নতুন এই প্রকল্পে আবেদন করলে প্রতি মাসে পাবেন 5000 হাজার টাকা| New Scholarships Apply

আমাদের রাজ্য তথা পশ্চিমবঙ্গের মধ্যে নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের কোনো অভাব নেই। যেমন নেই কোনো নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের অভাব তেমনি নেই কোন মেধাবী ছাত্র ছাত্রীদের ও অভাব। আমাদের পশ্চিমবঙ্গ রাজ্য মেধাবী ছাত্র-ছাত্রী দ্বারা পরিপূর্ণ। কিন্তু এমন অনেক ছাত্রছাত্রী এমন পরিবার থেকে বসবাস করে থাকেন যারা একদম উচ্চ শিক্ষিত হতে চাইলেও পারেনা। তাদের স্বপ্নটুকু স্বপ্নের মাধ্যমেই সঞ্চিত থেকে যায় প্রস্ফুটিত করার আর সম্ভব হয়ে ওঠে না । অন্ধকারাচ্ছন্ন জগতে থেকে যায় তাদের স্বপ্ন গুলো। তাদের স্বপ্ন গুলো কখনোই বাস্তবে রূপান্তরিত হয় না। এবং মানুষের সামনে প্রকাশ পায় না। তা থেকে যায় তাদের মনের গহীন কোনায়। তাদের স্বপ্ন কখনোই সফল হয় না, চাইলেও তারা পারেনা সম্পূর্ণ করতে। কিন্তু তাদের বাড়ির গার্জেন দের বা অভিভাবকদের ইচ্ছে থাকলেও উপায় হয়ে ওঠেনা।

ফলস্বরূপ তাদেরকে মধ্য রাস্তাতেই ছেড়ে দিতে হয় লেখাপড়ার সাথে তাদের নিজস্ব ব্যক্তিগত জীবনের সম্পর্ক। বর্তমানে এই সমস্ত পরিবারের প্রতি এবং এই সমস্ত মেধাবী ছাত্র-ছাত্রীদের প্রতি নজর দিয়েই আমাদের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তাদের স্বপ্নপূরণের উদ্দেশ্যে এবং তাদের ব্যক্তিগত জীবনে এই লেখাপড়ার সম্পর্ক টিকিয়ে রাখার জন্য এক প্রকল্পের ঘোষণা করেছেন সেই প্রকল্পে যদি আপনি আবেদন করে থাকেন তাহলে আপনি অবশ্যই প্রতি মাসে এক থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ পেতে পারেন।

কি এই প্রকল্প? কিভাবে এই প্রকল্পের জন্য আপনি আবেদন করবেন? এই প্রকল্পের আবেদন করার জন্য যোগ্যতা কি রয়েছে? এবং এ প্রকল্পে আপনি কতদিন পর্যন্ত আবেদন করতে পারবেন? এবং এই প্রকল্পের অধীনে যদি আপনি আবেদন করে থাকেন সেক্ষেত্রে আপনি কত টাকা মাসিক হিসেবে পাবেন? এবং আপনি যদি এই প্রকল্পের অধীনে আবেদন করতে চান সেক্ষেত্রে আপনার কি কি ডকুমেন্টস এর প্রয়োজন? সমস্ত কিছু জানার জন্য এই প্রতিবন্ধী টি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

প্রকল্পের নাম:- স্বামী বিবেকানন্দ মেরিটকাম মেন্স স্কলার্শিপ ( Swami Vivekananda Merit Cum Means Scholarship ) বা সংক্ষেপে এস ভি এম সি এম ( S V M C M )

প্রকারভেদ:-এই স্বামী বিবেকানন্দ মেরিটকাম মেন্স স্কলার্শিপ ( Swami Vivekananda Merit Cum Means Scholarship ) বা সংক্ষেপে এস ভি এম সি এম ( S V M C M )স্কলারশিপটি দুইটি ভাগে বিভক্ত। যথা –

1. pre-matric স্কলার্শিপ তথা মাধ্যমিকের আগের স্কলার্শিপ ।

2. পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ তথা মাধ্যমিকের পরে স্কলার্শিপ।

আবেদন করার জন্য আবেদন গত যোগ্যতা:-এই স্কলারশিপের জন্য যদি কোন ব্যক্তি বা ছাত্র-ছাত্রী আবেদন করতে চান তাহলে তার পারিবারিক আয় বাৎসরিক 75 হাজার টাকার নিচে হতে হবে। এবং ছাত্রছাত্রীকে অবশ্যই মেধাবী হতে হবে। অর্থাৎ বিগত বছরের রেজাল্টের মার্কশীট এ 50% নাম্বার থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া:-আপনি যদি এই স্কলারশিপের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই পশ্চিমবঙ্গের মধ্যে কোন শিক্ষা প্রতিষ্ঠান সাথে পড়াশুনার কাজে যুক্ত থাকতে হবে। অন্যথায় আপনি এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না। এবং আপনাকে অবশ্যই বিগত পরীক্ষায় 50% নাম্বার নিয়ে উত্তীর্ণ হতে হবে। আপনার পারিবারিক আই বাৎসরিক 75 হাজার টাকার নিচে হতে হবে। তাহলেই আপনি এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

সেক্ষেত্রে আপনাকে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে অনলাইনের মাধ্যমে। অনলাইনের মাধ্যমে আপনাকে আবেদন করার জন্য অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে ওয়েব সাইটে যাওয়ার পর সেখানে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করার পর সেখানে আপনার সমস্ত নির্ভুল তথ্য দিয়ে ফরমটি ফিলাপ করে, তার সাথে আপনার যাবতীয় শিক্ষাগত ডকুমেন্টগুলি এটাচ করে অর্থাৎ সাবমিট করে আপনি এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

আবেদন করার শেষ তারিখ:-এই স্কলারশিপের জন্য আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে আপনি এই আবেদন শেষ পর্যন্ত সমাপ্ত করতে পারবেন 30 শে অক্টোবর 2022 সাল পর্যন্ত।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment