নতুন বছরে পেনশন নিয়ে বিরাট বড় সুখবর, উপকৃত হবেন লক্ষ লক্ষ মানুষ | Govt Pension Scheme 2023

নতুন বছর শুরু হতে না হতেই কেন্দ্র ও রাজ্য সরকারের পক্ষ থেকে একের পর এক উপহার জনগণ পেয়েই চলেছে ‌।  বিভিন্ন নতুন নতুন চাকরিতে নিয়োগ, নতুন প্রশিক্ষণের ব্যবস্থা ও নতুন কিছু প্রকল্পের আয়োজন করা হয়েছে ইতিমধ্যেই দুই সরকারের পক্ষ থেকে। কিন্তু নতুন বছরের শুরুতেই আরো একটি বিশেষ উপহার নিয়ে আজ হাজির হয়েছে আমাদের কেন্দ্রীয় সরকার। সরকারি কর্মীদের অবসরের পর তাদের প্রাপ্ত পেনশনের নিয়মে বড়সড় পরিবর্তন আনা হতে চলেছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। নতুন এই নিয়ম কানুন চালু করার জন্য অত্যন্ত তৎপর হয়ে উঠেছেন আমাদের দেশের সরকার। নতুন এই নিয়মের কথা শুনে সারা দেশ ও রাজ্যের জনগণের মধ্যে এক বিরাট প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে যে এতে তারা লাভ না ক্ষতি কিসের সম্মুখীন হবেন?

      যেমনটা আগে বলা হয়েছে যে নতুন পেনশনের নিয়ম কানুন চালু করার জন্য আমাদের কেন্দ্রীয় সরকার অত্যন্ত বদ্ধপরিকর হয়ে পড়েছেন। কিন্তু কেন্দ্রীয় সরকারের এই নিয়ম কানুন লাগু হলে দেশের জনগণের স্বার্থে আঘাত পড়বে বলে মনে করেছেন দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা ‌।  তাই তারা কোনোভাবেই এই নিয়ম মানতে রাজি নন বলে জানিয়েছেন কেন্দ্রের কাছে। মুখ্যমন্ত্রীদের একটা বিরাট অংশ এই কথা মনে করেন যে নতুন এই নিয়ম কানুন চালু হলে দেশের মানুষ অত্যন্ত বিপদের সম্মুখীন হতে পারেন। তাই তারা দৃঢ়ভাবে এই নিয়মের বিরোধিতা করে চলেছেন। তাদের মতামত কেন্দ্রীয় সরকার যদি পুরনো নিয়মেই সরকারি কর্মীদের অবসরের পর তাদের পেনশন প্রদান করেন, তবেই তারা বেশি উপকৃত হবেন।

     আসলে পুরনো পেনশন স্কিমের সবচেয়ে বড় যে সুবিধা সেটি হল যে এখানে সরকারি কর্মচারীরা অবসরের সময়ে যে বেতন গ্রহণ করে থাকেন সেই বেতনের স্কেলের ভিত্তিতেই তাদের পেনশন স্থির হয়। কাজেই এই পেনশনের পরিমাণ বেশ‌ অনেকটাই হয়ে থাকে। এছাড়াও এখানে মুদ্রাস্ফীতি বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে পেনশনের পরিমাণও। উপরন্তু কেন্দ্রীয় সরকার যখন প্রতিবছর নতুন পে কমিশন লাগু করে তখন তার দ্বারা এই পেনশনও এক লাফে অনেকটা বৃদ্ধি পায়। কিন্তু নতুন যে পেনশনের নিয়ম কানুন কেন্দ্রীয় সরকার চালু করতে চলেছে তাতে অনেকের ধারণা যে এর ফলে এই সমস্ত সুযোগ সুবিধা খানিকটা বিঘ্নিত হতে পারে। সে কারণেই বেশিরভাগ রাজ্য দৃঢ়ভাবে কেন্দ্রের এই মতামতের বিরোধিতা করে চলেছেন।

     সম্প্রতি বিধানসভা নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে হিমাচল প্রদেশ রাজ্যে। এই প্রক্রিয়ার মাধ্যমে এ রাজ্যে নতুন সরকার প্রতিষ্ঠার পর তারাও সেই রাজ্যের সরকারি কর্মীদের অবসরের পর তাদের পেনশন এর ক্ষেত্রে কোনো ধরনের পরিবর্তন না আনার কথাই ঘোষণা করেছেন। তারা বলেছেন যে সকল অবসরপ্রাপ্ত কর্মীদের পুরনো নিয়মেই পেনশন প্রদান করা হবে। কেন্দ্রের নতুন সিদ্ধান্ত মানতে নারাজ তারা। 

     তবে শুধু হিমাচল প্রদেশই নয় ভারতের আরো বেশ কিছু রাজ্যের মুখ্যমন্ত্রী মন্ত্রিসভার বৈঠকে এ কথা স্পষ্ট করে জানিয়েছেন যে তারা কেন্দ্রের নতুন পেনশন যোজনা মানতে একেবারেই রাজি নন। রাজস্থান, ছত্তিশগড় এবং আরো বেশ কিছু রাজ্য এ বিষয়ে তাদের স্পষ্ট মতামত ব্যক্ত করেছে। এই সকল রাজ্যের মুখ্যমন্ত্রীরা তাদের রাজ্যের মানুষের স্বার্থ কোনভাবেই বিঘ্ন করতে চান না। কারণ তাদের সকলের এটাই মনে হয় যে কেন্দ্রের এই নতুন পেনশন যোজনা চালু হলে তাদের রাজ্যের জনগণ লাভের চেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হবেন। একারণেই তারা কেন্দ্রের বিরোধিতা করেছেন। 

     যেমনটা প্রথম দিকেই বলা হয়েছে যে পুরনো পেনশনের নিয়ম কানুনের বেশ কিছু সুযোগ-সুবিধা থাকায় দেশের জনগণের এক বিরাট অংশ মনে করেন যে এতেই তাদের বেশি লাভ হচ্ছে। কেন্দ্রীয় সরকার এক্ষেত্রে নতুন নিয়ম কানুন চালু করলে তাদের হয়তো কোনোভাবে বিপদে পড়তে হতে পারে। এ কারণেই তারা এই নিয়ম কানুন মানতে রাজি নন। সেই মতো দীর্ঘ আলোচনার পর এবং দেশের বেশিরভাগ মানুষের বক্তব্য শোনার পর এই কথাই মনে হয় যে নতুনের বদলে পুরনো পেনশনের যেসব নিয়ম কানুন চালু ছিল তা যদি বহাল থাকে এক্ষেত্রে সমস্ত পেনশন হোল্ডার তাতেই অধিক উপকৃত হবেন। তবে এখন দেশবাসীর শুধু অপেক্ষা করা ছাড়া আর কোন উপায় নেই। শুধু দেখতে হবে আদৌ কি কেন্দ্রীয় সরকার অবসরপ্রাপ্ত ব্যক্তিদের ক্ষেত্রে নতুন পেনশন‌ স্কিম চালু করে নাকি দেশের জনগণের কথা বিবেচনা করে তাদের স্বার্থের জন্য পুরনো নিয়ম কানুনই বহাল রাখে। এবিষয়ে নতুন কোনো আপডেট পাওয়া মাত্রই তা আমাদের চ্যানেলের পক্ষ থেকে দ্রুত প্রকাশ করা হবে। এজন্য সকলকে অনুরোধ করা হচ্ছে তারা যেন নিয়মিতভাবে আমাদের চ্যানেলটি ফলো করেন।


আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment