নতুন এই প্রকল্পে আবেদন করলে পশ্চিমবঙ্গের সকলেই পাবেন 1 লক্ষ 20 হাজার টাকা | WB Govt New Scheme

এই করোনা পরিস্থিতি মানুষের যে অর্থনৈতিক অবস্থাকে দুর্বল করার মাধ্যমে সকলের মেরুদণ্ড ভেঙে দিয়ে গেছে এটা আমরা সকলেই টের পেয়ে গেছি। এই ভঙ্গুরময় মেরুদণ্ডের ওপর ভর করে না পারে কোন মানুষ সোজা হয়ে হাঁটতে চলতে। এই মত অবস্থায় আমাদের রাজ্য সরকার মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় জনকল্যাণমুখী প্রচুর প্রকল্প চালু করেছেন। সেই প্রকল্পগুলি থেকে আমাদের রাজ্যের সমস্ত মানুষই যেন মেরুদন্ড সোজা করে রাখতে সচেষ্ট হয়েছেন। যেন তিনি ডাক্তারের ন্যায় এই সমস্ত সুবিধার মাধ্যমে মানুষের মেরুদন্ডের চিকিতসা করেছেন। আবার যেন তিনি এক বৃদ্ধের লাঠির ন্যায় সকল পশ্চিমবঙ্গবাসিকে এই ভাবে সাহায্য করে গেছেন।

এই পরিস্থিতিতে একটি নতুন প্রকল্প চালু করেছেন আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয়া শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের মাধ্যমে আপনি আপনার একাউন্টে সরাসরি পেতে পারেন 1 লক্ষেরও বেশি টাকা। হ্যাঁ ঠিকই শুনেছেন আপনার যদি এই প্রকল্পের অধীনে নাম থেকে থাকে বা যদি আপনি এই প্রকল্পের অধীনে এসে থাকেন তাহলে আপনার একাউন্টে সরাসরি 1 লক্ষেরও বেশি টাকা আপনি বিনা পরিশ্রমে বাড়িতে বসেই পেয়ে যাবেন।

 তবে এই প্রকল্পের অধীনে আসার জন্য বেশ কয়েকটি শর্ত উল্লেখ করেছেন মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রথমত:- আপনাকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

দ্বিতীয়ত:- আপনাকে অবশ্যই দরিদ্র পরিবারের সদস্য হতে হবে

তৃতীয়ত:- একটি পরিবারের যেকোনো একজন মাত্র সদস্য এই প্রকল্পের অধীনে টাকা পাবেন।

  আপনার মন হয়তো এতক্ষণে উদগ্রীব হয়ে গেছে যে এটা জানার জন্য যে এই প্রকল্পের আসলে কি? কিভাবে আপনি বাড়িতে বসে এই প্রকল্পের অধীনে আসতে পারবেন? এই টাকা দিয়ে আপনি কি করতে পারবেন? কিভাবে আপনি এই প্রকল্পের অধীনে আবেদন করবেন?  এই সবকিছু প্রশ্নের বিষয়ে উত্তর সমূহ জানার জন্য এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

 প্রকল্পের নাম:-

আমরা কমবেশী প্রত্যেকেই জানি প্রধানমন্ত্রী আবাস যোজনা নামক প্রকল্পের কথা। এই প্রকল্পের অধীনে অনেক মানুষ বাড়ি বানানোর জন্য লক্ষাধিক টাকা পেয়ে থাকেন তার নিজস্ব একাউন্টের মাধ্যমে। ঠিক সেই রকমই একটি প্রকল্প চালু করলেন জনদরদি পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের নাম বাংলার আবাস যোজনা তথা BAY।

 কত টাকা দেওয়া হবে:-

 এই BAY বাংলার আবাস যোজনা (Banglar Awas Yojona) প্রকল্পের অধীনে থাকা ব্যক্তিকে 1 লক্ষ 20 হাজার টাকা দেওয়া হবে।

 এই টাকা ঋণ হিসেবে নয় এই টাকা আপনাকে একদম বিনামূল্যে দেওয়া হবে যা আপনাকে কখনো পরিশোধ করতে হবে না।

 এই টাকা দেওয়ার উদ্দেশ্য:-

 আমাদের পশ্চিমবঙ্গের লক্ষাধিক মানুষ বসবাস করেন মাটির তৈরি কাঁচা বাড়িতে। এই মাটি তৈরি কাঁচা বাড়ি কে পাকা বাড়ি তে রূপান্তরিত করার জন্যই পশ্চিমবঙ্গ পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এক মুখ্য উদ্দেশ্য বি এ ওয়াই BAY তথা বাংলার আবাস যোজনা (Banglar Awas Yojona)।

 এই প্রকল্পের অধীনে যদি কোন ব্যক্তি টাকা গ্রহণ করেন, তাহলে তাকে প্রমাণ করতে হবে যে তিনি টাকাটি নিয়ে নিজের কাঁচা বাড়ি কে পাকা বাড়ি তে রূপান্তর করেছেন। আর তা যদি প্রমাণিত না হয় তাহলে আপনাকে সমস্ত টাকাটি ফেরত দিতে হবে।

 কতজনকে এই সুবিধা দেওয়া হবে:-

 এই প্রকল্পের অধীনে পশ্চিমবঙ্গের 50 লক্ষ মানুষকে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছেন আমাদের জনদরদি মাননীয় মুখ্যমন্ত্রী রাজ্য সরকার শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়।

 কিভাবে আবেদন করা যাবে-

এই  বাংলার আবাস যোজনা (Banglar Awas Yojona) প্রকল্পে আবেদন করতে হবে সরাসরি অফলাইনে। আপনি কোনো মতেই অনলাইনে এ প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না। এ প্রকল্পের আবেদনের জন্য আপনাকে এ প্রকল্পের আবেদন পত্রটি নির্ভুল তথ্য দ্বারা পূরণ করে তা আপনার সংশ্লিষ্ট ব্লক অফিসে নিয়ে গিয়ে জমা করতে হবে। 

চাকরি ও অন্যান্য খবরগুলি সবার আগে পাওয়ার জন্য এখনই সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটিকে।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment