দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে 30 হাজার কর্মী নিয়োগ | WB JOB RECRUITMENT

 গ্রীষ্মের খরাই যেন মানুষের প্রাণ বন্ধ  হয়ে আসে সেই রকমই বেকারত্বের জ্বালা যন্ত্রণা ও আজ বেকারদের কে প্রাণ বন্ধ করে দিতে চলেছে। সমস্ত বেকারদের গলা চেপে ধরেছে তাদের বেকারত্বের যন্ত্র।ণা কিন্তু উপায় নেই তাদের কোনো কিছু করে ওঠার। কোনো কিছু সাধ্যমত তারা চেষ্টা করলে করে উঠতে পারছে না। কারণ বিগত দুই বছর পূর্বে থেকেই করোনা পরিস্থিতির জন্য সরকারি এবং বেসরকারি বিভিন্ন ক্ষেত্র গুলি থেকে কোনরকম নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়নি। এবং কোন শূন্যপদে কর্মী নিয়োগ না হওয়ার জন্যই আজ বেকারত্বের সমস্যায় ভুগছে আমাদের রাজ্যের হাজার হাজার বেকার যুবক যুবতী। এই বেকার যুবক-যুবতীদের কে এই সমস্ত বেকারত্বের জ্বালা এবং যন্ত্রণা থেকে জল এবং পিরন এবং শোষণ এর মধ্য থেকে বের করে আনার জন্য আমাদের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় নানান পদক্ষেপ গ্রহণ করেছেন। সেই পদক্ষেপ গুলির মধ্যে তিনি একটি মারাত্মক প্রকল্প চালু করেছিলেন যার মধ্যে আজ উপকৃত হয়েছে আমাদের পশ্চিমবঙ্গ রাজ্যের হাজার হাজার বেকার যুবক-যুবতী। তারা ফিরে পেয়েছে তাদের নিজস্ব কর্মসংস্থান। তারা ভবিষ্যতের রঙিন দিনের স্বপ্ন দেখতে পেরেছে। তারা সূচনা করেছে তাদের জীবনের নতুন দিনের সন্ধিক্ষণ সেই প্রকল্পটির নাম ছিল উৎকর্ষ বাংলা। এই উৎকর্ষ বাংলার অধীনে সমস্ত বেকার যুবক-যুবতীদের কে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে তাদেরকে স্বাবলম্বী করে তোলার প্রশিক্ষণ দিয়ে ভবিষ্যতের যুদ্ধের দোরগোড়ায় দাঁড় করিয়েছে। সেইরকমই আমাদের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় এর উদ্যোগে আরও একটি নতুন প্রকল্প তথা কর্ম দিশা প্রকল্প চালু করেছেন আমাদের মুখ্যমন্ত্রী।

কি সেই প্রকল্প? কিভাবে এ প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন? এবং এ প্রকল্পের উদ্দেশ্য কি? এবং এই প্রকল্পের জন্য শূন্য পদ কত ধার্য করা হয়েছে? এবং এই প্রকল্পের আবেদন করার জন্য আবেদনকারীর কি কি যোগ্যতা থাকা প্রয়োজন? এই সমস্ত কিছু জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

নিয়োগকারী সংস্থা ও প্রকল্পের নাম:-পশ্চিমবঙ্গের রাজ্য সরকার তথা মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় বেকারদের বেকারত্ব দূরীকরণের জন্য যে পদক্ষেপ গ্রহণ করেছেন সেই পদক্ষেপের মধ্যে একটি অন্যতম পদক্ষেপ প্রকল্প চালু করেছেন তিনি সে প্রকল্প টির নাম হল কর্মদিশা।

এই প্রকল্পের উদ্দেশ্য :-আমাদের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার তথা মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় জনদরদি  এবং প্রজা কল্যাণ বিকাশে তিনি অনেক পদক্ষেপ গ্রহণ করেছেন। সেই রকমই একটি পদক্ষেপ হলো কর্ম দিশা প্রকল্প। এই প্রকল্পের অধীনে হাজার হাজার বেকার যুবক-যুবতীদের কে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে তাদেরকে স্বাবলম্বী করে তোলা হবে এবং তাদেরকে ভবিষ্যৎ প্রজন্মের দোরগোড়ায় নিয়ে যাওয়া হবে। এবং তাদের জন্য চাকরির ব্যবস্থা করা হবে এই প্রকল্পের মাধ্যমে।

শূন্য পদ:-এই কর্ম দিশা প্রকল্পের অধীনে আপাতত 10 হাজার বেকার যুবক-যুবতীদের কে নিয়োগ করার কথা ঘোষণা করেছেন আমাদের মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরো জানিয়েছেন সে পড়ে এবং ভবিষ্যতে এই সংখ্যা বাড়িয়ে 30 হাজারের কাছাকাছি করার পরিকল্পনা করা হবে।

যোগ্যতা:-যে কোন চাকরির ক্ষেত্রে যেমন একটি যোগ্যতা থাকা অবশ্যই প্রয়োজন হয়। সেরকমই এখানেও বেশ কিছু যোগ্যতার কথা প্রকাশ করেছেন আমাদের মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়। এই যোগ্যতা গুলি নিচে আলোচনা করা হলো –

এই প্রকল্পের অধীনে যদি কোন ব্যক্তি আবেদন করতে চান তাহলে তাকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। সে ক্ষেত্রে তিনি আমাদের পশ্চিমবঙ্গের 23 টি জেলার মধ্যে যেকোনো একটি জেলার মধ্যে বসবাস করে থাকলেই তিনি আবেদন করতে পারবেন। অন্যথা এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে না।

শিক্ষাগত যোগ্যতা:-
আমাদের জনদরদি মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন প্রকল্প কর্মদিশার অধীনে যদি কোন ব্যক্তি আবেদন করতে চান সেক্ষেত্রে তার নির্দিষ্ট কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। অর্থাৎ কোন সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কেবলমাত্র ন্যূনতম মাধ্যমিক পাস যোগ্যতার থেকেই এই পদের জন্য আবেদন করা যাবে। আবার যদি কোন ব্যক্তি উচ্চশিক্ষিত হয়ে থাকেন তিনিও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

বয়স সীমা:-
কত প্রকল্পের অধীনে যদি কোন ব্যক্তি তার নিজস্ব নামটি নথিভূক্ত করাতে চান সেক্ষেত্রে তার বয়স সীমা সম্পর্কে নূন্যতম বয়স সীমা ধার্য করা হয়েছে তা হলো 18 বছর এবং  সর্বোচ্চ বয়সসীমা বলে কোন কিছু বলা হয়নি অর্থাৎ 18 বছরের বয়সের উপরের যে কোন ব্যক্তি এখানে আবেদন করতে পারবেন এ প্রকল্পের অধীনে

বিভাগ :-যদি কোন ব্যক্তি এই কর্ম দিশা প্রকল্পের অধীনে তার নিজস্ব নাম নথিভুক্তকরণ এর মাধ্যমে এখানে প্রশিক্ষণ নিয়ে চাকরি করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে তিনি যে যে বিভাগগুলোতে আবেদন করতে পারবেন সেই সেই বিভাগ গুলি হল-

Banking, 

Financial services and Insurance,

Hydrocarbons, 

Apparel, 

made-ups and home furnishing, 

Aerospace and Aviation,

Agriculture, 

Automobile, 

Beauty and Wellness, 

Capital Goods, 

Council owned courses, 

Construction, 

Domestic worker, 

Electronics and hardware, 

Food processing, 

Furniture and fittings, 

Gems and Jewellery, 

Green Jobs, 

Handcrafts and Carpets, 

Healthcare

আবেদন পদ্ধতি:-
যদি কোন ব্যক্তি কর্মে প্রকল্পের অধীনে আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে সেক্ষেত্রে তাকে সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে অনলাইনের মাধ্যমে এখানে অনলাইনে কিভাবে আবেদন করা যাবে মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে এবং অপর প্রক্রিয়ায় এখানে আবেদন করার জন্য ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে মোবাইল অ্যাপের মাধ্যমে আবেদন করতে চাইলে আপনাকে প্রথমে প্লে স্টোর থেকে আমার কর্ম দিশা প্রকল্প অ্যাপ টি ডাউনলোড করে নিতে হবে এবং আপনি যদি ওয়েব সাইট থেকে আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে আমার কর্ম দিশা প্রকল্পের যে অফিশিয়াল ওয়েবসাইটে আছে সে ওয়েবসাইটটিতে ভিজিট করতে হবে এবং সেখানে গিয়ে আপনাকে আপনার সমস্ত নির্ভুল তথ্য দিয়ে আপনার ফরমটি পূরণ করতে হবে এই ফরমটি পূরণ করার পর সাবমিট করলেই আপনার আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন।

OFFICIAL NOTICE : CLICK HERE

APPLY NOW : CLICK HERE

Leave a comment