ন্যুনতম যোগ্যতায় বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে কেন্দ্রীয় সরকারি সংস্থায় কর্মী নিয়োগ, প্রশিক্ষণ চলাকালীন বেতন দেওয়া হবে | Govt Job Recruitment 2023

 ভারত সরকারের পক্ষ থেকে একটি নতুন প্রকল্পের সূচনা করা হয়েছে, যার মাধ্যমে বিনামূল্যে বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এই প্রশিক্ষণ চলাকালীন মাসিক ৯০০০ টাকা করে ভাতা দেওয়া হবে। তাই আপনি যদি ভারতের সরকারের এই প্রশিক্ষণে অংশগ্রহণ নিতে চান তাহলে আমাদের প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন। এখানে আমরা কোন কোন বিষয়ের উপর এই প্রশিক্ষণ টি দেওয়া হবে, প্রশিক্ষণের সময়সীমা, আবেদন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা প্রভৃতি বিস্তারিত খুঁটিনাটি তথ্য আলোচনা করতে চলেছি।

   কেন্দ্রীয় সরকারের অধীনস্ত ন্যাশনাল মেডিক্যাল লাইব্রেরির তরফ থেকে এই প্রশিক্ষণের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, লাইব্রেরি বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে। লাইব্রেরী ট্রেনি হিসেবে পড়ুয়াদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের সময়সীমা হলো ১ বছর। গ্রন্থাগারিক বিষয়ক বিভিন্ন কার্যক্রম হাতে কলমে শেখার সুযোগ পাবে পড়ুয়ারা। এছাড়াও এক বছরের এই ট্রেনিং চলাকালীন প্রার্থীদের মাসিক ৯ হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হবে। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে এখানে আবেদন করতে পারেন। 

আবেদন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা:-

ভারত সরকারের লাইব্রেরী বিষয়ক এই প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হলে প্রার্থীর যে সমস্ত যোগ্যতার প্রয়োজন সেগুলি হল- 

১. আবেদন প্রার্থীকে ব্যাচেলার ইন লাইব্রেরী সাইন্স অথবা ডিপ্লোমা ইন লাইবেরী সাইন্স বিষয়ক কোর্স করে থাকতে হবে।

২. উক্ত কোর্স গুলি ২০২০ অথবা তার পরবর্তীতে কমপ্লিট করে থাকতে হবে অর্থাৎ ২০২০ সাল এর আগে প্রার্থীরা এখানে আবেদন করতে পারবে না।

৩. এছাড়াও আবেদন প্রার্থীর লাইব্রেরী সাইন্স সম্পর্কে দক্ষতা থাকলে অগ্রাধিকার দেয়া হবে।

✓প্রয়োজনীয় ডকুমেন্ট:-

এখানে আবেদন করতে হলে আবেদন প্রার্থীর যে সমস্ত নথিপত্রের প্রয়োজন হবে সেগুলি হল-

• জন্ম প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট।

• ভোটার কার্ড অথবা আধার কার্ড।

• শিক্ষাগত যোগ্যতার সমস্ত মার্কশিট সার্টিফিকেট।

• আবেদনকারীর রঙিন পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

আর্থিক বাছাই পদ্ধতি:-

লাইব্রেরী বিষয়ক এই প্রশিক্ষণে প্রার্থী বাছাই করা হবে একটি লিখিত পরীক্ষার মাধ্যমে। এ লিখিত পরীক্ষায় যাদের সর্বোচ্চ নাম্বার থাকবে তাদের যোগ্য বলে বিবেচনা করা হবে।

আবেদনের শেষ তারিখ:-

এই আবেদন ইতিমধ্যে শুরু হয়ে গেছে যা চলবে আগামী 10 জুলাই পর্যন্ত। তাই আপনি যদি এখনও এখানে আবেদন না করে থাকুন তাহলে শীঘ্রই শীঘ্রই আবেদনটি করে ফেলুন।

        এছাড়াও আরো বিস্তারিত জানতে এর অফিশিয়াল নোটিফিকেশন ভিজিট করুন। আপনাদের সুবিধার্থে আমাদের এই প্রতিবেদনের নিচে এর অফিসিয়াল নোটিফিকেশনের লিঙ্ক দেওয়া রইল।

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment