নতুন করে আবারও প্রাইমারিতে ৮০ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগ, d.el.ed এবং b.ed সকলেই আবেদন যোগ্য | primary teacher recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য এই মুহূর্তের সবথেকে গুরুত্বপূর্ণ খবর। যেটা শুনলে হয়তো অনেক চাকরি প্রার্থীরা নেচে উঠবেন। কারণ প্রাইমারিতে পুনরায় প্রচুর শিক্ষক নিয়োগ হতে চলেছে। হ্যাঁ বন্ধুরা ঠিকই শুনেছেন। প্রাইমারি বোর্ডের শেষ মুহূর্তে পাওয়া খবর অনুযায়ী যেটা জানা গিয়েছে, আগামী কিছুদিনের মধ্যেই ৮০,০০০ হাজারের মতো প্রাইমারি শিক্ষক নিয়োগ হতে চলেছে। যার বিজ্ঞপ্তি ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। তাই আপনি যদি একজন প্রাইমারি চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং ইতিমধ্যেই আপনার ডিএলএড অথবা বিএড কোর্সটি সম্পূর্ণ হয়ে থাকে তাহলে এখানে আবেদন করতে পারবেন। ইতিমধ্যেই আমাদের রাজ্যে প্রায় ১১,৫০০ জনের মত প্রাইমারি শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চলছে। যার ইন্টারভিউ প্রক্রিয়ায় সমাপ্ত হয়েছে, এখন শুধু নিয়োগপত্র দেওয়ার বাকি। এর মাঝেই সরকারের  পুনরায় নিয়োগের বিজ্ঞপ্তি ব্যাপক সারা ফেলেছে শিক্ষার্থী মহলে। তাই চলুন আর বেশি দেরি না করে প্রাইমারি শিক্ষক নিয়োগের এই নতুন বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মোট শূন্য পদ:-

রাজ্যের প্রাইমারি বোর্ডের তরফ থেকে যে শিক্ষক নিয়োগ করা হবে, এখানে মোট শূন্য পদের সংখ্যা রয়েছে প্রায় ৮০ হাজার।

আবেদন পদ্ধতি:-

Primary Teacher recruitment 2023 আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনে মাধ্যমে। যার ওয়েবসাইট প্রতিবেদন নিচে দেওয়া রইল। আবেদনের জন্য আপনাকে সর্বপ্রথম একটি বৈধ মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন পর সেই রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করার পর আপনার সামনে আবেদনের পেজটি খুলে যাবে। এবার আবেদন পেজে উল্লেখিত সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে। ফর্মটি পূরণ করার পর আবেদন প্রার্থীর প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড দিতে হবে। ডকুমেন্ট আপলোড হয়ে গেলে সব শেষে আবেদন মূল্য জমার মাধ্যমে আপনাদের আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

শিক্ষাগত যোগ্যতা:-

NCRT গাইড লাইন অনুযায়ী প্রাইমারি শিক্ষক হতে গেলে আপনার শিক্ষাগত যোগ্যতা কোন স্বীকৃত বিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক পাস করে থাকতে হবে। এবং তার পাশাপাশি ডি এল এড অথবা বিএড কোর্স সম্পূর্ণ করে থাকতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট:-

Primary Teacher recruitment 2023 আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের যে সমস্ত নথিপত্রের প্রয়োজন, সেগুলো নিম্নে উল্লেখিত-

১.জন্ম প্রমান পত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট।

২.ভারতীয় নাগরিকের পরিচয় পত্র হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড।

৩.আবেদন প্রার্থীর সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

৪.ডি এল এড কোর্স অথবা বিএড কোর্স এর সার্টিফিকেট।

৫.আবেদন প্রার্থীর সাম্প্রতিক তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

৬.আবেদনকারীর জাতিগত সংসার পত্র, বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে।

প্রার্থীর বয়স:-

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর বয়স ন্যূনতম ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষণ শ্রেণীর চাকরি প্রার্থীরা অতিরিক্ত পাঁচ বছরের বয়সের ছাড় পেয়ে যাবে।

নিয়োগের স্থান:-

আজকে আমাদের এই প্রতিবেদনে যে প্রাইমারি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে আলোচনা করা হলো। এই শিক্ষক নিয়োগ করা হবে আমাদের পার্শ্ববর্তী বিহার রাজ্যে। তবে খুশির খবর হলো পশ্চিমবঙ্গের চাকরি প্রার্থীরাও এখানে আবেদন করতে পারবে। তাই আপনি যদি একজন প্রাইমারি চাকরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে এখানে আবেদন করতে পারেন। কারণ এই বিপুল সংখ্যক শূন্য পদে নিয়োগের সম্ভাবনা প্রচুর রয়েছে।

আবেদনের শেষ তারিখ:-

বিহার রাজ্যের প্রাইমারি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও এর নিয়োগ প্রক্রিয়ায় এখনো শুরু হয়নি। এ নিয়োগ প্রক্রিয়া আগামী দু-একদিনের মধ্যেই শুরু হতে চলেছে। তাই আপনারা যদি এই চাকরিতে আগ্রহ প্রকাশ করে থাকেন তাহলে আমাদের পেজটিকের নিয়মিত ফলো করে রাখুন। নিয়োগ প্রক্রিয়াটি শুরু হলেই আমরা সর্বপ্রথম আপনাদের জানিয়ে দেবো।

   এছাড়াও প্রাইমারি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত জানতে এর অফিসিয়াল নোটিফিকেশন দেখুন। আপনাদের সুবিধার্থে এর অফিসের নোটিফিকেশনের লিংক আমাদের প্রতিবেদন নিচে দেওয়া রইল। সেখানে ক্লিক করে সরাসরি অফিশিয়াল নোটিফিকেশনে বিজ্ঞপ্তি দেখে নিতে পারবেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment