ন্যূনতম মাধ্যমিক পাসেই পশ্চিমবঙ্গের পৌরসভায় প্রচুর কর্মী নিয়োগ | WB Municipal Govt Recruitment 2023

পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে পরিচালিত পৌরনিগমের তরফ থেকে বিরাট বড় ঘোষণা করা হলো। এই  পৌরসভার অধীনে রাজ্যের এক বিশেষ জেলায় প্রচুর শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বহুদিন ধরে রাজ্য সরকারের পক্ষ থেকে কোনো রকম নিয়োগের সুখবর না পাওয়ায় রাজ্যের বেকার চাকরিপ্রার্থীদের অনেকাংশ হতাশ হয়ে পড়েছিলেন। আজ পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের দ্বারা নিয়ন্ত্রিত এই পৌরসভার পক্ষ থেকে প্রকাশ করা সংশ্লিষ্ট বিজ্ঞপ্তি তাদের সেই হতাশা কাটিয়ে যে তাদের মনে নতুন আশার আলো সঞ্চার করবে এ বিষয়ে কোন সন্দেহ নেই। এক্ষেত্রে আবেদনের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার অধিকারী প্রার্থীরাও যোগ্য বলে বিবেচিত হবে। কারণ এখানে শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি রাখা হয়েছে সর্বনিম্ন মাধ্যমিক পাস। তাই এত সহজে এত ভালো একটি সরকারি চাকরি কিন্তু আজকালকার যে চাকরির বাজার পড়েছে সেখানে মেলা খুবই দুঃসাধ্য। সেই কারণেই সকল ইচ্ছুক প্রার্থী যারা এতদিন ধরে আশা করে আসছিলেন যে অত্যন্ত ভালো বেতনে সহজ পদ্ধতিতে একটি সরকারি চাকরি লাভ করবেন তাদের বলা হচ্ছে তারা যেন কোনভাবেই এই বিরাট সুযোগ হাতছাড়া না করেন। নিচে এই নিয়োগের সকল গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আলোচনা করা হলো। প্রতিবেদনটি শেষ পর্যন্ত মন দিয়ে পড়ুন এবং তারপর আবেদনের জন্য প্রস্তুতি নিন।

নিয়োগকারী সংস্থা এবং স্থান:-

পশ্চিমবঙ্গের এক ২৩ টি জেলার মধ্যে এক গুরুত্বপূর্ণ জেলা হল মালদা জেলা। এই জেলায় অবস্থিত একটি শহর হল ইংলিশ বাজার। আর আজ ইংলিশ বাজারের মিউনিসিপালিটি কর্তৃপক্ষের পক্ষ থেকেই এই আলোচ্য নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এক্ষেত্রে যে সকল প্রার্থীদের শেষ পর্যন্ত সমস্ত প্রক্রিয়ার মাধ্যমে বাছাই করে কাজে নিয়োগ করা হবে তাদের পোস্টিং দেওয়া হবে সংশ্লিষ্ট পৌর নিগমের অধীনেই। তবে কাজের প্রয়োজনে কখনো সখনো এলাকার বাইরে স্থানান্তরিত করা হবে।

শূন্য পদের বর্ণনা:-

এক্ষেত্রে যে শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তা হলো মূলত কমিউনিটি সার্ভিস প্রোভাইডার পদ বা (CSP)। এক্ষেত্রে কর্মরত ব্যক্তিদের প্রধানত সংশ্লিষ্ট মিউনিসিপালিটি অধীনস্থ এলাকায় বসবাসকারী মানুষদের বিভিন্ন রকম সুযোগ-সুবিধা প্রদান করার দায়িত্বভার নিতে হবে। তবে কাজের বিষয়ে অবশ্যই নিয়োগের পর সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে বুঝিয়ে দেওয়া হবে। উপরোক্ত এই শূন্য পদে মোট ৭ জন প্রার্থী নেওয়া হবে। তাই যারা যারা আবেদন করতে ইচ্ছুক তাদের বলা হচ্ছে শীঘ্রই আবেদন প্রক্রিয়া শুরু করে ফেলুন।

বেতন:-

সংশ্লিষ্ট অফিসিয়াল বিজ্ঞপ্তিটিতে বলা হয়েছে যে এক্ষেত্রে উপরোক্ত কাজের জন্য যে সকল প্রার্থীদের নিয়োগ করা হবে তাদের কোন নির্দিষ্ট স্থায়ী বেতন প্রদান করা হবে না। তবে নিয়োগের পর কাজের রিপোর্ট অনুযায়ী তাদের জন্য একটি মাসিক ইন্সেন্টিভ বা কমিশনের ব্যবস্থা করা হবে। এ ক্ষেত্রে যাবতীয় দায়িত্ব দায়িত্ব নেবে সংশ্লিষ্ট সংস্থাই।

কি ধরনের শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা লাগবে ?

প্রথমেই বলা হয়েছে যে এখানে নিয়োগ পাওয়ার জন্য আবেদন করতে গেলে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে সরকার স্বীকৃত কোন বোর্ড থেকে ন্যূনতম মাধ্যমিক পাস। তবে অন্যান্য কয়েকটি যোগ্যতা আবশ্যক বলে ঘোষণা করা হয়েছে যেমন,

১. এক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই একজন মহিলা হতে হবে এবং তার বয়স হতে হবে ২১ থেকে ৪০ বছরের মধ্যে।

২. প্রার্থীকে অবশ্যই সংশ্লিষ্ট পুরসভার অধীনস্থ এলাকার বাসিন্দা হয়ে থাকতে হবে।

৩. প্রার্থীকে অবশ্যই মহিলা এবং SHG গ্রুপের সদস্য হতে হবে।

৪.  প্রার্থীকে পঞ্চসূত্র অনুসরণ করে তিন বার ৫০,০০০/- ক্রেডিট নিয়ে থাকতে হবে সেই গ্ৰুপ থেকে।  

৫. ঋণ নেওয়া অর্থ ফেরত দেয়ার ক্ষেত্রে কোনো খেলাপি করা চলবে না।

৬.  এছাড়াও প্রার্থীকে শারীরিক দিক থেকে ফিট হতে হবে ও কাজের আগ্রহ থাকতে হবে।

৭. প্রার্থীকে সংশ্লিষ্ট পৌরসভার অধীনস্থ এলাকার বাইরে কাজ করার জন্য ইচ্ছুক থাকতে হবে।

৮. প্রার্থী যদি কোন নিয়মিত অফিসিয়াল কাজের সঙ্গে যুক্ত থাকে অর্থাৎ অন্য কোন অফিসে কাজকর্ম করে থাকেন তার জন্য তাকে নিয়মিতভাবে সেখানে উপস্থিত থাকতে হবে তাহলে এক্ষেত্রে তার আবেদন গ্ৰাহ্য হবে না।

        এছাড়াও আরো কিছু বেশ গুরুত্বপূর্ণ যোগ্যতার শর্ত আর প্রার্থীদের দেওয়া হয়েছে। সেগুলি জানার জন্য তাদেরকে অনুরোধ করা হচ্ছে তাদের জন্য অফিসিয়াল নোটিফিকেশনটি একবার ডাউনলোড করে পড়ে নেন।

আবেদন করার জন্য প্রয়োজনীয় নথিপত্র:-

এক্ষেত্রে আবেদনকালীন সময়ে এবং ইন্টারভিউয়ের জন্য সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে ডেকে পাঠানোর পর প্রার্থীদেরকে যে সমস্ত প্রয়োজনীয় নথিপত্র গুলিকে অবশ্যই নিজের সঙ্গে রাখতে হবে সেগুলি হল

১. দু কপি রঙিন পাসপোর্ট সাইজ ছবি।

২. যে কোন একটি ফটো আইডি প্রুফ।

৩. শিক্ষাগত যোগ্যতার প্রমাণ সমূহ।

৪. বয়সের প্রমাণপত্র।

৫. উল্লেখিত স্থানের মিউনিসিপ্যালিটির অধীনস্থ এলাকার একটি স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট।

আবেদন পদ্ধতি:-

উপরোক্ত ক্ষেত্রে একজন প্রার্থীকে আবেদন জানাতে হলে অফলাইন মাধ্যমে তা সম্পন্ন করতে হবে। কারণ এখানে অনলাইন আবেদন গ্রহণ করা হবে না। তার জন্য সর্বপ্রথম আমাদের এই অফিসিয়াল প্রতিবেদনটির সঙ্গে যুক্ত করা নোটিফিকেশনটি থেকে আবেদন পত্রটিকে ডাউনলোড করে নিতে হবে। তারপর সেটির একটি প্রিন্ট আউট বার করে নিতে হবে। এরপর সেটিকে ভালোভাবে প্রয়োজনীয় তথ্যসমূহ দিয়ে পূরণ করে তার ওপর এক কপি ছবি লাগিয়ে এবং ফর্ম এর নিচে একটি সেলফ্ অ্যাটেস্টেড করে ফেলতে হবে। এরপর সমস্ত রকম নথিপত্রের এক কপি করে জেরক্স করে সেগুলির নিচেও সেল্ফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে। তারপর সবকিছু একটি খামের মধ্যে ভরে স্পিড পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিতে হবে নিম্নলিখিত ঠিকানায়। তাহলেই আবেদন প্রক্রিয়া শেষ। ঠিকানাটি হলো –

           To,

           The Chairman,

           Municipality office, English Bazaar,

           Dist. – Malda.

নিয়োগ পদ্ধতি:-

এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে উপযুক্ত প্রার্থীকে নির্বাচনের জন্য বিশেষ কোনো রকম পরীক্ষার আয়োজন করা হবে না। আবেদনকারী প্রত্যেক প্রার্থীকে নির্দিষ্ট ঠিকানায় নির্দিষ্ট সময়ে পৌঁছে যেতে হবে একটি ইন্টারভিউ এর জন্য। সঙ্গে অবশ্যই সমস্ত প্রয়োজনীয় নথিপত্র নিয়ে যেতে হবে। এই ইন্টারভিউ এবং ডকুমেন্ট ভেরিফিকেশন পর্যায় শেষ হলে তাতে উত্তীর্ণ সকল প্রার্থীকে সরাসরি ভাবে নিয়োগ করা হবে সংশ্লিষ্ট পদে কাজের জন্য। 

আবেদন করার শেষ তারিখ:-

এখানে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। তবে এ ব্যাপারে আবেদনের জন্য উপরোক্ত সংস্থার পক্ষ থেকে শেষ তারিখও নির্ধারণ করে দেয়া হয়েছে। এই আবেদন প্রক্রিয়া চলবে আগামী ১৫ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। তাই দেরি না করে শীঘ্রই আবেদন সেরে ফেলুন। এবিষয়ে অতিরিক্ত জানতে সত্বর ডাউনলোড করে পড়ে ফেলুন উল্লেখিত সংস্থার তরফ থেকে প্রকাশ করা বিজ্ঞপ্তিটি। 


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment