাদা আলাদা ধরনের শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য বিষয়েও বিভিন্ন যোগ্যতা আবশ্যক করা হয়েছে। নীচে এ নিয়ে আলোচনা করা হলো।

লেকচারার:-

লেকচারার পদে যে সকল প্রার্থীরা আবেদন করবেন তাদেরকে সরকার স্বীকৃত কোন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে যে বিষয়ের জন্য তারা আবেদন করছেন সেই বিষয়ে ফার্স্ট ক্লাস সহ ব্যাচেলার ডিগ্রী পাস করে থাকতে হবে। অথবা প্রার্থী যদি সেই বিষয়ে মাস্টার্স ডিগ্রী কমপ্লিট করে থাকে তাহলে তাকে হয় ব্যাচেলর ডিগ্রী অথবা মাস্টার্স ডিগ্রির ক্ষেত্রে ফার্স্ট ক্লাস পেয়ে থাকতে হবে। এছাড়াও প্রার্থীকে অবশ্যই বাংলা ভাষা লিখতে ও পড়তে জানতে হবে।

ল্যাবরেটরী অ্যাসিস্ট্যান্ট:-

ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট পদের ক্ষেত্রে আগ্রহী প্রার্থীরা আবেদন করতে গেলে তাদেরকে অবশ্যই সরকার স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট ক্ষেত্রে তারা যে বিষয়ের জন্য আবেদন করবেন সেই বিষয়ে ডিপ্লোমা কোর্স পাশ করে থাকতে হবে। এক্ষেত্রেও প্রার্থীর বাংলা লিখতে ও পড়তে জানা আবশ্যক।

ওয়ার্কশপ ইন্সট্রাকটর:-

এই পদের ক্ষেত্রে যে সমস্ত প্রার্থীরা আবেদন করতে ইচ্ছুক তাদেরকে অবশ্যই সরকার স্বীকৃত কোন বোর্ডের অধীনে মাধ্যমিক পাস করে থাকতে হবে। আর সেই সঙ্গে সংশ্লিষ্ট বিভাগে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। তবে অভিজ্ঞতা নিম্নলিখিত উপায়ের যে কোন একটি ভাবে থাকলেই হবে।

    

       যে বিষয়ের জন্য প্রার্থী আবেদন করবেন সেই বিষয়েই যদি সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে ট্রেড কোর্সে ব্যাচেলর ডিগ্রী পাস করে থাকে তাহলে সে ক্ষেত্রে তার অভিজ্ঞতা থাকতে হবে অন্ততপক্ষে পাঁচ বছরের। 

       যে বিষয়ের জন্য প্রার্থী আবেদন করবেন সেই বিষয়েই প্রার্থী যদি সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে ডিপ্লোমা কোর্স কমপ্লিট করে থাকে তাহলে সে ক্ষেত্রে তাদের কাজের অভিজ্ঞতা থাকতে হবে তিন বছরের।

      যে বিষয়ের জন্য প্রার্থী আবেদন করবেন সেই বিষয়েই প্রার্থী যদি কোন সরকারি দপ্তরে সংশ্লিষ্ট বিভাগে অ্যাপ্রেন্টিস পদে ট্রেনিং নিয়ে থাকেন তাহলে সে ক্ষেত্রে তার কাজের অভিজ্ঞতা আবশ্যক হলো চার বছরের অন্ততপক্ষে। 

       তবে ক্ষেত্রেও প্রার্থীর বাংলা লিখতে ও পড়তে জানা আবশ্যক।

গ্রুপ ডি:-

এক্ষেত্রে আবেদন করতে গেলে প্রার্থী তেমন কোন বিশেষ শিক্ষাগত যোগ্যতা দরকার নেই শুধুমাত্র কোন সরকারি বোর্ডের অধীনে যে কোন স্কুল থেকে ক্লাস এইট পাশ করে থাকলেই হবে।

বয়স সীমা:-

সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে প্রথম তিনটি পদের ক্ষেত্রে প্রার্থীদের বয়স হতে হবে ১ জানুয়ারি ২০২৩ তারিখ অনুযায়ী ১৮ থেকে ৩৭ বছরের মধ্যে। কিন্তু গ্রুপ ডি পদের বেলায় এই বয়সসীমা রাখা হয়েছে সর্বোচ্চ ৪০ বছর পর্যন্ত। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা নির্দিষ্ট সীমা অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

আবেদন প্রক্রিয়া:-

এক্ষেত্রে আবেদনের বিষয় প্রার্থীরা অনলাইন বা অফলাইন যে কোন উপায়েই আবেদন সম্পন্ন করতে পারেন। এর জন্য,

১. প্রার্থীদের প্রথমে নিচের অফিশিয়াল নোটিফিকেশনটিতে দেওয়া আবেদন পত্রটিকে ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে।

২. তারপর সমস্ত প্রয়োজনীয় তথ্য সমূহ সঠিকভাবে সেখানে পূরণ করে ফর্ম এর নিচে একটি সেলফ অ্যাটেস্টেড করে দিতে হবে।

৩. তারপর সেই ফর্মের সঙ্গে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টসেও একটি করে সেল্ফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

৪. এরপর সব একসঙ্গে করে একটি খামের মধ্যে ভরে খামটির ওপর প্রার্থীরা যে পদের জন্য আবেদন করতে চান সেই পদের নাম লিখে সেটিকে স্পিড পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিতে হবে নিম্নলিখিত ঠিকানায়। 

The Chairman,

Adyapith Annada Polytechnic College, 50, DD Mondal Ghat Road, Dakshineswar,

Kolkata, West Bengal – 700076.

৫. অন্যদিকে যারা অনলাইন আবেদন করতে ইচ্ছুক তাদের সেই সেল্ফ অ্যাটেস্টেড করা ফর্মটি এবং সমস্ত ডকুমেন্টগুলিকে স্ক্যান করে একটি ফাইলের আকারে পরিণত করে নিতে হবে।

৬. তারপর সেটিকে পাঠিয়ে দিতে হবে নিম্নলিখিত ইমেইল আইডিতে recruitment.aapc@gmail.com এবং এই ইমেইলটিতেও অবশ্যই একইভাবে প্রার্থীরা যে পোস্টের জন্য আবেদন করতে চান তার নাম উল্লেখ করে দিতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

এখানে আবেদনের জন্য যে যে ডকুমেন্টগুলি প্রয়োজনীয় সেগুলি হল,

১. দু কপি রঙ্গিন পাসপোর্ট সাইজ ফটো ( অফলাইনের ক্ষেত্রে অরিজিনাল ও অনলাইনের ক্ষেত্রে স্ক্যান করা কপি)।

২. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ জেরক্স বা স্ক্যানড কপি।

৩. যে কোন একটি ফটো আইডি প্রুফ এর জেরক্স বা স্ক্যানড কপি।

৪. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের স্ক্যানড কপি বা জেরক্স।

৫. জাতিগত শংসাপত্র (যদি থাকে)।

নিয়োগ প্রক্রিয়া:-

এখানে নিয়োগ প্রক্রিয়ার বিষয় নিয়ে যে কথা বলা হয়েছে সেটি হল এই যে এখানে শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে প্রার্থী বাছাই করে সরাসরি ভাবে কাজে নিয়োগ করা হবে। তবে এই কথাও জানানো হয়েছে যে যদি আবেদনকারী প্রার্থীদের সংখ্যা নির্দিষ্ট সীমার তুলনায় বেশি হয় তাহলে সে ক্ষেত্রে প্রথমে একটি লিখিত পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের যাচাই করা হবে। তাতে উত্তীর্ণ প্রার্থীরা সুযোগ পাবেন ইন্টারভিউতে যাওয়ার জন্য। আর এই দুই ধাপেই যে সকল পরীক্ষার্থী উত্তীর্ণ হতে পারবেন তারা সরাসরি সুযোগ পাবেন নিয়োগের জন্য।

বেতন সীমা:-

এখানে নিয়োগ করার পর প্রার্থীদের উচ্চ হারে বেতন প্রদান করা হবে প্রতি মাসে। তবে বিধান প্রদানের বিষয় সকল প্রকার সিদ্ধান্ত নেওয়া হবে পশ্চিমবঙ্গ সরকারের DTET সংস্থার নিয়ন্ত্রণাধীন গভর্নমেন্ট পলিটেকনিকের নিয়ম অনুসারে।

আবেদন করার জন্য গুরুত্বপূর্ণ সময়সীমা:-

এখানে অফলাইন বা অনলাইনে ইচ্ছুক প্রার্থীদের আবেদন করার জন্য নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে সংশ্লিষ্ট দপ্তরের তরফ থেকে। আর এই আবেদন করার শেষ তারিখ হল আগামী ১৪ই জানুয়ারি ২০২৩ পর্যন্ত। তাই সকল প্রার্থীদের এটাই অনুরোধ করা হচ্ছে যে তারা যদি এখানে আবেদন করতে আগ্ৰহী ও যোগ্য হন তাহলে আর অযথা বিলম্ব না করে শীঘ্রই আবেদন প্রক্রিয়া শুরু করে দিন। আরো বিস্তারিত জানতে নীচের অফিসিয়াল নোটিফিকেশনটি মন দিয়ে পড়ুন।


OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

APPLICATION FORM: CLICK HERE

Leave a comment