ন্যূনতম যোগ্যতায় ৪০ হাজার টাকা বেতনে ১২০০০ শূন্য পদে চাকরির সুযোগ | BSNL Job Recruitment 2023

বর্তমানের যুগ হল টেকনোলজির যুগ। সারা পৃথিবীর এমন কোন প্রান্ত নেই যেখানে প্রযুক্তিবিদ্যার আভাস পৌঁছায়নি। আর বর্তমানের এই প্রযুক্তিগত ক্ষেত্রের অন্যতম একটি প্রধান অঙ্গ হল টেলিকমিউনিকেশন। এই টেলি কমিউনিকেশন পরিষেবার মাধ্যমে বর্তমানকালে মানুষ পৃথিবীর যে কোন প্রান্তের সঙ্গে খুব সহজেই যুক্ত থাকতে পারে। এই টেলিকমিউনিকেশন পরিষেবা প্রদানের জন্য সারা পৃথিবী জুড়ে অসংখ্য টেলিকম কোম্পানি গড়ে উঠেছে। এগুলির মধ্যে উল্লেখযোগ্য হলো ভোডাফোন, এয়ারটেল ও অন্যান্য আরো অনেক। পৃথিবীর সকল দেশগুলোর সাথে সাথে আমাদের দেশেও এই সকল টেলিকম কোম্পানির পরিষেবা উপলব্ধ আছে। তবে আমাদের দেশের নিজস্ব কয়েকটিও টেলিকম কোম্পানি রয়েছে যেমন আইডিয়া, রিলায়েন্স জিও ইত্যাদি। কিন্তু আমাদের দেশের প্রাচীনতম যে টেলিকম সংস্থা অর্থাৎ যারা প্রথমে দেশে টেলিকম সার্ভিস শুরু করেছিল তার নাম হলো ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL। আজ এই কোম্পানির তরফ থেকেই অসংখ্য শূন্য পদে মোটা অংকের বেতনে চাকরিতে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এখানে আবেদন করতে পারবেন দেশে যে কোন প্রান্ত থেকে যেকোনো ধরনের ইচ্ছুক প্রার্থী। তাই আর কথা না বাড়িয়ে নিচে এ সম্পর্কে বিশদে আলোচনা করা হলো।

কোথায় এবং কি কি শূন্য পদে নিয়োগ হবে ?

ভারতের সবচেয়ে পুরনো এবং অন্যতম বিখ্যাত টেলিকম সংস্থা এই ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL কোম্পানির পক্ষ থেকে এবারে প্রচুর পদে লোক নেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এখানে মোট শূন্য পদের সংখ্যা হল সব মিলিয়ে প্রায় ১১৭০৫ টি। এক্ষেত্রে প্রধানত এক রকম পদেই নিয়োগের কথা বলা হয়েছে। সেটি হলো জুনিয়র টেলিকম অফিসার বা জে টি ও। সারা দেশ জুড়ে এই পদে নিয়োগের কাজ চলবে। তাই প্রার্থীদের এখানে সারা ভারতের যেকোনো জায়গায় কাজের জন্য পোস্টিং করা হতে পারে।

বেতন কাঠামো:-

সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে উপরোক্ত এই জুনিয়র টেলিকম অফিসার পদে যে সকল ব্যক্তিদের শেষপর্যন্ত নির্বাচন তালিকায় নাম থাকবে তাদেরকে নিয়োগ করার পর কাজের শুরুতে প্রতিমাসে ১৬ হাজার টাকা করে কোম্পানির থেকে বেতন প্রদান করা হবে। তবে পরেই বেতন বাড়তে বাড়তে ৪০ হাজার টাকায় গিয়ে দাঁড়াবে এই কথাও বলা হয়েছে। এছাড়াও এখানে কর্মীরা ট্রাভেলিং অ্যালাওয়েন্স,  ইনসেনটিভ, প্রভিডেন্ট ফান্ড ইত্যাদি সুযোগ-সুবিধা লাভ করে থাকবেন।

আবেদনের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে জারি করা এ বিষয়ক নোটিসে প্রার্থীদের যোগ্যতা সম্পর্কে যে কথাগুলি বলা হয়েছে সেগুলি হল –

১. এক্ষেত্রে আবেদনের জন্য প্রার্থীদের নিম্নলিখিত বিভাগগুলোর মধ্যে যে কোনো একটিতে ব্যাচেলর ডিগ্রি বা ডিপ্লোমা কোর্স পাস করে থাকতে হবে। বিষয়গুলি হল – টেলিকমিউনিকেশন, ইলেকট্রিক্যাল, কম্পিউটার, রেডিও, ইন্সট্রুমেন্টেশন, IT ইত্যাদি।

২. উপরোক্ত এই সকল বিষয়ে প্রার্থীদের ডিগ্রি কমপ্লিট করে থাকতে হবে অবশ্যই সরকার স্বীকৃত কোন বোর্ডের অধীনে।

৩. এক্ষেত্রে আবেদনের জন্য ইচ্ছুক প্রার্থীদের বয়স সীমা হতে হবে ২০ থেকে ৩০ বছরের মধ্যে। তবে তফসিলি জাতি ও উপজাতিদের ক্ষেত্রে বয়সে পাঁচ বছরের এবং ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে বয়সের তিন বছরের ছাড় আছে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

১. এক কপি রঙিন পাসপোর্ট সাইজ ছবি এবং সিগনেচার।

২. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ।

৩. যে কোন একটি ফটো আইডি প্রুফ। (আধার বা ভোটার কার্ড বা রেশন কার্ড বা পাসপোর্ট ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি)।

৪. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা আধার কার্ড।

৫. কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)।

৬. কোন ওয়ার্ক এক্সপেরিয়েন্স সার্টিফিকেট (যদি থাকে)।

আবেদন প্রক্রিয়া:-

এক্ষেত্রে আবেদনের জন্য প্রার্থীদের অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। কারণ এখানে অফলাইনে আবেদন গ্রহণ করা হবে না। আবেদনের জন্য প্রার্থীকে,

১. প্রথমে প্রার্থীদেরকে বি এস এন এল কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

২. তারপর যথাযথ স্থানে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

৩. রেজিস্ট্রেশন করার পর প্রার্থীদেরকে তাদের সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে।

৪. সবশেষে সবকিছু সাবমিট করলে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে।

       এক্ষেত্রে গুরুত্বপূর্ণ কথাটি হল যে এখানে আবেদন করার জন্য কোন রকম আবেদন ফি লাগবেনা। 

নিয়োগ করার পদ্ধতি:-

এক্ষেত্রে সমস্ত প্রার্থীর আবেদন গ্রহণ করার পর তাদের নিয়োগ প্রক্রিয়া একটু অন্যভাবে আয়োজন করা হবে। এখানে মোট আবেদনকারী প্রার্থীদের মধ্যে ৫০ শতাংশ প্রার্থীকে সরাসরি ভাবে রিক্রুটমেন্ট দেওয়া হবে। এক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়সীমা পর্যন্ত তাদের ট্রেনিং পিরিয়ড চলবে এবং তারপর তাদেরকে কাজের দায়িত্ব দেওয়া হবে।

          আবেদনকারী প্রার্থীদের বাকি ৫০ শতাংশ কে একটি ইন্টার্নাল কম্পিটিটিভ এক্সামিনেশনের আওতায় আনা হবে। এই টেস্টে যে সকল পরীক্ষার্থী উত্তীর্ণ হবেন তাদেরকে সরাসরিভাবে কাজে নিয়োগ করা হবে। নিয়োগ পরীক্ষার স্থান, সময়, সিলেবাস সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য সংশ্লিষ্ট ওয়েবসাইটে পেয়ে যাবেন।

আবেদনের জন্য নির্দিষ্ট তারিখ:-

BSNL বা ভারত সঞ্চার নিগম লিমিটেড কর্তৃক আয়োজিত এই পদে আবেদনের জন্য নির্দিষ্ট প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আর এই প্রক্রিয়া চলবে আগামী ৩১ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। তাই সমস্ত প্রার্থীরা যারা এখানে আবেদনের জন্য ইচ্ছুক এবং উপযুক্ত তারা আমাদের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত মন দিয়ে পড়ুন। তারপর সকল দিক বিবেচনা করে যদি মনে হয় তবে দ্রুত আবেদন শুরু করে ফেলুন। আরও জানতে নীচের অফিসিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে পড়ে নিন।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment