ন্যূনতম যোগ্যতায় বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে ভারতীয় রেলে প্রচুর কর্মী নিয়োগ | Indian Railway Recruitment 2023

 

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সারা দেশজুড়ে বিপুল সংখ্যক পদে আবারো এক বিরাট চাকরিতে নিয়োগের সুসংবাদ পাওয়া গেছে। ভারতীয় রেলওয়ে বা ইন্ডিয়ান রেলওয়ের দক্ষিণ মধ্য ডিভিশনে এই সকল পদে নিয়োগ প্রক্রিয়া করা হবে এবং নিয়োগের পর প্রার্থীদেরকে সেই সমস্ত স্থানেই চাকরি দেওয়া হবে। এক্ষেত্রে আবেদনের জন্য প্রার্থীদের যোগ্যতার মাপকাঠি অত্যন্ত ন্যূনতম রাখা হয়েছে। যার ফলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য বেকার যুবক-যুবতী নিঃসংকোচে এখানে আবেদন করতে পারবেন এবং নিয়োগ প্রক্রিয়ার জন্য প্রস্তুতি নিতে পারবেন। দক্ষিণ মধ্য রেলওয়ে দপ্তরের তরফে জানানো হয়েছে যে এক্ষেত্রে নিয়োগের পর প্রার্থীদের কে একটি নির্দিষ্ট সময়ের জন্য অ্যাপ্রেন্টিস পদে ট্রেনিং করানো হবে। এই পর্যায়ে প্রার্থীদেরকে রেল সংক্রান্ত বিভিন্ন কাজ কর্মের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলা হবে। এবং তারপর কাজে নেওয়া হবে। তাহলে সেই সকল ইচ্ছুক প্রার্থীরা যারা এখানে আবেদন করার জন্য উপযুক্ত তারা আর দেরি না করে আমাদের এই প্রতিবেদনটি একবার মন দিয়ে শেষ পর্যন্ত পড়ুন তারপর সব শেষে যদি আপনাদের মনে হয় যে আপনারা এখানে আবেদন করার জন্য চেষ্টা করতে পারবেন তাহলে দ্রুত আবেদন শুরু করে ফেলুন।

নিয়োগ কারী দপ্তর এবং শূন্য পদের ব্যাখ্যা:-

রাষ্ট্রীয় রেল মন্ত্রক হল ভারতীয় অ্যাডমিনিস্ট্রেশনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এর হাতে আমাদের দেশের সমগ্র রেল ব্যবস্থার দায়িত্ব অর্পণ করা রয়েছে। রেল সংক্রান্ত এই সমস্ত কাজকর্ম পরিচালনার জন্য ভারতীয় রেল মন্ত্রকের পক্ষ থেকে প্রতিবছরই বিভিন্ন পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। তবে অনেক ক্ষেত্রেই যোগ্যতার মাপকাঠি অনেক বেশি থাকায় বহু সংখ্যক প্রার্থী ইচ্ছুক থাকার সত্ত্বেও এখানে আবেদন করতে অসমর্থ হন। কিন্তু আজ দক্ষিণ মধ্য রেলওয়ের পক্ষ থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেখানে গ্রুপ ডি পদেই কর্মী নিয়োগের কথা বলা হয়েছে। সেকারণেই এখানে যোগ্যতার মানদণ্ডও অত্যন্ত কম রয়েছে। যেকথা দেশের বহু সংখ্যক চাকরি প্রার্থীর মনে আনন্দের সঞ্চার করবে। এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল মোট ৪১০৩ টি। এক্ষেত্রে প্রার্থীদের কে নিম্নলিখিত পদগুলির জন্য প্রশিক্ষণ দিয়ে চাকরিতে নিয়োগ করা হবে –

১. AC Mechanic

২. Carpenter

৩. Diesel Mechanic

৪. Electrician

৫ .Electronic Mechanic

৬. Fitter

৭. Machinist

৮. Mechanic Tool Maintenance

৯. Mill Wright Maintenance

১০. Welder

১১. Painter

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা সমূহ:- 

এখানে আবেদনের জন্য প্রার্থীদের ক্ষেত্রে শিক্ষাগত যে সকল যোগ্যতার শর্তগুলি প্রদান করা হয়েছে সেগুলি হল –

১. প্রার্থীদেরকে ন্যূনতম মাধ্যমিক পাশ যোগ্যতার হতে হবে। 

২. সকল প্রার্থীকে সর্বনিম্ন ৫০ শতাংশ নম্বর সমেত সরকার স্বীকৃত কোন বোর্ড থেকে মাধ্যমিক পাস করে থাকতে হবে।

 

৩. প্রার্থীকে অবশ্যই NCVT/SCVT স্বীকৃত কোনো প্রতিষ্ঠান থেকে ITI পাস করে থাকতে হবে।

৪. ইঞ্জিনিয়ারিং এ গ্রাজুয়েট বা ডিপ্লোমা পাস প্রার্থীরা এখানে আবেদনের জন্য যোগ্য হবেন না।

বয়সসীমার শর্ত:-

এক্ষেত্রে আবেদনের জন্য প্রার্থীদের কে বয়সীমা সম্পর্কে যে শর্ত দেওয়া হয়েছে তা হল প্রার্থীদেরকে ৩০ শে ডিসেম্বর ২০২২ অনুযায়ী সর্বনিম্ন ১৫ বছর এবং সর্বোচ্চ ২৪ বছরের মধ্যে থাকতে হবে। তবে SC/ST ও OBC প্রার্থীরা বয়স সীমায় ৩ বছরের ছাড় পাবেন। শারীরিকভাবে অসমর্থ ব্যক্তিরা ১০ বছরের ছার পাবেন।

তবে এক্ষেত্র এক্স সার্ভিস ম্যানরা বয়সে কোনরকম ছাড় পাবেন না।

আবেদন প্রক্রিয়া:-

এখানে আবেদনের জন্য প্রার্থীদেরকে অনলাইন পদ্ধতি অনুসরণ করতে হবে। প্রথমে প্রার্থীদেরকে www.scr.indianrailways.gov.in ওয়েবসাইটে গিয়ে ONLINE ACT APPRENTICE লিংক ক্লিক করতে হবে।

তারপরে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর আসা আবেদন ফর্মটিতে সমস্ত প্রয়োজনীয় তথ্য ভালোভাবে ও সঠিকভাবে পূরণ করে দিতে হবে। এর পরের পেজে এসে প্রার্থীদেরকে যে সকল ডকুমেন্টস এর বিষয়ে জানানো হয়েছে সেগুলি একে একে সাবমিট করতে হবে। এরপর পেমেন্ট পেজে এসে নির্দিষ্ট আবেদন ফি দিয়ে অ্যাপ্লিকেশন জমা করলে অ্যাপ্লিকেশন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। এক্ষেত্রে আবেদন ফ্রি হলো ১০০ টাকা। তবে সংরক্ষিত প্রার্থীদের জন্য আবেদন প্রক্রিয়া একদম ফ্রি।

দরকারি ডকুমেন্টস:-

প্রত্যেক ক্যান্ডিডেট কে আবেদনের সময় যে সকল ডকুমেন্ট গুলি প্রস্তুত রাখতে হবে সেগুলি হল –

১. এক কপি রঙিন পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ ও সিগনেচার

২. শিক্ষাগত যোগ্যতার প্রমাণাদি

৩. জাতিগত শংসাপত্র যদি থাকে

৪. এক্স সার্ভিস ম্যানদের ক্ষেত্রে ডিসচার্জ সার্টিফিকেট ইত্যাদি।

৫. যেকোনো ফটো আই ডি প্রুফ।

৬. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা আধার কার্ড।

প্রার্থী নির্বাচন পদ্ধতি:-

Ministry of Skill Development and Entrepreneurship একটি জব ফেয়ার এর মাধ্যমে এই নিয়োগ করে থাকবে। এক্ষেত্রে প্রার্থীরা মাধ্যমিক এবং সংশ্লিষ্ট ট্রেড বিভাগে যে নাম্বার পেয়েছে, সেই অনুযায়ী একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। এই মেরিট লিস্টে নাম আসা সকল প্রার্থীদের ডেকে নেওয়া হবে প্রশিক্ষণ দেওয়ার জন্য। প্রশিক্ষণ চলাকালীন সময়ে প্রত্যেক প্রার্থীকে নির্দিষ্ট একটি অংকের টাকা স্টিপেন্ড হিসেবে দেওয়া হবে। এই সম্পর্কে বিশদে আরও জানতে উপরোক্ত ওয়েবসাইটে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে সেটিকে একবার পড়ে নিন।

আবেদনের জন্য নির্ধারিত তারিখ সমূহ:-

এক্ষেত্রে আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ৩০শে ডিসেম্বর ২০২২ তারিখ থেকে। আর রেলমন্ত্রক সেই প্রক্রিয়া বজায় রাখবে ২৯ শে জানুয়ারি ২০২৩ রাত বারোটা পর্যন্ত। তাই আর দেরি না করে শীঘ্রই আবেদনের জন্য পদক্ষেপ ফেলুন।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE

Leave a comment