নতুন বছরের শুরুতেই সমস্ত সরকারি কর্মীদের বেতন ও DA বৃদ্ধি করা হলো, মিটিয়ে দেওয়া হবে বকেয়া DA | Govt Employees Update

 নতুন বছরের শুরুতেই কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মীদের জন্য চলে এলো নতুন করে বিশাল বড় একটি সুখবর। বছরের শুরুতেই কেন্দ্র সরকারি কর্মীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মীদেরও সমস্ত বকেয়া DA মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সঙ্গে কেন্দ্র সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে ৪% এবং সেই সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের DA ৩% থেকে বারিয়ে ৬% করা হয়েছে। এর সঙ্গে সঙ্গে কেন্দ্র সরকারি কর্মীদের যেমন বেতন বৃদ্ধি করা হয়েছে ঠিক তেমনি রাজ্য সরকারি কর্মীদেরও নতুন বছরে বেতন বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বহুদিন ধরেই আমাদের রাজ্য পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা তাদের বকেয়া ডি.এ. র  দাবিতে সারা রাজ্যব্যাপী তীব্র আন্দোলন করে চলেছেন। কিন্তু বারবার আন্দোলন করেও তারা কোন সুরাহা করতে পারেননি। যদিও বা এর পেছনে আমাদের রাজ্য সরকারকেই তারা খানিকটা দায়ী করে চলেছেন। অবশ্য রাজ্য সরকারও কখনো সখনো নিজেদের স্বপক্ষে নানা ধরনের অজুহাত খাড়া করছে। যাইহোক, কিন্তু সেই একই পরিস্থিতির মধ্যে দাঁড়িয়ে কেন্দ্র সরকারের অধীনস্থ বিভিন্ন দপ্তর গুলিতে যেসব কর্মচারীরা কর্মরত রয়েছে তাদের বেতন বৃদ্ধি ক্রমশই অনেকাংশে বেড়ে চলেছে। আজ আবারও এমনই একটি ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে যেখানে এটা বোঝা যায় যে আসন্ন নতুন বছর এই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এক বিরাট সুখের আবহাওয়া নিয়ে আসবে। 

       

         করোনা পরিস্থিতি চলাকালীন সারা বিশ্ব তথা আমাদের দেশেরও অর্থনৈতিক অবস্থার হাল বেহাল হয়ে গিয়েছিল প্রায়। কিন্তু আস্তে আস্তে এই অতিমারীর ঢেউ একটু করে ক্ষীন হতে শুরু করলে আমাদের দেশের সরকারের পক্ষ থেকে অনেক রকম প্রচেষ্টা শুরু করা হয় যার মাধ্যমে সংকল্প নেওয়া হয়েছিল যে তারা এই অতিমারীর কারণে যে বিশাল ক্ষয়ক্ষতি হয়েছে সেগুলোকে যত দ্রুত সম্ভব দূরীকরণ করবেন। সেই অনুসারে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের  ডি.এ অর্থাৎ মহার্ঘ ভাতার পরিমাণ ক্রমশই বৃদ্ধি করে চলেছে কেন্দ্রীয় সরকার। এতদিন পর্যন্ত তারা ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী ৩৪ শতাংশ হারে ডি.এ পেয়ে এসেছেন। চলতি বছর অর্থাৎ ২০২২ সালে সপ্তম বেতন কমিশনের মাধ্যমে সেই পরিমাণ আরও ৪ শতাংশ বেড়ে হয়েছে মোট ৩৮ শতাংশ। বর্তমানে কেন্দ্র সরকারের ৬৮ লক্ষ কর্মী এবং ৫২ লক্ষ পেনশন ভোগীরা এই বর্ধিত ডিএ -র সুবিধা ভোগ করছেন। কিন্তু সম্প্রতি সংসদের এক বৈঠক চলাকালীন সরকারি মারফত খবর পাওয়া গেছে যে নতুন বছরে এই ডি.এ র পরিমাণ আরো বৃদ্ধি হতে পারে।  সেই সঙ্গে রাজ্য সরকারি কর্মীদেরও ডিএ বৃদ্ধি পাবে।

          আমাদের রাষ্ট্র সরকার বছরে সাধারণত দুবার তার অধীনস্থ সরকারি কর্মচারী ও পেনশন ভোগীদের ডি.এ বা মহার্ঘ ভাতা বৃদ্ধি করে থাকেন।একটি জানুয়ারি

এবং অপরটি জুলাইতে। এবারেও তার ব্যতিক্রম ঘটেনি। কিন্তু ডি.এ সংক্রান্ত এই বড়সড় সংবাদটির পাশাপাশি দ্বিতীয় যে বিরাট খবরটি শোনা যাচ্ছে সেটি হল এই যে এতদিন পর্যন্ত অর্থাৎ বিগত ১৮ মাসে কোনরকম মহার্ঘভাতা বৃদ্ধি না করার দরুন সরকারি কর্মচারীদের যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পূরণ করতে সেই ১৮ মাসের টাকা একসঙ্গে প্রত্যেক সরকারি কর্মচারীর একাউন্টে পাঠিয়ে দেবে কেন্দ্রীয় সরকার। অর্থাৎ আগামী বছর সরকারি কর্মচারীদের জন্য একেবারে সোনায় সোহাগা। একদিকে বর্ধিত ডি.এ অন্যদিকে আঠারো মাসের বকেয়া টাকা একসঙ্গে ফেরত এই দুইয়ের মাধ্যমে সরকারি কর্মচারীদের তথা পেনশনভোগীদের মন যে আনন্দে আত্মহারা হয়ে উঠবে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

           কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একথা শোনা যাচ্ছে যে আগামী বছরের মধ্যেই চালু হতে পারে অষ্টম বেতন কমিশন। এই অষ্টম বেতন কমিশন অনুসারে সমস্ত কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের বেতন কাঠামো আরো কিছুটা উন্নত করা হবে। এই অষ্টম বেতন কমিশন দ্বারা প্রদত্ত ডি.এ বৃদ্ধির পরিমাণ হবে ৪ শতাংশ। অর্থাৎ সবমিলিয়ে ৪২ শতাংশ ডি.এ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

          উপরোক্ত সুবিধা গুলি ছাড়াও আরো এক বিশেষ ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। আর সেটি হল কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের সিদ্ধান্ত অনুসারে

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের AICPI সূচক বা ফিটমেন্ট ফ্যাক্টরও বৃদ্ধি করা হতে পারে। এক্ষেত্রে আমাদের দেশের শ্রম মন্ত্রকের পক্ষ থেকে ফিটমেন্ট ফ্যাক্টর ১৩১ পয়েন্ট বৃদ্ধি করা হবে। এতদিন পর্যন্ত কেন্দ্র সরকারি কর্মচারীদের মধ্যে যারা গ্রুপ ‘ডি পদে চাকরি করতেন তাদের ন্যূনতম বেতন ছিল ১৮০০০ টাকা। কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের এই ঘোষণায় আশা করা যাচ্ছে এই যে তারা যে পরিমাণ ফিটমেন্ট ফ্যাক্টর বাড়াতে চলেছেন তাতে এই বেতন ন্যূনতম ২৬০০০ টাকায় গিয়ে দাঁড়াবে। 

           কাজেই নতুন বছরের শুরুতেই তিন তিনটি বড়সড় সুখবরের ঘোষণা আমাদের দেশের সরকারের পক্ষ থেকে –

১.  প্রত্যেক সরকারি কর্মচারীদের জন্য ডি.এ বৃদ্ধি।

২.  ফিটমেন্ট ফ্যাক্টরের বৃদ্ধি। আর

৩. ১৮ মাসের বকেয়া ডি.এ র টাকা একসঙ্গে ফেরত।

এতে এই কথা নিঃসন্দেহে বলা যায় যে আসন্ন বছর অর্থাৎ ২০২৩ সাল সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের জন্য এক অত্যন্ত আনন্দের বছর হয়ে উঠবে।


আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment