দীর্ঘদিন পর অবশেষে WBPSC মাধ্যমে বিরাট বড় নিয়োগের বিজ্ঞপ্তি পশ্চিমবঙ্গের

 সকল ভারতীয় যুবক যুবতী যে চাকরির জন্য পথ চেয়ে বসে থাকে। সারা জীবন স্বপ্নের দিন গোনে। সেই স্বপ্নের দিন যেন আগত। সেই স্বপ্নের দিনের মধ্যে ডব্লিউ বি পি এস সি ( W B P S C ) তথা ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন ( West Bengal Public Service Commission ) এর তরফ থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করে সমস্ত বেকার যুবক-যুবতীদের মুখে ফুটিয়ে তুলল আনন্দের এক হাসির রোশনাই। ভারতের সমস্ত বেকার যুবক যুবতীদের জন্য এক অন্যান্য সুখবর নিয়ে হাজির হয়েছে তাদের দোরগোড়ায় ডব্লিউ বি পি এস সি ( W B P S C ) তথা ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন ( West Bengal Public Service Commission )।

  ডব্লিউ বি পি এস সি ( W B P S C ) তথা ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন ( West Bengal Public Service Commission ) এর তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে তারা বেশকিছু শুন্য পদে নিয়োগ করতে চলেছে বিভিন্ন পদে। সেখানে ভিন্ন ভিন্ন পদ রয়েছে। এবং ভিন্ন ভিন্ন পদের অধীনে রয়েছে ভিন্ন ভিন্ন শূন্যপদ। আপনি যদি ভারতের মধ্যে একজন নাগরিক হয়ে থাকেন। এবং আপনি জনি মোটা বেতনের একটি চাকরি খুজছিলেন। এবং আপনি যদি ডব্লিউ বি পিএসসি এর অন্তর্ভুক্ত তালিকায় আপনার নিজস্ব চাকরি করতে চান। সেক্ষেত্রে আপনার জন্য এই সুখবরটি একটি দারুণ সুখবর হতে চলেছে।

ডব্লিউ বি পি এস সি ( W B P S C ) তথা ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন ( West Bengal Public Service Commission ) এর পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই পদগুলির জন্য শূন্যপদ কত রয়েছে? পদ গুলি কি কি? এবং এই পদগুলিতে আবেদন করার জন্য আপনার কি কি শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন? এবং আপনার বয়সসীমার কি প্রয়োজন? এবং এখানে যদি আপনি আবেদন করেন যদি নিয়োগ হন সেক্ষেত্রে আপনার বেতন সীমা কি রয়েছে? এবং আবেদন পদ্ধতি কী রয়েছে? নিয়োগ পদ্ধতি কিভাবে হবে? আবেদন করার শেষ তারিখ কবে? এইসব বিষয়ে খুটিনাটি তথ্য জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

  শূন্যপদ:-

আপনি যদি ডব্লিউ বি পি এস সি ( W B P S C ) তথা ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন ( West Bengal Public Service Commission ) এর অধীনে যে নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে শূন্যপদ জানতে চান। সে ক্ষেত্রে নিয়োগ বিজ্ঞপ্তির ভিত্তিতে মোট তিনটি ভিন্ন পদ রয়েছে। এই তিনটি ভিন্ন ভিন্ন পদে রয়েছে ভিন্ন ভিন্ন শূন্যপদ । এই পদ তিনটি হলো:-

1. সিনিয়র সাইন্টিফিক অফিসার

2. সাইন্টিফিক অ্যাসিস্ট্যান্ট

3. ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট

ডব্লিউ বি পিএসসি এর নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এই পদগুলির ভিত্তিতে শূন্যপদ শিক্ষাগত যোগ্যতা এবং বেতন পরিকাঠামো কী রয়েছে দেখে নিই এক নজরে:-

1. সিনিয়র সাইন্টিফিক অফিসার:-

শিক্ষাগত যোগ্যতা:-

আপনি যদি ডব্লিউ বি পিএসসি এর অধীনে সিনিয়র সাইন্টিফিক অফিসার পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে কেমিস্ট্রিতে মাস্টার ডিগ্রি থাকতে হবে এবং সাথে সংশ্লিষ্ট কাজের পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা:-

আপনি যদি এই পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার বয়স সীমা হতে হবে 36 বছর বয়সের মধ্যে।

বেতন:-

আপনি যদি এই সিনিয়র সায়েন্টিফিক অফিসার পদের জন্য নিয়োগ হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে শুরুতে বেতন দেওয়া হবে প্রতি মাসে 56 হাজার টাকা

2. সাইন্টিফিক অ্যাসিস্ট্যান্ট :-

শিক্ষাগত যোগ্যতা:-

আপনি যদি এই সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে কেমিস্ট্রি বিষয়ে বেচেলার অফ সায়েন্স অর্থাৎ স্নাতক হয়ে থাকতে হবে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে। এবং সাথে আপনার ওই সংশ্লিষ্ট কাজের বিষয়ে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা:-

আপনি যদি এই পদের জন্য আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার বয়স সীমা হতে হবে 39 বছর বয়সের মধ্যে।

বেতন:-

আপনি যদি এই পদের জন্য নিয়োগকৃত হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে শুরুতে বেতন দেওয়া হবে প্রতি মাসে 28900 টাকা করে।

3 ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট:-

শিক্ষাগত যোগ্যতা:-

আপনি যদি ডব্লিউ বি পিএসসি এর ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট পদের অধীনে আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে উচ্চমাধ্যমিকে বিজ্ঞান বিষয়ে পাশ করে থাকতে হবে। অর্থাৎ এইচএসসি পাস থাকতে হবে। এক্ষেত্রে আপনি যদি বিএসসি অর্থাৎ ব্যাচেলর অব সায়েন্স  অর্থাৎ সায়েন্স বিষয়ে স্নাতক হয়ে থাকেন। সেক্ষেত্রে ও এখানে আপনি আবেদন করতে পারবেন এবং সংশ্লিষ্ট কাজের ভিত্তিতে আপনার এক বছর অভিজ্ঞতা থাকা অবশ্যই জরুরি।

বয়সসীমা:-

আপনি যদি এই পদের জন্য আবেদন করে থাকেন সেক্ষেত্রে আপনাকে বয়স হতে হবে 40 বছর বয়সের মধ্যে

বেতন:-

আপনি যদি এই পদের জন্য আবেদন করে থাকেন সেক্ষেত্রে আপনার বেতন পরিকাঠামো হবে শুরুতে প্রতি মাসে 32700 টাকা ।

আবেদন পদ্ধতি:-

আপনি যদি এই পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে অনলাইনের মাধ্যমে। সেক্ষেত্রে আপনাকে প্রথমেই অফিশিয়াল যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই বিজ্ঞপ্তিটি ডাউনলোড করতে হবে। এবং সেই বিজ্ঞপ্তিতে নির্দিষ্ট যে অফিশিয়াল ওয়েবসাইটে দেওয়া আছে সেই ওয়েবসাইটে গিয়ে আপনাকে আবেদন লিংকে ক্লিক করে আবেদন ফরম টি সম্পূর্ণ পূরণ করতে হবে নির্ভুল তথ্য দিয়ে। এবং তারপর সেখানে আপনাকে আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি স্ক্যান করে আপলোড করতে হবে। এবং তারপর আপনাকে আপনার সিগনেচার টি স্ক্যান করে আপলোড করতে হবে। এবং আপনার যাবতীয় শিক্ষাগত যোগ্যতার যে সার্টিফিকেট সেগুলিও স্ক্যান করে আপলোড করার পর ফাইনাল সাবমিট করলেই আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন সম্পূর্ণ ভাবে।

আবেদনের শেষ তারিখ:-

এই পদের জন্য আবেদন ইতিমধ্যেই শুরু হবে 19.10.2022 এবং তা আপনি অনলাইনে শেষ পর্যন্ত আবেদন করতে পারবেন 11.11.2022 পর্যন্ত।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন।


OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment