নূন্যতম যোগ্যতায় পশ্চিমবঙ্গের শিশু শিক্ষা দপ্তরের গ্রুপ ডি পদে নিয়োগ | WB Group-D Recruitment 2022

বেকারত্বের আলোয় যেন আমাদের পৃথিবী ভরে উঠেছে। এই বেকারত্ব যেন কমতে কমেনা। যেন সমস্ত বিভাগ থেকে ভুলে গেছে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা। এই করোনার প্রাক্কালের জন্য এইমত অবস্থা।

কিন্তু বেশ কয়েকদিন হল কর্মী নিয়োগের কয়েকটা বিজ্ঞপ্তি প্রকাশিত হতে আরম্ভ হয়েছে। এই কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার সাথে সাথে সমস্ত বেকার যুবক-যুবতীদের মুখে ফুটে উঠেছে আলোর এবং আনন্দের ছাপ। তারা যেন হাঁপিয়ে উঠেছিল বেকারত্বের জ্বালা সইতে সইতে। সেই হাফ ছেড়ে একটু হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলেছে। এই স্বস্তির নিঃশ্বাস যেন বরাবর থাকে তাদের মুখের মধ্যে তার জন্যই পশ্চিমবঙ্গ সরকার আরও একটি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে শিশু শিক্ষা দপ্তর থেকে  গ্রুপ সি পদে প্রচুর পরিমাণ শূন্যপদে ক্লার্ক নিয়োগ করতে চলেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে শিশু সুরক্ষা দপ্তর এর পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে , সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই পদের জন্য শূন্যপদ কত রয়েছে? পদ গুলি কি কি? এই পদগুলিতে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতার কি প্রয়োজন আছে? বয়সসীমার কি প্রয়োজন আছে? আবেদন পদ্ধতি কিভাবে করতে হবে? নিয়োগ পদ্ধতি কেমন ভাবে হবে? আবেদন করার জন্য শেষ তারিখ কবে? এবং বেতন কত দেওয়া হবে? সেই সমস্ত বিষয়ে খুটিনাটি জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

শূন্য পদ :-

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে শিশু সুরক্ষা দপ্তর এর পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে মোট তিনটি ভিন্ন ভিন্ন পদ রয়েছে। এবং এই তিনটি ভিন্ন ভিন্ন পদে রয়েছে ভিন্ন ভিন্ন  শূন্য পদ।  পদ গুলি হল-

1.  বেঞ্চ ক্লার্ক

2. এলডিসি কাম টাইপিস্ট

3. কাউন্সিলর

নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই পদগুলির ভিত্তিতে শূন্যপদ শিক্ষাগত যোগ্যতা এবং বয়সসীমা এবং বেতন পরিকাঠামো কি রয়েছে দেখে নিন এক নজরে:-

1.  বেঞ্চ ক্লার্ক:-

শিক্ষাগত যোগ্যতা:-

আপনি যদি পশ্চিমবঙ্গ সরকারের অধীনেই শিশু শিক্ষা দপ্তর এর পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই বেঞ্চ ক্লার্ক পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে মিনিমাম উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। এবং সাথে আপনাকে কম্পিউটারেও দক্ষ হতে হবে। কম্পিউটার এর দক্ষতা প্রদর্শন এর জন্য আপনাকে অবশ্যই কম্পিউটার সার্টিফিকেট প্রদর্শন করতে হবে।

বয়সসীমা:-

এবং এখানে যদি আপনি আবেদন করতে চান সেক্ষেত্রে আপনার বয়স সীমা হতে হবে 21 থেকে 40 বছর বয়সের মধ্যে

বেতন পরিকাঠামো:-

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে শিশু শিক্ষা দপ্তরের অধীনে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই পদের জন্য বেতন ধার্য করা হয়েছে প্রতিমাসে 13500 টাকা করে।

2. এলডিসি কাম টাইপিস্ট :-

শিক্ষাগত যোগ্যতা:-

আপনি যদি পশ্চিমবঙ্গ সরকারের অধীনে শিশু সুরক্ষা দপ্তর এর পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই পদের জন্য আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে বা জে কোন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ন্যূনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। তাহলেই আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। এবং সাথে আপনাকে অবশ্যই কম্পিউটার বিষয়ে দক্ষ হতে হবে। সেইজন্য কম্পিউটারের দক্ষতা প্রদর্শনের ক্ষেত্রে আপনাকে কম্পিউটারের সার্টিফিকেট প্রদর্শন করতে হবে।

বয়সসীমা:-

এবং এখানে যদি আপনি আবেদন করতে চান সেক্ষেত্রে আপনার বয়স সীমা হতে হবে 18 থেকে 40 বছর বয়সের মধ্যে।

বেতন পরিকাঠামো:-

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে শিশু শিক্ষা দপ্তরের অধীনে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই পদের জন্য বেতন ধার্য করা হয়েছে প্রতিমাসে 13500 টাকা করে।

3 কাউন্সেলর:-

শিক্ষাগত যোগ্যতা:-

আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে শিশু সুরক্ষা দপ্তর এর পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই কাউন্সিলর পদের জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে যে কোন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বা যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটির আন্ডারে ফিজিওলজি বিষয়ে ব্যাচেলর ডিগ্রী করে থাকতে হবে। অর্থাৎ ফিজিওলজিতে আপনাকে অবশ্যই স্নাতক পাস করে থাকতে হবে। এবং এক্ষেত্রেও আপনাকে কম্পিউটার বিষয়ে পারদর্শী হতে হবে। আপনি যে কম্পিউটার বিষয়ে পারদর্শী সেই প্রমাণ দেখানোর জন্য আপনাকে অবশ্যই কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কম্পিউটার সার্টিফিকেট প্রদর্শন করতে হবে।

বয়সসীমা:-

এক্ষেত্রে আপনি যদি আবেদন করতে চান তাহলে আপনার বয়স সীমা হতে হবে 18 থেকে 40 বছর বয়সের মধ্যে।

বেতন পরিকাঠামো:-

আপনি যদি এই পদের জন্য নিয়োগকৃত হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে প্রতিমাসে 13500 টাকা করে বেতন দেওয়া হবে বলে ধার্য করেছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়

আবেদন পদ্ধতি:-

আপনি যদি এই পদগুলির জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে। অনলাইনে আবেদন করার জন্য আপনাকে প্রথমে অফিশিয়াল বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে নিতে হবে। সেই অফিশিয়াল বিজ্ঞপ্তি অনুসারে যে অফিশিয়াল ওয়েবসাইটে দেওয়া আছে সে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। আপনার রেজিস্ট্রেশন কমপ্লিট হওয়ার পর আপনার নিজস্ব ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে সেখানে লগইন করলেই আপনি একটি আবেদন ফরম পেয়ে যাবেন। সেই আবেদন ফরম টি আপনার সমস্ত নির্ভুল তথ্য দিয়ে পূরণ করতে হবে। এবং সাথে আপনার সমস্ত শিক্ষাগত ডকুমেন্টসের স্ক্যান কপি আপলোড করতে হবে। এবং আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি এবং সিগনেচার টিকেও স্ক্যান করে আপলোড করতে হবে। এরপর ফাইনাল সাবমিটে ক্লিক করলেই আপনার এখানে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।

নিয়োগ পদ্ধতি:-

আপনি যদি উপরোক্ত পদগুলির জন্য কোন একটির জন্য আবেদন করে থাকেন সেক্ষেত্রে আপনাকে কোন লিখিত পরীক্ষা দিতে হবে না। সরাসরি আপনাকে আপনার যোগ্যতার ভিত্তিতে মেধাতালিকা তৈরি করে কেবলমাত্র স্কিল টেস্ট এবং ইন্টারভিউয়ের মাধ্যমে এই পদগুলির জন্য নিয়োগ করা হবে।

আবেদনের শেষ তারিখ:-

এই পদগুলির জন্য আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং আবেদন চলবে 21.10.2022 তারিখ পর্যন্ত আপনি যদি এই পদের জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে অনলাইনে 21.10.2022 এর আগে পর্যন্ত সময় দেওয়া হবে অনলাইনে আবেদন করার জন্য। তাই আর দেরি না করে আপনি যদি এই পদগুলির জন্য আগ্রহী থাকেন তাহলে অতিসত্তর আবেদন করে ফেলুন। অন্যথা 21শে অক্টোবর এর পর আপনার আবেদন এখানে কোন রূপেই গ্রাহ্য হবে না।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন।

OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL NOTICE/ APPLY NOW: CLICK HERE

Leave a comment