দীর্ঘদিন পর অবশেষে SSC নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ | SSC Recruitment 2023

 চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর মাধ্যমিক পাশ যোগ্যতা গ্রুপ সি পদ প্রচুর কর্মী নিয়োগের নতুন বিজ্ঞপ্তি বেরিয়েছে। এখানে আবেদন করতে হলে আপনাকে ভারত‌ তথা পশ্চিমবঙ্গের স্থানীয় নাগরিক হতে হবে। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং দীর্ঘদিন কোনো ভালো চাকরির খোঁজ করছেন, তাহলে আপনার জন্য সুবর্ণ সুযোগ। কারণ এখানে প্রায় ১৫৫৮ টি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। তাই আপনি যদি এই গ্রুপ সি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে আগ্রহ প্রকাশ করেন তাহলে আমাদের প্রতিবেদন প্রধান থেকে শেষ পর্যন্ত দেখতে পারেন। এই প্রতিবেদনে উক্ত গ্রুপ সি পদে কর্মী নিয়োগের বিস্তারিত তথ্য যথা- আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা, আবেদনের শেষ তারিখ প্রভৃতি আলোচনা করতে চলেছি।

নিয়োগকারী সংস্থা:

এই নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে SSC অর্থাৎ স্টাফ সিলেকশন কমিশনের তরফে। তাই এই আবেদন প্রক্রিয়াটি SSC সম্পূর্ণ করবেন।

✓মোট পদের নাম:

এখানে মূলত দু ধরনের গ্রুপ সি পদে কর্মী নিয়োগ করা হবে যার নিচে উল্লেখ করা হলো –

*। মাল্টি টাস্কিং স্টাফ (MTS)

* হাবিলদার

✓মোট পদের সংখ্যা:

এসএসসি রে নিয়োগ প্রক্রিয়ায় সবমিলিয়ে ১৫৫৮ টি শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। এরমধ্যে মাল্টি টাস্কিং স্টাফ (MTS) পদে 1198 জন কর্মী এবং হাবিলদার পদে 360 জন কর্মী নিয়োগ করা হবে। বর্তমানে এই শূন্য পদ থাকলেও নিয়োগের পরবর্তীতে শূন্য পদে সংখ্যা বাড়তে পারে।

✓শিক্ষাগত যোগ্যতা:

SSC এই গ্রুপ‌ সি পদগুলোতে আবেদন করতে হলে চাকরি প্রার্থীকে কোন স্বীকৃত বিদ্যালয় থেকে নূন্যতম মাধ্যমিক পাস করে থাকতে হবে। তাহলে এখানে নারী পুরুষ নির্বিশেষে সকলে আবেদন করতে পারবে।

✓প্রার্থীর বয়সসীমা:

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর ন্যূনতম বয়স ১৮ বছর থেকে সর্বোচ্চ ২৭ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাড় পেয়ে যাবে।

✓আবেদন পদ্ধতি:

এ পদ গুলোতে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে। তার জন্য আপনাকে সর্বপ্রথমে এসএসসির অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। অফিসে ওয়েব সাইটে যাওয়ার পর আপনাকে কতগুলো পদক্ষেপ গ্রহণ করতে হবে সেগুলি হল-

বি

• সর্বপ্রথমে একটি বৈধ মোবাইল নাম্বার ও ইমেইল আইডি নিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

• রেজিস্ট্রেশন হয়ে গেলে রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করতে হবে। পুনরায় লগইন করার পর আপনার সামনে আবেদনের পেজটি খুলে যাবে।

• আবেদনের ফরমটি সামনে আসার পর সেখানে উল্লেখিত আবেদনকারীর নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য সঠিক তথ্য দিয়ে সেটাকে পূরণ করতে হবে।

• সবশেষে প্রয়োজনের ডকুমেন্ট আপলোড দিতে হবে ও আবেদন ফি জমা করতে হবে।

✓প্রয়োজনীয় নথিপত্র :

এসএসসির গ্রুপ সি পদে আবেদন করতে হলে চাকরি যে সমস্ত প্রয়োজনীয় নথিপত্র লাগবে সেগুলি হল-

১.জন্ম প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড।

২.ভারতীয় নাগরিকের পরিচয় পত্র হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড।

৩.আবেদনকারী মাধ্যমিক পাস যোগ্যতার মার্কশিট সার্টিফিকেট।

৪.আবেদনকারীর পাসপোর্ট সাইজ রঙিন ফটো ও সিগনেচার।

✓ আবেদনের সময়সীমা  :

এই পথগুলোতে আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গেছে, যা চলবে আগামী ২১/০৭/২০২৩ তারিখ পর্যন্ত।

এছাড়াও এই চাকরি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে হলে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন। আপনাদের সুবিধার্থে এর অফিসের নোটিফিকেশন লিংক প্রতিবেদনের নিচে দেওয়া রইল।

Official Notification :- Click here

Apply now :- Login

Leave a comment