দুয়ারে সরকার থেকেই বাংলার প্রতিটি ঘরে ঘরে হবে চাকরি – বিরাট বড় ঘোষনা | WB JOB Recruitment 2023

 আবারো রাজ্য জুড়ে নতুন করে শুরু হয়ে গিয়েছে দুয়ারে সরকার প্রকল্প আর এই দুয়ারে সরকার প্রকল্পে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় শুরু হবে কর্মী নিয়োগ প্রক্রিয়া। বাংলার ঘরে ঘরে হবে এই নিয়োগ । আর কেউ থাকবে না বেকার, এবার শুরু হয়ে গিয়েছে বেকার নির্মূল অভিযান। পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক যুবতীদের প্রশিক্ষণের মাধ্যমে কর্মমুখী করে তুলে তাদের কাজের সুযোগ করে দেবে রাজ্য সরকার। শুরু হয়ে গিয়েছে রাজ্যের জেলায় জেলায় দুয়ারে সরকার প্রকল্প আর এইতো আরে সরকার প্রকল্প থেকে এই বাংলার ঘরে ঘরে সরাসরি চাকরির ব্যবস্থা করা হচ্ছে। এই দোয়ারা সরকার প্রকল্প থেকেই লক্ষ লক্ষ চাকরির ব্যবস্থা করা হচ্ছে। ইতিমধ্যেই ডাটা এন্ট্রি অপারেটর থেকে শুরু করে আরো বিভিন্ন শিল্পক্ষেত্রে কর্মক্ষেত্রে প্রচুর পরিমাণে কর্মী নিয়োগের ব্যবস্থা করা হচ্ছে এখান থেকে। আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হন এবং সরকারি চাকরির খোঁজ করে থাকেন তাহলে আপনার অপেক্ষার দিন শেষ অবশেষে চাকরি আপনার জন্যই।

যে সমস্ত চাকরিপ্রার্থী পশ্চিমবঙ্গের বাসিন্দা এবং পড়াশোনা শেষ করে চাকরির খোঁজ করছেন বা দীর্ঘদিন ধরে চাকরির খোঁজ করে যাচ্ছেন তাদের অপেক্ষার দিন শেষ। এবার থেকে চালু হয়েছে এক অভিনব পদ্ধতি যেখানে চাকরির জন্য আপনাকে আর ঘুরে বেড়াতে হবে না সরকারের পক্ষ থেকে আপনাকে খুঁজে নিয়ে যাওয়া হবে চাকরির জন্য। রাজ্যে সরকারের সঙ্গে ইতিমধ্যেই বিভিন্ন সংস্থা হাত মিলিয়েছে এবং এই সমস্ত সংস্থায় হাজার হাজার লক্ষ লক্ষ কর্মীর প্রয়োজন এবং সেই সমস্ত কর্মী নিয়োগ করা হবে সরাসরি রাজ্য সরকারের পক্ষ থেকে। এবার রাজ্যের বিভিন্ন সংস্থাগুলো চাকরির খোঁজ নিয়ে হাজির হবে চাকরিপ্রার্থীদের সামনে, যেখান থেকে চাকরি প্রার্থীরা সরাসরি চাকরি নিয়ে কাজের যুক্ত হতে পারবেন। এবার থেকে ঘরে ঘরে হবে চাকরি, তাহলে আপনি ভাবছেন কিভাবে আপনি এই চাকরি পাবেন চলুন বিস্তারিতভাবে সম্পূর্ণ আপডেটটি জেনে নেওয়া যাক।

সরকার পশ্চিমবঙ্গের বেকার যুবক-যুবতীদের কথা মাথায় রেখে তাদের কর্মমুখী করে তুলতে রাজ্যে শুরু করেছে বেকার নির্মূল অভিযান যেখানে রাজ্যের আর কোনো বেকার যুবক-যুবতীরা বেকার থাকবে না। বর্তমান দিনে চাকরির পরিস্থিতির অবস্থা শোচনীয় এই পরিস্থিতিতে রাজ্যের বেকার যুবক-যুবতীদের কথা মাথায় রেখে তাদের কর্মমুখী করে তুলে সরাসরি রাজ্যে বেকারত্ব কমাতেই মূলত নতুন এই উদ্যোগ। আমরা কিছুদিন ধরে দেখতে পাচ্ছি রাজ্যের সমস্ত ক্ষেত্রেই একের পর এক দুর্নীতি ধরা পড়ছে এই দুর্নীতি মুক্ত নিয়োগ করার জন্যই এই উদ্যোগ। আমরা দেখতে পেয়েছি শিক্ষক নিয়োগ একের পর এক দুর্নীতি ধরা পড়ছে যেন এই দুর্নীতি বর্তমান রাজ্য সরকারের কাছে গোদের উপর বিষ ফোরার মত পরিস্থিতি।  এই পরিস্থিতিতে বেকার যুবক-যুবতীদের কথা মাথায় রেখে রাজ্য সরকার বেকার যুবক-যুবতীদের প্রতি অতি নমনীয়। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসার পরে জনমুখী দুয়ারে সরকার প্রকল্প চালু করেছেন এখানে জনসাধারণের সমস্ত অভাব অভিযোগ পূরণ করা হতো। এবার এই দুয়ারে সরকার প্রকল্প থেকে বাংলার ঘরে ঘরে চাকরির ব্যবস্থা করা হবে বলে জানা গিয়েছে।

 সরকার প্রকল্প থেকেই সরাসরি বেকার যুবক-যুবতীদের কর্মমুখী করার প্রশিক্ষণের ব্যাপারে আবেদন গ্রহণ করা হবে। ইতিমধ্যেই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে “ডিরেক্টর অফ ভোকেশনাল এডুকেশন এন্ড ট্রেনিং” সংস্থার তরফ এ। কারিগরি শিক্ষা দপ্তরের মন্ত্রী হুমায়ুন কবীর ইতিমধ্যেই বলেছেন- প্রথম পর্যায়ের রাজ্যে 10000 কর্মসংস্থানের সুযোগ করে দেবে রাজ্য পরবর্তীকালে এই কর্মী নিয়োগ সংখ্যা আরো বৃদ্ধি প্রাপ্ত হবে। ইতিমধ্যেই জানা গিয়েছে রাজ্য সরকার বিভিন্ন সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন এবং এই সমস্ত সংস্থার কর্মী প্রয়োজন যার দরুন রাজ্য সরকার সরাসরি প্রশিক্ষণের মাধ্যমে কর্মী উপযুক্ত করে তুলে এ সমস্ত সংস্থা কর্মী নিয়োগ করবে।

আমার কর্ম দিশা:

রাজ্য সরকার শুরু করেছে আমার কর্মদিশা নামে একটি প্রকল্প যেখানে প্লে স্টোর থেকে আমার কর্মদিশা অ্যাপ ডাউনলোড করে সরাসরি চাকরি প্রার্থীরা প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন । চাকরি প্রার্থীরা এখানে নিজের মোবাইল দিয়ে সরাসরি অনলাইনের মাধ্যমে নিজে নিজেই আবেদন করতে পারবেন। কোন টাকা ছাড়াই সম্পূর্ণ বিনামূল্যেই এখানে আবেদন করতে পারবেন চাকরি প্রার্থীরা। চাকরি প্রার্থীরা এখানে সরাসরি নিজের ইচ্ছে অনুযায়ী পদটি সিলেক্ট করে সেই অনুযায়ী প্রশিক্ষণ নিয়ে চাকরি করতে পারেন। ইতিমধ্যেই এখানে লক্ষ লক্ষ কর্মী নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে।

প্রয়োজনীয় যোগ্যতা: এখানে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর যোগ্যতা হতে হবে শুধুমাত্র 18 বছর বা তার বেশি। এখানে সকলেই কম-বেশি আবেদন জানাতে পারবেন।

এখানে যেসব বিষয়ে চাকরিপ্রার্থীরা প্রশিক্ষণ নিতে পারবেন:

1. Agriculture

2. Automobile

3. Beauty and Wellness

4. Capital Goods

5. Council owned courses

6. Construction

7. Domestic worker

8. Electronics and hardware

9. Food processing

10. Furniture and fittings

11. Gems and Jewellery

12. Green Jobs

13. Handcrafts and Carpets

14. Healthcare

15. Banking, Financial services and Insurance

16. Hydrocarbons

17. Apparel, made-ups and home furnishing

18. Aerospace and Aviation

কিভাবে আবেদন করবেন:

1.প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে-https://www.pbssd.gov.in/

2. এরপর আমার কর্মদিশা লেখা থাকবে সেখানে ক্লিক করতে হবে

3. এরপর চাকরি-প্রার্থীদের নিজস্ব মোবাইল নাম্বার ও ডেট অফ বার্থ দিয়ে লগইন করতে হবে।

4. এরপর চাকরিপ্রার্থীদের মোবাইলে একটি ওটিপি আসবে এবং সেই ওটিপি দেওয়ার পরে নতুন একটি পেজ খুলবে।

5. এরপর চাকরিপ্রার্থীদের নিজের পছন্দমত পদটি সিলেক্ট করে আবেদন করতে হবে।

6. এখানে আবেদন করার সময় চাকরিপ্রার্থীদের সামনে একটি চ্যাট অপশন খুলে যাবে সেখানে চাকরিপ্রার্থীদের কিছু প্রশ্ন করা হবে।

7. সমস্ত প্রশ্নের উত্তর সঠিকভাবে দিলে চাকরিপ্রার্থীদের একটি নাম্বার দেওয়া হবে।

8. এরপর চাকরিপ্রার্থীদের সামনে একটা অপশন আসবে যেখানে হ্যাঁ অপশনে ক্লিক করতে হবে।

9. এরপর কাউন্সেলিং এর জন্য যোগাযোগ করুন অপশনে ক্লিক করতে হবে এবং ফাইনাল সাবমিট হয়ে যাবে।

বেকার যুবক-যুবতীদের কথা মাথায় রেখে এবং রাজ্যে বেকারত্ব কমাতে মূলত বদ্ধপরিকর রাজ্য সরকার এবং এই উদ্দেশ্যে রাজ্য সরকার একের নতুন নতুন অভিনব প্রকল্পের সূচনা করছেন।

এখানে প্রশিক্ষণ নিলে রাজ্য সরকার আপনার কাছ থেকে কোন টাকা নেবে না। সরাসরি রাজ্য সরকার নিজস্ব খরচায় আপনাকে প্রশিক্ষণ দিয়ে চাকরির জন্য উপযুক্ত করে তুলবে।

 দীর্ঘদিন ধরেই সরকারের চিন্তা ভাবনা ছিল এমন একটি প্রকল্প তৈরি করার কিন্তু করোনা পরিস্থিতিতে সরকার তা করতে পারেনি অবশেষে সরকার বৃত্তিমূলক প্রশিক্ষণ এর মাধ্যমে সকল বেকার যুবক যুবতীদের কর্মমুখী করে তোলার উদ্যোগ নিয়েছেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment