নতুন এই প্রকল্পে প্রত্যেক মহিলাকে 5000 টাকা করে দিচ্ছে কেন্দ্রীয় সরকার, আবেদন করলেই পাবেন | Govt New Scheme 2023

 রাজ্য সরকারের যতগুলো প্রকল্প রয়েছে তার মধ্যে সবথেকে বড় প্রকল্প যেখানে প্রত্যেকটি মহিলাকে প্রতিমাসে 5000 টাকা দেওয়ার পরিকল্পনা শুরু করা হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। কেন্দ্রের নতুন এই প্রকল্পে রাজ্যের সমস্ত মহিলা তথা কেন্দ্রের সমস্ত মহিলাদের প্রত্যেক মাসে ৫০০০ টাকা করে দেওয়া হবে মহিলাদের আর্থিক সাহায্য দানের মাধ্যমে পরিবারের আর্থিক উন্নতি ঘটবে। কোনরকম যোগ্যতা ছাড়াই গ্রাম ও শহরের প্রত্যেকটি মহিলায় এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন। এই প্রকল্পের মাধ্যমে নাম নথিভুক্ত করলে সরাসরি ব্যাংক একাউন্টে টাকা পৌঁছে যাবে। তাহলে চলুন বিস্তারিতভাবে এই প্রকল্প সম্বন্ধে জেনে নেওয়া যাক।

কিছুদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন এই প্রকল্পের কথা ঘোষণা করেছেন এবং যার ফলে খুশিতে আত্মহারা সকল মহিলা। এই প্রকল্পের সুবিধা সমস্ত রাষ্ট্রায়ত্ত যেকোন ব্যাংক থেকেই উপভোগ করতে পারবেন অর্থাৎ যে কোন ব্যাংক অ্যাকাউন্ট থাকলেই এই প্রকল্পের সুবিধা পেয়ে যাবেন।

প্রকল্পের নাম: এখানে যে সকল এর কথা উল্লেখ করা হয়েছে অর্থাৎ যে প্রকল্পের মাধ্যমে কেন্দ্র সরকার প্রত্যেক মহিলাদের হাতে ৫ হাজার করে টাকা তুলে দিবেন সেই প্রকল্পের নাম হলো- “দীনদয়াল অন্তোদ্যয় যোজনা”।

প্রকল্পের উদ্দেশ্য: এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক মহিলাদের হাতে ৫ হাজার টাকা করে তুলে দেওয়ার পাশাপাশি মহিলাদের স্বনির্ভর করার উদ্দেশ্যেই মূলত এই প্রকল্পের সূচনা করা হয়েছে। মহিলারা স্বনির্ভর হতে পারলে পরিবারের আর্থিক স্বচ্ছলতা বৃদ্ধি পাবে। ১০ কোটি মহিলারা এই প্রকল্পের সুবিধা পেয়ে যাবেন।

এখানে আবেদন করার শর্ত:

1. এখানে আবেদন করতে হলে 18 বছরের বেশি বয়স হতে হবে। 

2. আবেদনকারীদের বার্ষিক ইনকাম কম হতে হবে।

3. আবেদনকারীকে অবশ্যই ভারতের বাসিন্দা হতে হবে

আবেদন পদ্ধতি:

এখানে সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। এখানে আবেদন করতে হলে প্রথমেই আবেদনকারীকে https://daynrlmbl.aajeevika.gov.in এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে। এরপর মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে এবং মোবাইল নাম্বার একটি ওটিপি আসবে সেই ওটিপি দিয়ে পরবর্তীকালে লগইন করে ফিলাপ করতে হবে। এরপর প্রয়োজনীয় সমস্ত তথ্য দিয়ে আবেদনপত্র টি পূরণ করতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট:

ভোটার কার্ড।

* আধার কার্ড।

* রেসিডেন্সিয়াল সার্টিফিকেট।

* রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

ইতিমধ্যে এই প্রকল্পে আবেদন শুরু হয়ে গিয়েছে যারা যারা আবেদন করতে ইচ্ছুক তারা অতি শীঘ্রই এখানে আবেদন করতে পারেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

নিত্যনতুন এই ধরনের প্রকল্পের আপডেট সবার প্রথমে আমাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া হয় তাই আপনারা সকলেই টেলিগ্রাম চ্যানেলের যুক্ত হতে পারেন।

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment