ন্যূনতম যোগ্যতায় কৃষি দপ্তরে বিপুল পরিমাণে কর্মী নিয়োগ | WB agriculture recruitment

 কৃষি দপ্তরে প্রচুর গ্রুপ সি ও গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছে। আপনারা যারা দীর্ঘদিন ধরে চাকরির প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য এটি অত্যন্ত সুখবর। সামনেই পঞ্চায়েত ভোট আর এই ভোটকে লক্ষ্য করেই বর্তমানে আমাদের রাজ্য সরকার একাধিক নিয়োগ প্রক্রিয়াগুলোকে সম্পন্ন করতে উদ্যোগ নিয়েছেন। তাই বর্তমানে দ্রুত নিয়োগ প্রক্রিয়াগুলো সম্পূর্ণ কাজ চলছে। একে একে নতুন চাকরির বিজ্ঞপ্তি ও বেরিয়েছে এবং আগামীতে কিছু চাকরির বিজ্ঞপ্তি বেড়োতে চলেছে। সেই মতে কৃষি দপ্তরে ও গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে। নারী পুরুষ সকলে এ পদের জন্য আবেদনযোগ্য। এখানে আবেদন করতে হলে আপনার কি কি শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন, আবেদন প্রার্থীর বয়স, আবেদনের সময়সীমা প্রভৃতি বিস্তারিত তথ্যগুলি আজকে এ প্রতিবেদনে তুলে ধরা হলো। তাই আপনি যদি আবেদনের ইচ্ছুক প্রকাশ করেন তাহলে আমাদের এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

শূন্য পদের নাম:

কৃষি দপ্তরের তরফে এই নিয়োগ প্রক্রিয়া একাধিক পদে নিয়োগ করা হবে। যে পদগুলিতে এখানে নিয়োগ করা হবে সে পদ গুলির নাম হলো- টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট/ফার্ম ম্যানেজার/প্রোগ্রাম অ্যাসিস্ট্যান্ট (ল্যাব টেকনিশিয়ান), প্রোগ্রাম অ্যাসিস্ট্যান্ট (কম্পিউটার), স্টেনোগ্রাফার, ইনফরমেশন অ্যাসিস্ট্যান্ট, ম্যাট্রন, লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট, ল্যাব অ্যাসিস্ট্যান্ট, এগ্রিকালচার সুপারভাইজার, স্টেনোগ্রাফার গ্রেড-III, ক্লারিক্যাল গ্রেড দ্বিতীয়, ড্রাইভার, ইলেকট্রিশিয়ান

মোট শূন্য পদের সংখ্যা:

কৃষি দপ্তরের তরফে উপরে উল্লেখিত বিভিন্ন বিভাগে গ্রুপ এবং গ্রুপ ডি পদে যে কর্মী নিয়োগ করা হবে সেখানে সব মিলিয়ে মোট শূন্য পদের সংখ্যা হল ১৬০ জন।

আবেদন পদ্ধতি:

কৃষি দপ্তরের এই বিভিন্ন পদ গুলোতে আপনার অনলাইনে আবেদন করতে পারবেন না। তাই আপনাদের সম্পূর্ণ অফলাইনের মাধ্যমে এই আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। অফলাইনে আবেদনের জন্য কোন পদ্ধতি গুলো আপনাদের অবলম্বন করতে হবে তা জানতে হলে আপনাদের অফিসিয়াল নোটিফিকেশন ডাউনলোড করতে হবে। আপনাদের সুবিধার্থে আমাদের এই প্রতিবেদনের নিচে অফিসিয়াল নোটিফিকেশনের লিংক দেয়া হলো। সেই লিংকে ক্লিক করে আপনারা সরাসরি নোটিফিকেশনটি ডাউনলোড করে নিতে পারবেন। নোটিফিকেশন ডাউনলোড করার পর নোটিফিকেশনে উল্লেখিত পদক্ষেপ গুলি সম্পূর্ণ করার মাধ্যমে এখানে আবেদ করতে পারবেন।

প্রয়োজনীয় নথিপত্র:

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীদের যে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টের দরকার সেগুলো হল-

১. জন্ম তোমার পত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড সার্টিফিকেট।

২. রেসিডেন্সিয়াল প্রমাণ হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড।

৩. চাকরি প্রার্থীর সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

৪. জাতিগত সংসার পত্র, বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে।

৫. চাকরিপ্রার্থীর রঙিন পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

আবেদনকারীর বয়স সীমা:

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষণ শ্রেণীর প্রার্থীরা আবেদনের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাড় পেয়ে যাবেন।

আবেদনকারী শিক্ষাগত যোগ্যতা:

কৃষি দপ্তরের এই নিয়োগ প্রক্রিয়ায় মাধ্যমিক পাশ থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক পাস করে থাকলে চাকরিপ্রার্থীরা সরাসরি আবেদন করতে পারবেন। তবে একাধিক পদের ক্ষেত্রে একাধিক শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে। আপনারা কোন পদে আবেদন করবেন তার জন্য সে পদের কি শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে তা বিস্তারিত দেখতে হলে অফিশিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করুন। অফিসের নোটিফিকেশনটি প্রতিবেদন নিচে দেওয়া রয়েছে।

মাসিক বেতন:

 পদ অনুযায়ী আলাদা আলাদা বেতন কাঠামো রয়েছে। অফিসিয়াল নোটিশ থেকে বিস্তারিত দেখে নিবেন।

আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিচের দেওয়া লিঙ্ক ক্লিক করে অফিসিয়াল নোটিশ ডাউনলোড করে দেখে নিবেন –

OFFICIAL WEBSITE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment