নতুন এই স্কলারশিপে আবেদন করলেই পেয়ে যাবে ৫০ হাজার করে টাকা | New Scholarship Program 2023

 

চলতি বছর অর্থাৎ ২০২৩ সাল যেন আমাদের দেশ তথা সমগ্র রাজ্যের মানুষের কাছে ভাগ্য বদলের দিশারী হয়ে এসেছে। এই নতুন বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সেই সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি ও ডিএ ঘোষণা করা হলো। এছাড়াও কেন্দ্রীয় ও রাজ্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন ছোট বড় চাকরির নিয়োগ তো লেগেই আছে। শুধু তাই নয় নতুন বছরে আমাদের সরকারগণের পক্ষ থেকে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে প্রতিটি মানুষকে স্বনির্ভর করার চেষ্টাও জোড় কদমে চলছে। সব মিলিয়ে দেশের প্রতিটি মানুষ এখন খোশ মেজাজে রয়েছে। কিন্তু এখানেই সমস্ত খুশির সমাপ্তি নয়, নতুন চালু করা এক স্কলারশিপের মাধ্যমে রাজ্যের তথা সমগ্র দেশের শিক্ষার্থীদের সার্বিকভাবে সহযোগিতা করার কথা সম্প্রতি ঘোষণা করা হয়েছে এক বিরাট কোম্পানির তরফ থেকে। তাই সব সবদিক বিবেচনা করে এই কথাই বলা যায় যে এই বছরটি দেশের প্রতিটি মানুষের মনে একের পর এক খুশির ঢেউ নিয়ে আসবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই স্কলারশিপ সম্পর্কে সবকিছু ভালোভাবে জেনে নেওয়া যাক।

প্রদানকারী সংস্থা এবং অন্যান্য ছোটখাটো বিবরণ:-

সারা বিশ্বের বিভিন্ন জনপ্রিয় ইলেকট্রিক্যাল কোম্পানি গুলোর মধ্যে অন্যতম বিখ্যাত হলো Phillips কোম্পানি। প্রধানত এই কোম্পানিটি চিনের হলেও সারা বিশ্বজুড়েই এই কোম্পানির বিভিন্ন শাখা রয়েছে। তাই সারা পৃথিবীর মানুষের কাছেই এটি অত্যন্ত পরিচিত একটি কোম্পানি। আমাদের দেশেও এই কোম্পানির প্রচুর শাখা গড়ে উঠেছে। কাজেই সারা বিশ্ব তথা আমাদের দেশের অনেক মানুষই এই কোম্পানির প্রস্তুত বিভিন্ন জিনিস ব্যবহার করে থাকেন। কিন্তু শুধু ব্যবসাতেই এই কোম্পানি থেমে নেই, বিভিন্ন সমাজ এবং জনকল্যাণমূলক কাজকর্মেও এর অবদান অনস্বীকার্য। এমনি একটি অবদানের নিদর্শন আজ এর তরফ থেকে রাখা হয়েছে সদ্য চালু করা এই স্কলারশিপ এর মাধ্যমে। এই স্কলারশিপে আমাদের দেশ তথা রাজ্যের সকল পড়ুয়া ছাত্রছাত্রীরা যারা এখানে আবেদন করবেন তাদেরকে প্রতি বছরে ৫০ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হবে। এই অর্থ তাদের অনেক ক্ষেত্রে সহায়তা করবে বলে মনে করা হয়।

প্রয়োজনীয় শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

এই স্কলারশিপ পাবার জন্য প্রার্থীদের যে শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতার প্রয়োজন তা নিয়ে বেশ কিছু কথা বলা হয়েছে। যেমন,

১. এক্ষেত্রে প্রত্যেক আবেদনকারী প্রার্থীকে সরকার স্বীকৃত কোন বোর্ড থেকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস করে থাকতে হবে।

২. এই উচ্চ মাধ্যমিক পাস করে থাকতে হবে সংশ্লিষ্ট বিভাগে অন্তত পক্ষে ৭৫ শতাংশ নম্বর সহ।

৩. যেসকল প্রার্থী উচ্চ মাধ্যমিক পাস করার পর মেডিকেল বিভাগে (Nursing, MBBS, BDS, B.Pharm ইত্যাদি) নিজেদের শিক্ষা চালিয়ে যেতে আগ্ৰহী সেই সমস্ত প্রার্থীকেই এই স্কলারশিপ প্রদান করা হবে।

৪. এখানে আবেদনকারী সকল প্রার্থীদের পরিবারের বার্ষিক আয় হতে হবে ৬ লক্ষ টাকার নিচে। তবেই তারা এর সুবিধা পাবেন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

এক্ষেত্রে স্কলারশিপের সুবিধা পাবার জন্য নির্দিষ্ট আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার সময়ে যে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টগুলি সঙ্গে রাখতে হবে সেগুলো হল,

১. আধার কার্ড/ ভোটার কার্ড।

২. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড।

৩. একটি ইনকাম সার্টিফিকেট।

৪. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সমস্ত সার্টিফিকেট ও মার্কশিট।

৫. রঙিন পাসপোর্ট সাইজের ছবি।

৬. নতুন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির রশিদ।

আবেদন প্রক্রিয়া:-

Phillips প্রদত্ত এই স্কলারশিপের সুবিধা ভোগ করতে হলে আবেদনকারীদের প্রথমে নির্দিষ্ট উপায়ে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। এর জন্য,

১. প্রথমে www.buddy4study.com এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। 

২. তারপর প্রার্থীরা যে registration ফর্মটি দেখতে পাবে সেখানে সমস্ত প্রয়োজনীয় তথ্য সমূহ ভালোভাবে এন্ট্রি করতে হবে।

৩. সবশেষে প্রয়োজনীয় সকল ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে সাবমিট করে দিলেই আবেদন প্রক্রিয়া শেষ হয়ে যাবে।

৪. প্রয়োজনে প্রার্থীরা তাদের অ্যাপ্লিকেশনের একটি করে প্রিন্ট আউট নিয়ে নিতে পারেন।

আবেদনের জন্য নির্ধারিত তারিখ:-

সংশ্লিষ্ট কোম্পানির তরফ থেকে এই স্কলারশিপে সুবিধা পাওয়ার জন্য আবেদন করার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। এই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে ইতিমধ্যেই। আর তা চলবে আগামী ৩১শে জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। তাই যেসমস্ত প্রার্থী এখানে আবেদন করতে ইচ্ছুক এবং উপযুক্ত তারা শীঘ্রই নিজেদের আবেদন সম্পূর্ণ করূন।


APPLY NOW : CLICK HERE

Leave a comment