ন্যূনতম যোগ্যতায় লক্ষাধিক টাকা বেতনে বিপুল পদে কর্মী নিয়োগ | Central Govt Recruitment 2022

পশ্চিমবঙ্গের বেকার চাকরিপ্রার্থীদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি মন ভালো করে দেওয়ার মতো একটি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আমাদের দেশে গড়ে ওঠা বিভিন্ন কোম্পানি যেগুলি কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন সেগুলোর মধ্যে কয়েকটি বিখ্যাত হলো ইন্ডিয়ান অয়েল, হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড, হিন্দুস্তান পেট্রোলিয়াম ইত্যাদি। এরমধ্যে আরও একটি কেন্দ্রীয় সরকারের অধীনস্থ কোম্পানি যেটি পশ্চিমবঙ্গে সম্প্রতি এর এক শাখায় বিভিন্ন পদে প্রচুর ছেলেমেয়ে নেওয়ার জন্য নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে সেটি হলো হিন্দুস্তান কপার লিমিটেড। পশ্চিমবঙ্গের কলকাতায় অবস্থিত হিন্দুস্থান কপার লিমিটেড এর একটি শাখার তরফ থেকে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এছাড়াও উপরেই বলা হয়েছে যে এখানে যে সকল কর্মীদের নিয়োগ করা হবে তাদেরকে বেতন এমন প্রদান করা হবে যা সকলের আশার বাইরে। এই বেতনের পরিমাণ হলো নূন্যতম ১০০০০০ টাকা। তাই যারা আবেদনের জন্য ইচ্ছুক তারা আর বিলম্ব না করে এই বিষয়ে সকল গুরুত্বপূর্ণ তথ্য বিস্তারিতভাবে জেনে নিন এই প্রতিবেদনটি থেকে।

শূন্য পদের বিবরণ:-

হিন্দুস্তান কপার লিমিটেডের কলকাতা শাখার পক্ষ থেকে যে নোটিশ প্রকাশ করা হয়েছে তাতে বিশেষ কয়েকটি শূন্য পদের ক্ষেত্রে নিয়োগের কথা বলা হয়েছে। এগুলি হল 

১. HR বা হিউম্যান রিসোর্স ম্যানেজার।

২. Accounts Expert বা হিসাব রক্ষক।

৩. Meterial and Contracts.

     এক্ষেত্রে হিউম্যান রিসোর্স ম্যানেজার নিয়োগ হবে ২ টি, হিসাব রক্ষক বা Accounts Expert নিয়োগ হবে ১ টি, আর‌ Material and Contracts বিভাগে শূন্যপদ হল ১ টি। কাজেই সব মিলিয়ে এখানে শূন্য পদ‌ হল ৪ টি।

বয়স সীমা:-

সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে এই পদগুলিতে নিয়োগ করার জন্য প্রার্থীদের যে রূপ বয়সের সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে তা হল যে এখানে আবেদন করার জন্য প্রত্যেক প্রার্থীর বয়স হতে হবে ১ ডিসেম্বর ২০২২ তারিখ অনুযায়ী সর্বোচ্চ ৫৬ বছরের মধ্যে। তবে এ ক্ষেত্রে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা নির্দিষ্ট সীমা অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

প্রয়োজনীয় শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

এখানে উল্লেখিত পদগুলিতে আবেদনকারী প্রার্থীদের শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতার বিষয়ে সংস্থার তরফ থেকে পদ বিশেষে আলাদা আলাদা শর্ত রাখা হয়েছে সেগুলি হল,

HR বা হিউম্যান রিসোর্স ম্যানেজার:-

এক্ষেত্রে আবেদনকারী একজন প্রার্থীকে যেকোনো সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের অধীনে আর্স, সাইন্স বা কমার্স শাখায় ব্যাচেলর ডিগ্রী পাস করে থাকতে হবে বা যে কোনো রকম প্রফেশনাল ডিগ্রী থাকলেও চলবে। তবে প্রার্থীকে অবশ্যই হিউম্যান রিসোর্স বিভাগে MBA কমপ্লিট করে থাকতে হবে। আর সেই সঙ্গে সংশ্লিষ্ট বিভাগে পাঁচ বছরের কাজের অভিজ্ঞতাও থাকতে হবে।

Accounts Expert বা হিসাবরক্ষক:-

এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে অবশ্যই সরকার স্বীকৃতি হল বিশ্ববিদ্যালয়ের অধীনে চার্টার্ড অ্যাকাউন্টেসিতে ব্যাচেলর ডিগ্রী কমপ্লিট করে থাকতে হবে। অথবা সংশ্লিষ্ট বিভাগে MBA পাস করে থাকতে হবে। তবে এক্ষেত্রেও পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা আবশ্যক।

Material and Contracts :-

এখানেও আবেদনকারী প্রার্থীদের সরকারি কোনো প্রতিষ্ঠান থেকে আর্স, সাইন্স, কমার্স বা ইঞ্জিনিয়ারিং বিভাগে ব্যাচেলার ডিগ্রী পাস করে থাকতে হবে। আর সেইসঙ্গে মেটেরিয়াল ম্যানেজমেন্ট এ পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি অথবা ওই একই বিভাগে MBA কমপ্লিট করে থাকতে হবে। এ ব্যাপারেও সংশ্লিষ্ট কাজে পাঁচ বছরের দক্ষতা এবং অভিজ্ঞতা থাকা প্রয়োজনীয়।

      এছাড়াও আরো একটি গুরুত্বপূর্ণ যে যোগ্যতার কথা বলা হয়েছে সেটি হলো যে এখানে আবেদনকারী সকল প্রার্থীকেই বর্তমানে নবরত্ন বা মহারত্ন বা মিনিরত্ন সারির যে কোন একটি কোম্পানিতে কর্মরত থাকতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র সমূহ:-

হিন্দুস্তান কপার লিমিটেড কর্তৃক প্রকাশিত অফিশিয়াল নোটিফিকেশনটিতে বলা হয়েছে যে এখানে কাজের জন্য প্রার্থীদের আবেদন করার সময় কয়েকটি গুরুত্বপূর্ণ ডকুমেন্টস অবশ্যই তৈরি রাখতে হবে। এগুলি হল,

১. দু কপি পাসপোর্ট রঙিন ফটো।

২. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড।

৩. পদ বিশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার সমস্ত প্রমাণসমূহ।

৪. পূর্বতন কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট।

৫. বর্তমানে যে সংস্থায় কর্মরত সেখানকার পোস্ট এবং গ্রেডের প্রমাণ।

৬. কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)।

আবেদন প্রক্রিয়া:-

এখানে আবেদন করতে গেলে প্রার্থীদের অফলাইন পদ্ধতি অনুসরণ করতে হবে। প্রথমে নিচের অফিসিয়াল নোটিফিকেশনটি থেকে সংযুক্ত আবেদন পত্রটি প্রিন্ট করে বের করে নিতে হবে। তারপর সেই ফর্মটিতে প্রয়োজনীয় তথ্যাদি সঠিকভাবে এন্ট্রি করে ফর্মের নীচে সেল্ফ অ্যাটেস্টেড করে দিতে হবে। তারপর উপরোক্ত সকল নথিপত্রগুলিকেও সেল্ফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে। এরপর সবকিছু একসঙ্গে একটি খামের মধ্যে ভরে তার ওপর একটি পোস্টাল স্ট্যাম্প লাগিয়ে নির্দিষ্ট ঠিকানায় স্পিড পোস্ট বা কুরিয়ার এর মাধ্যমে পাঠিয়ে দিতে হবে। তবে খামটির ওপর অবশ্যই কিছু জিনিস যেমন কোন প্রার্থী কোন পোস্ট এবং গ্রেডের অন্তর্ভুক্ত তা লিখে দিতে হবে। আবেদন করার ঠিকানাটি হলো,

      General Manager (Op, Law and HR),

      Hindustan Copper Limited, Tamra Bhavan -1,

      Ashutosh Chowdhury Avenue,

      Kolkata,.                PIN – 700019

নিয়োগ প্রক্রিয়া:-

পূর্বেই যেমনটা বলা হয়েছে যে এখানে প্রার্থীদের নির্বাচনের জন্য কোনরূপ লিখিত বা অনলাইন পরীক্ষার আয়োজন করা হবে না। শুধুমাত্র একটি ইন্টারভিউ এর মাধ্যমে তাদের যাচাই করে সরাসরি ভাবে কাজে নিয়োগ করা হবে। এক্ষেত্রে প্রত্যেক প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, বর্তমান কাজের পোস্ট বা গ্রেড এবং অভিজ্ঞতার ওপর ভিত্তি করে মেধা তালিকা প্রস্তুত করা হবে। তারপর মেধা তালিকার অন্তর্ভুক্ত প্রার্থীদের ডাকা হবে উপরোক্ত ইন্টারভিউ এর জন্য। ইন্টারভিউ এর স্থান, তারিখ ও সময় উল্লেখ করা আছে সংশ্লিষ্ট নোটিশে। এই ইন্টারভিউতে যে সকল প্রার্থী পাস করবে তাদেরকে হাতে নিয়োগপত্র তুলে দেবে নিয়োগ কারী সংস্থা।

বেতন সীমা:-

এক্ষেত্রে নিয়োগ করার পর প্রার্থীদের যে বেতন দেওয়া হবে তা তাদের কল্পনারও বাইরে। শুরুতেই বেতন থাকবে ১২০০০০। তবে পরে এই বেতন বাড়তে বাড়তে পৌঁছবে ৩০০০০০ এর কাছাকাছি। এছাড়াও প্রত্যেক কর্মীর জন্য ডিয়ারনেস আ্যলাওয়েন্স, ট্রাভেলিং অ্যালাওয়েন্স, পেনশন, প্রভিডেন্ট ফান্ড, ইনসিওরেন্স, মেডিকেল বেনিফিটস্ ও আরও অন্যান্য অনেক সুযোগ-সুবিধা রয়েছে।

আবেদনের শেষ তারিখ:-

এ বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, এখানে আবেদন করার জন্য প্রার্থীদের আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। সেইসব প্রার্থী যারা এখনো পর্যন্ত আবেদন করেননি তারা আগামী ১৩ জানুয়ারি  ২০২৩ তারিখের মধ্যে নিজেদের আবেদন উপরোক্ত ঠিকানায় পৌঁছে দেওয়ার ব্যবস্থা করুন।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment