নতুন প্রকেল্পে 2 লাখ বেকার যুবক যুবতীরা মোটরসাইকেল পাবেন পশ্চিমবঙ্গে| WB Govt New Scheme

 সুখবর সুখবর সুখবর!পশ্চিমবঙ্গের বেকার যুবক যুবতীদের জন্য বিরাট বড় সুখবর। বর্তমান পরিস্থিতিতে চাকরির বাজার খুবই খারাপ, এই পরিস্থিতির দরুন অর্থনীতির দিক দিয়ে পিছিয়ে রয়েছে বাংলার মানুষ। এমতাবস্থায় বেকারত্ব দুশ্চিন্তাই একমাত্র মাধ্যম হয়েছে পশ্চিমবঙ্গের প্রচুর বেকার যুবক-যুবতীদের। রাজ্য সরকারের বেকারত্ব কিছুটা কমাতে নতুন একটি প্রকল্পের মাধ্যমে দু’লক্ষ বেকার যুবক যুবতীদের মোটরসাইকেল দেওয়ার পরিকল্পনা শুরু করেছে । এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের বেকার যুবক-যুবতীদের মুখে হাসি ফোটাতে রাজ্য সরকার নতুন একটি প্রকল্পের কথা ঘোষণা করেছেন। আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন তাহলে আপনিও এখানে আবেদন করতে পারবেন, আবেদন করলে আপনি এই সুবিধা উপভোগ করার সুযোগ পাবেন। এখানে নারী-পুরুষ সকলেই আবেদন করতে পারবেন। আবেদন সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করার জন্য অবশ্যই আপনাকে বিস্তারিত খবরটি পড়তে হবে। তাহলে আর দেরি কেন তাড়াতাড়ি আবেদন করে এই সুবিধা উপভোগ করুন।  কী কী ডকুমেন্ট প্রয়োজন নিয়ে যেটা বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

প্রকল্পের নাম: প্রকল্পের নাম হল কর্মই ধর্ম (Karmai Dharma Scheme) প্রকল্প।

প্রকল্পের সুবিধা:-এই প্রকেল্পের সুবিধা উপভোগ করতে পারবেন গ্রাম থেকে শহরে সকল বেকের যুবক যুবতী। সমগ্র পশ্চিমবঙ্গের ২ লাখ বেকার যুবক যুবতী এই প্রকেল্পের সুবিধা পাবেন। আমাদের যাতায়তের মাধ্যমকে সহস করার জন্যই মূলত এই প্রকেলপের উদ্ভব। বর্তমানে আমাদের কাছে থেকে দূরে সমস্ত জায়গার যাতায়াতের একমাত্র মাধ্যম হলো মোটরসাইকেল। এছাড়াও দৈনন্দিন সকল দরনের যাতায়াতের কাজে মোটরসাইকেল মানুষ প্রতিনিয়ত ব্যবহার করে থাকে। কিন্তু দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের পক্ষে এই মোটরসাইকেল বা স্কুটি কেনা অনেক কষ্টসাধ্য ব্যাপার বা এই টাকা যোগাড় করা কঠিন ব্যাপার। এই পরিস্থিতিতে রাজ্য সরকার এইসব মানুষদের কথা চিনতে ভাবনা করেই নতুন এই প্রকল্পের কথা উল্লেখ করেছেন। নতুন এই প্রকল্পের মাধ্যমে প্রায় দু লক্ষ বেকার যুবক যুবতীদের মোটরসাইকেল কেনার জন্য আর্থিক সহায়তা করবে রাজ্য সরকার। এর মাধ্যমে প্রচুর বেকার যুবক-যুবতীদের উপকার হবে এবং তারা বিভিন্ন ধরনের কাজের সন্ধান করতে পারবেন এবং খুব দ্রুতই সেখানে পৌঁছে যেতে পারবেন।

আবেদন প্রক্রিয়া :- গ্রাম ও শহরের বাসিন্দাদের এখানে আলাদা আলাদা ভাবে আবেদন করতে হবে।  গ্ৰাম পঞ্চায়েতের বাসিন্দা হলে পঞ্চায়েত অফিস থেকে আবেদনের ফরমটি সংগ্রহ করে সেটি ফিলাপ করে নিচের দেওয়া প্রয়োজনীয় নথিপত্র সংযুক্ত করে জমা দিতে হবে।

পৌর এলাকায় বাসিন্দা হলে মিউনিসিপ্যালিটি থেকে আবেদনের ফরমটি সংগ্রহ করে তার সঙ্গে নিচের দেওয়া প্রয়োজনীয় নথিপত্র সংযুক্ত করে সেটি জমা করতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র :- এখানে আবেদন করতে হলে যে সমস্ত নথিপত্র সংগ্রহ করে রাখতে হবে সেগুলি হলো –

1. শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র। 

2. আবেদনকারী নিজস্ব ভোটার কার্ডের জেরক্স

3. আবেদনকারী নিজস্ব আধার কার্ডের জেরক্স

4. আবেদনকারী দু কপি পাসপোর্ট সাইজের ফটোকপি ।

5. স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র।

আবেদনের শর্তাবলী :- 

1.এখানে আবেদন করতে হলে আবেদনকারী কে একজন পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

2. মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পাস হতে হবে।

3. কেবলমাত্র বেকার যুবক-যুবতীরা ছাড়াও যারা কোন কাজে যুক্ত তারা এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন।

এখানে আবেদন করার আগে আরো ভালোভাবে এই প্রকল্প সমন্ধে খোঁজখবর নিয়ে তবেই এই প্রকল্পের জন্য আবেদন করবেন।

OFFICIAL WEBSITE: https://wb.gov.in/

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment