নতুন এই প্রকল্পের আবেদন করলেই পাবেন ৫০ হাজার টাকা | Govt new Prakalpa Apply Now


আজকের বাজারে দ্রব্যমূল্য বৃদ্ধি সম্পর্কে সমস্ত কিছুই আমাদের প্রত্যক্ষ গোচর। কোন কিছুই আমাদের দৃষ্টির বাইরে নেই। আজকের বাজারে দ্রব্যমূল্য যে হারে বৃদ্ধি পেয়েছে। তাতে করে সমস্ত ভারতবাসীর উপরই তার অর্থনৈতিক প্রভাব পড়েছে। এই অর্থনৈতিক প্রভাব এমনভাবে সমস্ত মানুষকে দুর্বল করে তুলেছে। যাতে মানুষ তার অর্থনৈতিক দিক তার কথা বারবার ভাবতেই চলেছে। তাদের অর্থনৈতিক অবস্থা এতটাই দুর্বল হয়ে এসেছে যে এই দ্রব্যমূল্য মেটাতে মেটাতে তারা যেন এক প্রকার হাঁপিয়ে উঠেছে। এই হাফছেড়ে বেঁচে ফিরে আসার জন্য আমাদের পশ্চিমবঙ্গের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় বেশ কয়েকটি জনমুখী প্রকল্পের সূচনা করেছেন। তেমনি আমাদের ভারতবর্ষের কেন্দ্রীয় মন্ত্রী তথা ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদী ও সুষ্ঠুভাবে দাঁড়িয়ে নেই। তিনিও অনেক প্রকল্প চালু করেছেন যে প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়েছে আমাদের হাজার হাজার ভারতীয় এবং দরিদ্র ভারতবাসীগন।

এবারও আমাদের ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদী আবারো একটি নতুন প্রকল্পের ঘোষণা করেছেন। যে প্রকল্পের ঘোষণা তিনি  ভারতের সর্ব মন্ত্রিপরিষদের সামনেই উল্লেখ করেছেন এবং তা বাজেটেও পাস করেছেন। এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হতে চলেছে আমাদের ভারতবর্ষের হাজার হাজার দরিদ্র ভারতীয় পরিবারগুলি। এই সমস্ত ভারতীয় দরিদ্র পরিবার যাতে এই প্রকল্পের মাধ্যমে সুবিধাটি লাভ করতে পারে তার জন্যই প্রধানমন্ত্রীর এই প্রচেষ্টা। এই প্রচেষ্টার মাধ্যমে তিনি প্রতিটি ভারতবাসীকে তথা ভারতের ভারতীয় পরিবার গুলোকে যারা অর্থগত দিক থেকে পিছিয়ে আছে তাদেরকে বর্তমান বাজারের সাথে তাল মিলিয়ে চলার জন্য সুযোগ করে দিতে চেয়েছেন।

কি এই প্রকল্প? এই প্রকল্পের আবেদন কিভাবে করা যাবে? এবং এই প্রকল্পের আবেদন করলে কি কি সুবিধা পাওয়া যাবে? এছাড়াও এই প্রকল্পের আবেদনের শেষ তারিখ কবে? এই সমস্ত বিষয়ে খুটিনাটি জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

প্রকল্পের নাম:-

আমাদের ভারতের কেন্দ্রীয় সরকার তথা ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদী একটি নতুন প্রকল্পের সূচনা করতে চলেছেন যে প্রকল্পের মাধ্যমে উপকৃত হতে চলেছে আমাদের ভারতের লক্ষ লক্ষ ভারতীয় দরিদ্র পরিবার। যে সমস্ত পরিবারগুলি এই প্রকল্পের আওতায় আসতে পারবে সেই সমস্ত পরিবার এর জন্য এই প্রকল্পের নাম রাখা হয়েছে পি এম এস  ওয়াই ( PMSY ) তথা প্রধানমন্ত্রী সন্নিধি যোজনা ( Pradhan Mantri Sanidhi Yojona )।

এই প্রকল্পের সুবিধা:-

আমাদের ভারতের কেন্দ্রীয় সরকার তথা মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদী যে নতুন প্রকল্পের ঘোষণা করেছেন সেই নতুন প্রকল্প টি হল পি এম এ ওয়াই তথা প্রধানমন্ত্রী সনিধি যোজনা। এই প্রধানমন্ত্রী সনিধি যোজনার অধীনে যে সমস্ত আবেদনকারী আবেদন করবেন তাঁরা প্রত্যেকেই 50 হাজার টাকা পর্যন্ত সুবিধা ভোগ করতে পারবেন।

এই প্রকল্পের টাকা কেবলমাত্র ব্যবসায়ীরাই পেয়ে থাকবেন। অর্থাৎ আপনি যদি কোনো ব্যবসায়ী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি এই  প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। এখানে কেবলমাত্র বড় বড় ব্যবসায়ীরা  আবেদন করতে পারবেন এমনটা নয়। এখানে ছোট থেকে বড় প্রত্যেক ব্যবসায়ী আবেদন করতে পারবেন। এখানে বিভিন্ন পর্যায়ের এবং বিভিন্ন ক্যাটাগরির ভিত্তিক ব্যবসার ধরন রয়েছে। সেই  ব্যবসায়ীরা এখানে আবেদন করে তাদের ব্যবসার ধরন অনুযায়ী অর্থাৎ তাদের ব্যবসাভিত্তিক সুবিধা ভোগ করে থাকবেন এই প্রকল্পের অধীনে।

আবেদন পদ্ধতি:-

আপনি যদি পি এম এস ওয়াই তথা এই প্রধানমন্ত্রী যোজনা যে নতুন প্রকল্প টি ঘোষণা করেছেন আমাদের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদী সেই প্রকল্পের অধীনে আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে। অনলাইনে আবেদন করার জন্য আপনাকে যে পদ্ধতি অবলম্বন করতে হবে সেটি হল-

প্রথমেই আপনাকে নিচে দেওয়া লিংকে ক্লিক করে অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এবং সেখানে প্রবেশ করার পর আপনার যাবতীয় তথ্য দিয়ে অনলাইন ফরমটি ফিলাপ করতে হবে। অনলাইন ফরমটি ফিলাপ করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনার আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার লিঙ্ক থাকতে হবে। অর্থাৎ আপনার আধার কার্ডের সাথে যদি মোবাইল নাম্বার লিঙ্ক না থাকে তাহলে আপনি কোনোভাবেই এখানে আবেদন করতে পারবেন না। এরপর অনলাইন ফরমটি ফিলাপ করলেই আপনার আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।

প্রকল্পের সুবিধা কী কী :

1. আপনি যদি পি এম এস ওআই এর তরফ থেকে টাকা টি পেতে চান অর্থাৎ আপনি যদি এখানে আবেদন করতে চান সেক্ষেত্রে আপনার কোন গ্যারান্টার এর প্রয়োজন নেই। অর্থাৎ এখানে কাউকে ডিক্লারেশন দিতে হবে না আপনার পক্ষপাতিত্ব হয়ে। এখানে আপনার পক্ষপাতিত্ব বা দায়িত্বের জায়গায় থাকবেন স্বয়ং ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদী।

2. যে সমস্ত ব্যবসায়ীগণ পি এম এস ওয়াই তথা প্রধানমন্ত্রী যোজনা প্রকল্পের অধীনে টাকা পেয়ে থাকবেন তাদেরকে টাকাটি প্রদান করার সময়  ভারতের কেন্দ্রীয় সরকার মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদী আবেদনকারীর উল্লিখিত একাউন্টে 7% ভর্তুকি হিসেবে প্রদান করবেন।


আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment