দীর্ঘদিন পর অবশেষে রাজ্যের স্কুলে স্কুলে ডি পদে কর্মী নিয়োগ | WB School Group-D Recruitment 2023

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে আরও এক বিরাট চাকরিতে নিয়োগের সুখবর প্রকাশিত হলো। রাজ্যের  অধীনস্থ বিভিন্ন বাংলা ও ইংরেজি মিডিয়াম স্কুলগুলিতে বিভিন্ন পদে প্রচুর সংখ্যক গ্রুপ সি ও ডি পদে কর্মী নিয়োগ করা হবে। এখানে সবচেয়ে আকর্ষণীয় যে বিষয়টি সেটি হল যে এক্ষেত্রে কর্মী নিয়োগের জন্য কোন রূপ লিখিত পরীক্ষার বা অনলাইন পরীক্ষার আয়োজন করা হবে না। শুধুমাত্র একটি মৌখিক ইন্টারভিউ এর মাধ্যমে প্রার্থীদের যাচাই করে সরাসরি ভাবে নিয়োগ করা হবে কাজের জন্য। এখানে প্রার্থীদের নিয়োগ করার পর তাদের বেতনও উচ্চ হারে প্রদান করা হবে। তাই আর অপেক্ষা না করে দ্রুত এ বিষয়ে সম্পর্কে জানুন এবং তারপর আবেদন প্রক্রিয়া শুরু করে দিন। 

কোথায় এবং কি কি শূন্য পদে নিয়োগ করা হবে ?

পশ্চিমবঙ্গের দক্ষিণে অবস্থিত একটি গুরুত্বপূর্ণ জেলা হল ঝাড়গ্রাম। এই ঝাড়গ্রাম জেলার অন্তর্গত বিভিন্ন বাংলা ও ইংরেজি মিডিয়াম স্কুলগুলিতে প্রচুর সংখ্যক পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এক্ষেত্রে বলা হয়েছে প্রধানত টিচিং স্টাফ, নন টিচিং স্টাফ (গ্রুপ সি ও ডি) এবং সিকিউরিটি গার্ড বিভাগে কর্মী নিয়োগ করা হবে।

সিকিউরিটি গার্ড:- গ্রুপ ডি পদে স্কুলের সিকিউরিটি গার্ড ও অন্যান্য গার্ডের কর্মী নিয়োগ করা হবে।

গেস্ট টিচার:-

গেস্ট টিচার পদে নিয়োগের শূন্যপদ হল মোট ২২ টি। এক্ষেত্রে প্রধানত দু ভাগে গেস্ট টিচার পদে নিয়োগ হবে, একটি হলো গেস্ট প্রাইমারি এবং অন্যটি হলো গেস্ট আপার প্রাইমারি। যে সকল বিষয়গুলির জন্য শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করা হবে সেগুলি হল বায়ো সাইন্স, পিওর সাইন্স, ইংরেজি ইত্যাদি।

নন টিচিং স্টাফ (গ্রুপ সি ও ডি):-

এখানে নন টিচিং বিভাগে বিভিন্ন ধরনের পদে গ্রুপ সি ও ডি কর্মী নিয়োগ করা হবে। এই ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল সব মিলিয়ে ১৩ টি। 

       উপরিক্ত সকল শূন্য পদগুলির ক্ষেত্রে কর্মী নিয়োগ করা হবে ঝারগ্রাম জেলার অধীনস্থ বিভিন্ন ব্লকের বাংলা ও ইংরেজি মিডিয়াম স্কুল গুলিতে। এ সম্পর্কে বিশদে আরও জানতে নিচে দেওয়া অফিশিয়াল নোটিফিকে-শনটি অনুসরণ করুন। 

বয়স সীমা:-

সংশ্লিষ্ট জেলার বিভিন্ন বাংলা ও ইংরেজি মিডিয়াম স্কুলগুলিতে উল্লেখিত সকল পদগুলিতে নিয়োগের জন্য বয়সসীমা একই ধার্য করা হয়েছে। এক্ষেত্রে আবেদনের জন্য প্রার্থীদের বয়সসীমা হতে হবে ১ জানুয়ারি ২০২৩ তারিখ অনুযায়ী সর্বোচ্চ ৬০ থেকে ৬৪ বছরের মধ্যে।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

এক্ষেত্রে আবেদনের জন্য প্রার্থীদের শিক্ষাগত এবং অন্যান্য যোগ্যতা সম্পর্কে বিশেষ কয়েকটি শর্ত আরোপ করা হয়েছে। সেগুলি মানলে তবেই প্রার্থীরা এখানে আবেদন করতে পারবে। সেগুলি হল –

১. আবেদনকারী প্রার্থীদের অবশ্যই সরকার স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক পাস করে থাকতে হবে।

২. প্রার্থীদের যেকোনো সরকারি প্রাইমারি স্কুল থেকে অবসরপ্রাপ্ত শিক্ষক বা শিক্ষিকা হয়ে থাকতে হবে। 

৩. এছাড়াও বিএড বা সমমানের প্রশিক্ষণ ডিগ্রি করা থাকতে হবে। অথবা সংশ্লিষ্ট বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন করা থাকলেও আবেদন করতে পারবেন।

৪. প্রার্থীদের অবশ্যই সংশ্লিষ্ট কাজের বিষয়ে অভিজ্ঞতা থাকতে হবে।

বেতনক্রম:-

এক্ষেত্রে নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে প্রার্থী বাছাইয়ের পর বিভিন্ন স্কুলগুলিতে তাদের নিয়োগ করা হবে এবং নিয়োগের পর প্রতি মাসে তাদেরকে উচ্চহারে বেতন প্রদান করা হবে। সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে নিয়োগের পর প্রত্যেক কর্মীকে বেতন প্রদানের বিষয়ে একটি নির্দিষ্ট নিয়ম স্থির করে দেওয়া হয়েছে। এই নিয়মটি হল নিম্নরূপ – 

 (নিয়োগের পর প্রার্থীর বেতন = আগের স্কুল থেকে অবসর নেওয়া কালীন সময়কার বেতন – তাদের বর্তমান পেনশনের টাকার অংক)।

আবেদন প্রক্রিয়া:-

এখানে বিভিন্ন পদ গুলিতে কাজের জন্য ইচ্ছুক প্রার্থীদের নির্দিষ্ট কোন আবেদন প্রক্রিয়ার মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হবে না। শুধুমাত্র সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে উল্লেখিত স্থান, সময় এবং তারিখ অনুসরণ করে নির্দিষ্ট ক্ষেত্রে উপস্থিত হলেই তাদেরকে সরাসরি ইন্টারভিউ এর জন্য নির্বাচন করা হবে। 

নিয়োগ প্রক্রিয়া:-

পূর্বেই বলা হয়েছে যে এক্ষেত্রে নির্দিষ্ট পদগুলিতে প্রার্থী বাছাইয়ের জন্য কোনরকম লিখিত বা অনলাইন ভিত্তিক পরীক্ষার আয়োজন করা হবে না। ইচ্ছুক এবং উপযুক্ত প্রার্থীদের শুধুমাত্র একটি সরাসরি ইন্টারভিউ করা হবে। ইন্টারভিউ সম্পন্ন হওয়ার পর সমস্ত প্রার্থীদের একটি নির্বাচন তালিকায় আনা হবে। সেই নির্বাচন তালিকায় নাম আসা সকল প্রার্থীদের সরাসরি ভাবে নিয়োগ করা হবে উপরোক্ত পদগুলিতে কাজের জন্য।

প্রয়োজনীয় নথিপত্র সমূহ:-

সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটিতে বলা হয়েছে যে ইন্টারভিউয়ের জন্য নির্দিষ্ট স্থানে উপস্থিত হওয়ার সময়ে প্রার্থীদের বেশ কিছু প্রয়োজনীয় নথিপত্র সঙ্গে করে আনতে হবে। এই নথিপত্র গুলি হল,

১. দু কপি রঙিন পাসপোর্ট সাইজ ছবি।

২. শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ।

৩. সংশ্লিষ্ট পদে অবসর নেওয়ার ডিসচার্জ সার্টিফিকেট।

৪. প্রাইমারি টিচারদের জন্য সংশ্লিষ্ট পদে নিয়োগের অনুমোদন পত্র।

৫. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা আধার কার্ড।

৬. PPO পেপারের জেরক্স কপি।

ইন্টারভিউয়ের জন্য গুরুত্বপূর্ণ তারিখ এবং স্থান:-

এবিষয়ে নিয়োগের জন্য যে সাক্ষাৎকার প্রক্রিয়া অনুষ্ঠিত হবে তার একটি নির্দিষ্ট স্থান এবং কয়েকটি গুরুত্বপূর্ণ তারিখ সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। আগামী ১৬ এবং ১৭ জানুয়ারি ২০২৩ এই ইন্টারভিউ কার্যপ্রক্রিয়া আয়োজিত হবে। এবং এর স্থানটি হল,

    

     Vivekananda Meeting Hall, 

     Office of athe District Magistrate and                   Collector, 

     Dist. – Jhargram 

  তাই আর দেরি না করে যারা যারা এখানে আবেদন করতে ইচ্ছুক তারা শীঘ্রই আবেদন সেরে ফেলুন। কারণ একবার এই সুযোগ হাতছাড়া হয়ে গেলে আর কিন্তু নাও আসতে পারে।

OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment