ন্যূনতম যোগ্যতায় গ্রামীণ ব্যাংকে 8812 শূন্য পদে কর্মী নিয়োগ | IBPS Rural Bank Recruitment 2023

যে সকল প্রার্থী স্নাতক ডিগ্রী পাস করে বসে আছেন তাদের জন্য রয়েছে আজকে দারুন একটি সুখবর। তাই আপনারা খবরটি স্কিপ না করে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়বেন। IBPS বোর্ড এর তরফ থেকে একাধিক শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই যে সকল প্রার্থী কোন নির্দিষ্ট পার্সেন্ট অফ মার্ক ছাড়াই অর্থাৎ পাস কোর্সের যে সকল প্রার্থী স্নাতক ডিগ্রী পাস করেছে তারা এই পদের জন্য আবেদন করতে পারেন। কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন IBPS বোর্ডের তরফে RRB রিকোয়ারমেন্ট পরীক্ষার মাধ্যমে কর্মী নিয়োগ করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এখানে কর্মীদের নিয়োগ করা পশ্চিমবঙ্গ সব বিভিন্ন রাজ্যের হবে গ্রামীণ ব্যাংক গুলিতে। তাই দেরি না করে স্নাতক ডিগ্রী পাস করা প্রার্থীরা চটজলদি আবেদন করুন।

 পদের নাম :- * office assistant (multipurpose) * Officer Scale I ( assistant manager) * Officer Scale II general banking officer (manager) * Officer Scale II specialist offices (Manager) * Officer Scale III (senior manager) মোট শূন্য পদ :- উপরিউক্ত পদগুলিতে সব মিলিয়ে প্রায় ৮৮১২ টি শূন্য পদ রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা :- যে সকল পার্টি আবেদন করতে ইচ্ছুক তারা কোন রকমের স্নাতক পাস করলেই হবে। স্নাতক ডিগ্রী পাসের ক্ষেত্রে একটি পার্সেন্টেজ অফ মার্কস আছে সেটি আপনারা অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখে নেবেন , যে মার্কসটি থাকলে আপনারা আবেদন করতে পারবেন। 

 বয়স :- যে সকল প্রার্থী আবেদন করতে ইচ্ছুক তাদের বয়স হতে হবে ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এখানে মোট পাঁচটি পদ আছে তাই পাঁচটি পদের জন্য আলাদা আলাদা বয়স অফিসিয়াল নিয়ে নোটিফিকেশনে দেওয়া আছে আপনার একটু চেক করে নেবেন। এছাড়া সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণীদের জন্য বয়সের ছাড় থাকবে।

আবেদন প্রক্রিয়া :- যে সকল প্রার্থী আবেদন করতে ইচ্ছুক তারা প্রথমে গুগল সার্চে গিয়ে অথবা এই লিংকে ক্লিক করে www.ibps.in ওয়েবসাইটে প্রবেশ করবেন। তারপর Home Page এ ক্লিক করতে হবে তারপর CRP for RRBS লিঙ্ক ওপেন হবে। তারপর ক্লিক করতে হবে Click here to apply online for CRP for RRBS. তারপর একটি নতুন পেজ ওপেন হবে সেখানে ক্লিক করতে হবে click hair for new registration অপশনে। তবে প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে রেজিস্ট্রেশন হয়ে গেলে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। তারপর একটি অ্যাপ্লিকেশন ফ্রম আসবে সেই ফর্মটি নির্ভুলভাবে ফিলাপ করতে হবে। তারপর সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করতে হবে। আবেদন করা হয়ে গেলে সব শেষে আবেদন ফ্রি পেমেন্ট করতে হবে। এক্ষেত্রে জেনারেলদের ৮৫০ টাকা পেমেন্ট করতে হবে এবং অন্যান্য প্রার্থীদের ১৭৫ টাকা করে পেমেন্ট করতে হবে। তারপর সবকিছু একবার নির্ভুলভাবে দেখে নিয়ে ফর্মটি সাবমিট করে দিতে হবে এবং তার এক কপি নিজের কাছে রেখে দিতে হবে। 

 প্রয়োজনীয় ডকুমেন্ট :-

* বয়সের প্রমাণপত্র।

* শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট।

* আধার কার্ড/ভোটার কার্ড/ প্যান কার্ড।

* কাস্ট সাটিফিকেট।

* রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

* নিজস্ব সিগনেচার স্ক্যান করে। 

* লেফট থাম্ব ইমপ্রেশন স্ক্যান করা। 

* সেলফ ডিক্লিয়ারেন্স সার্টিফিকেট স্ক্যান করা।

নির্বাচন প্রক্রিয়া :- যে সকল প্রার্থী অনলাইনে আবেদন করবে তাদের প্রথম একটি পরীক্ষা দিতে হবে। মোট ২০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। প্রিলিমিনারি ও মেন পরীক্ষা দুই ধাপে পরীক্ষা দিতে হবে। প্রিলিমিনারি পরীক্ষার সময় হচ্ছে ৪৫ মিনিট এবং মেইন পরীক্ষার সময় ২ ঘন্টা। এই দুই পরীক্ষায় উত্তীর্ণ হলে তাদের কম্পিউটার টেস্টের জন্য ডাকা হবে। কম্পিউটার টেস্ট ও ইন্টারভিউ এর মাধ্যমে প্রার্থীদের সিলেক্ট করা হবে। অর্থাৎ এই যে তিনটি পরীক্ষা নেয়া হয়েছে সে তিনটি পরীক্ষার শেষে একটি মেরিট লিস্ট প্রকাশ করা হবে সেই লিস্টে যাদের নাম থাকবে তারাই চাকরিতে নিয়োগ হতে পারবে।।

 আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ :- IBPS বোর্ডের তরফ থেকে নোটিশ প্রকাশিত হয়েছে ০১/০৬/২০২৩ তারিখ। অনলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা নেওয়া হবে ২১/০৬/২০২৩ তারিখ পর্যন্ত। 

 আপনাদের যদি আমাদের পেজের খবর গুলি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পেজটিকে সাবস্ক্রাইব করুন। এছাড়া রোজ নতুন নতুন খবরের আপডেট পাওয়ার জন্য আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হতে পারেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment