পশ্চিমবঙ্গের অষ্টম শ্রেণী পাশে নারী ও শিশু কল্যাণ দপ্তর গ্রুপ ডি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB 8 PASS Group-D Recruitment 2022

আগামী বেশ কয়েক বছর ধরে পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারী এবং বেসরকারী সংস্থা গুলি থেকে কোন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়ার জন্য এবং বিভিন্ন শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ না হওয়ার জন্য আজ আমাদের পশ্চিমবঙ্গে বেকারের সংখ্যা প্রায় লাখের উপরে। চারিদিকে আজ বেকারের ছড়াছড়ি এই বেকারদের মনের কোনায় যেন এক কালো মেঘ জমা হতে আরম্ভ হয়েছে। তাদের মনের এই কালো মেঘ দূরীকরণের জন্য বিভিন্ন সংস্থা থেকে  শুন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে বেশ কয়েকদিন ধরেই। কিন্তু তাতেও তাদের মনের গহীন কণার থেকে ওই কালো মেঘের বিন্দু সরিয়ে তোলা একদমই সম্ভব হয়ে উঠছে না। তারা চেষ্টা করেও যেন ব্যর্থ। কারণ পশ্চিমবঙ্গের বেকারত্বের সংখ্যা টা এমন একটা শীর্ষে গিয়ে পৌঁছেছে যে মাত্র কয়েকটি শুন্য পদে নিয়োগ করে তার একটা অংশ পূরণ করা সম্ভব হয়ে ওঠেনা।

সে যাই হোক পশ্চিমবঙ্গের এই সমস্ত বেকার যুবক-যুবতীদের মনের কোনে গহীন ঐ কালো মেঘ সরিয়ে তোলার জন্য একটা প্রচেষ্টা করতে চলেছে মহিলা এবং শিশু সুরক্ষা দপ্তর। আরও একটি নতুন সুখবর নিয়ে এসে হাজির হয়েছে পশ্চিমবঙ্গের শিশু এবং মহিলা সুরক্ষা দপ্তর পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক যুবতীদের জন্য। পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক যুবতীরা যাতে প্রানখুলে হাসতে পারে এবং তাদের ভবিষ্যৎ দিনগুলি যেমন রঙিন দিনে পরিপূর্ণ হয়ে ওঠে। তার জন্যই এই ধরনের একটি প্রচেষ্টা গ্রহণ করেছে আমাদের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গের রাজ্য সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় এর মত অনুযায়ী পশ্চিমবঙ্গের শিশু এবং মহিলা সুরক্ষা দপ্তর থেকে বেশ কয়েকটি শূন্য পদে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আগামী 11 ই অক্টোবর 2022 তারিখ। পশ্চিমবঙ্গের মহিলা এবং শিশু সুরক্ষা দপ্তর থেকে এই যে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে এটি পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক-যুবতীদের কাছেই একটি সুখবর হয়ে দাঁড়িয়েছে।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে পশ্চিমবঙ্গের নারী এবং শিশু কল্যাণ দপ্তর থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে কি কি শুন্য পদে নিয়োগ করা হবে? এবং এখানে আবেদন করার জন্য আবেদনকারীর কি কি শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন রয়েছে? এবং এখানে আবেদন করার জন্য আবেদনকারীর বয়সসীমার কীরূপ থাকার প্রয়োজন রয়েছে? এবং এখানে আবেদন করলে আবেদনকারীকে কিভাবে নিয়োগ করা হবে? এবং এখানে যদি আবেদন করেন সেক্ষেত্রে আবেদন পদ্ধতি কী রয়েছে? এবং এখানে আবেদন করলে নিয়োগকৃত প্রার্থী কে কত টাকা বেতন দেয়া হবে? এ সমস্ত কিছু বিষয়ে খুটিনাটি জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

নিয়োগকারী সংস্থা:-পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের অধীনে পশ্চিমবঙ্গের যে দপ্তর থেকে নিয়োগ করা হচ্ছে সেই দপ্তরের নাম হল পশ্চিমবঙ্গের নারী ও শিশু কল্যাণ দপ্তর তথা ওমেন এন্ড চাইল্ড ওয়েলফেয়ার সোসাইটি অফ ওয়েস্ট বেঙ্গল।

শূন্যপদ :-পশ্চিমবঙ্গের রাজ্য সরকার তথা মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় এর নির্দেশ অনুসারে পশ্চিমবঙ্গের নারী ও শিশু কল্যাণ দপ্তর থেকে যে পদগুলিতে কর্মী নিয়োগ করা হবে সেই পদ গুলি হল –

1.বেঞ্চ ক্লার্ক

2.অর্ডারলি

1.বেঞ্চ ক্লার্ক :-

শিক্ষাগত যোগ্যতা:-পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে পশ্চিমবঙ্গের নারী ও শিশু কল্যাণ দপ্তর থেকে যে শুন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই শূন্যপদের অধীনে বেঞ্চ ক্লার্ক পদের অধীনে আপনি যদি চাকরি করতে ইচ্ছুক হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে যে কোনো প্রতিষ্ঠান থেকে ন্যূনতম উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। অর্থাৎ আপনি যদি উচ্চমাধ্যমিক পাশ করে থাকেন তাহলে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। তাছাড়াও আপনি যদি উচ্চশিক্ষার অধিকারী হয়ে থাকেন তাও আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। এর সাথে আপনাকে এই পদের জন্য আবেদন করার জন্য অবশ্যই কম্পিউটার বিষয়ক দক্ষ হতে হবে। কম্পিউটার বিষয়ে আপনার দক্ষতা পরিদর্শনের জন্য আপনাকে অবশ্যই এখানে একটি কম্পিউটার সার্টিফিকেট প্রদর্শন করতে হবে।

বয়স সীমা:-পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে পশ্চিমবঙ্গের নারী ও শিশু কল্যাণ দপ্তর এর তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে আপনি যদি এই পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার বয়স সীমা হতে হবে 21 থেকে 40 বছর বয়সের মধ্যে। অর্থাৎ আপনি যদি 21 থেকে 40 বছর বয়সের মধ্যে কোন ব্যাক্তি হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি এই পদের জন্য নির্দ্বিধায় আবেদন করতে পারবেন।

বেতন পরিকাঠামো:-

আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে পশ্চিমবঙ্গের নারী ও শিশু কল্যাণ দপ্তর এর তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে আবেদন করে এখানে নিয়োগকৃত বলে ঘোষিত হন সেক্ষেত্রে আপনাকে প্রতি মাসে বেতন হিসেবে 13500 টাকা করে দেওয়া হবে।

2.অর্ডারলি:-

শিক্ষাগত যোগ্যতা:-

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে পশ্চিমবঙ্গের নারী ও শিশু কল্যাণ দপ্তর থেকে যে শুন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই শূন্যপদের অধীনে এই অর্ডারলি পদের অধীনে আপনি যদি চাকরি করতে ইচ্ছুক হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে যে কোনো প্রতিষ্ঠান থেকে ন্যূনতম অষ্টম শ্রেণীর পাশ করে থাকতে হবে। অর্থাৎ আপনি যদি অষ্টম শ্রেণির পাশ করে থাকেন তাহলে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। তাছাড়াও আপনি যদি উচ্চশিক্ষার অধিকারী হয়ে থাকেন তাও আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন।

বয়স সীমা:-

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে পশ্চিমবঙ্গের নারী ও শিশু কল্যাণ দপ্তর এর তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে আপনি যদি এই পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার বয়স সীমা হতে হবে 21 থেকে 40 বছর বয়সের মধ্যে। অর্থাৎ আপনি যদি 21 থেকে 40 বছর বয়সের মধ্যে কোন ব্যাক্তি হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি এই পদের জন্য নির্দ্বিধায় আবেদন করতে পারবেন।

বেতন পরিকাঠামো:-

আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে পশ্চিমবঙ্গের নারী ও শিশু কল্যাণ দপ্তর এর তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে আবেদন করে এখানে নিয়োগকৃত বলে ঘোষিত হন সেক্ষেত্রে আপনাকে প্রতি মাসে বেতন হিসেবে 12000 টাকা করে দেওয়া হবে।

আবেদন পদ্ধতি:-

আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে পশ্চিমবঙ্গের নারী ও শিশু কল্যাণ দপ্তর এর তরফ থেকে শূন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে অফলাইনে এর মাধ্যমে। আপনাকে অফলাইনে আবেদন করার জন্য যে পদ্ধতি অনুসরণ করতে হবে সেটি হল-

প্রথমেই এই অফিশিয়াল যে বিজ্ঞপ্তিটি অর্থাৎ অফিশিয়াল যে নোটিফিকেশনটি প্রকাশিত হয়েছে সেই নোটিফিকেশনটি বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে নিতে হবে। সেটি ডাউনলোড করার পর সেটি ভালোভাবে খতিয়ে দেখুন। তারপর দেখুন নিচের দিকে রয়েছে আবেদনপত্রটি। এই আবেদনপত্রটি কে একটি এফোর পেপারে প্রিন্ট আউট করে নিতে হবে। সেই প্রিন্ট আউট করা আবেদনপত্রটি আপনার সমস্ত তথ্য দ্বারা নির্ভুলভাবে পূরণ করতে হবে। সেটিকে নির্ভুলভাবে পূরণ করার পর সেটির সাথে আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি লাগাতে হবে। তারপর আপনাকে একটি স্বাক্ষর করে দিতে হবে। তারপর আপনাকে আপনার যাবতীয় ডকুমেন্টস এর সাথে সংযুক্ত করে নির্দিষ্ট ঠিকানায় নির্দিষ্ট তারিখের আগেই পাঠিয়ে দিতে হবে। তাহলেই আপনি সম্পূর্ণভাবে এই পদগুলির জন্য আবেদন টি সম্পূর্ণ করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ:-

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে পশ্চিমবঙ্গের নারী ও শিশু কল্যাণ দপ্তর থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই শূন্য পদের জন্য আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং আবেদন চলবে আগামী একুশে অক্টোবর 2022 তারিখ পর্যন্ত। অর্থাৎ আপনি এখানে অফলাইনে আবেদন করতে পারবেন বা আপনার আবেদনপত্রটি পাঠাতে পারবেন একুশে অক্টোবর 2022 তারিখ পর্যন্ত।

আবেদনপত্র পাঠানোর ঠিকানাঃ-এখানে আপনি নিজে গিয়েও আবেদনপত্রটি ড্রপবক্সে জমা করে আসতে পারেন অথবা আপনি স্পিড পোস্ট এর মাধ্যমে এখানে আবেদনপত্রটি পাঠিয়ে দিতে পারেন স্পিড পোস্ট আবেদনপত্র পাঠানোর জন্য এবং আপনি যদি নিজে গিয়ে আবেদনপত্র জমা দিয়েছেন সে ক্ষেত্রে আবেদনপত্রটি জমা দেওয়ার ঠিকানা হলো-

To The,
office of the district magistrate social welfare section,
Old Collectorate building,
1 Rishi Bankim Chandra Road,
Howrah 711101

OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment