দীর্ঘদিন পর অবশেষে বিরাট সুখবর! সপ্তম শ্রেণী পাশ থেকেই জেলায় জেলায় গ্রুপ ডি নিয়োগ | Group-D Recruitment 2023

 সুখবর সুখবর সুখবর ! চাকরিপ্রার্থীদের জন্য আজকে ধামাকাদার সুখবর আছে। আজকের দিনে দাঁড়িয়ে যে এত ন্যূনতম যোগ্যতাই চাকরি পাওয়া যায় সেটা আপনারা হয়তো ভাবতেই পারবেন না। আজকর ধামাকাদার সুখবরটি হল শুধুমাত্র সপ্তম শ্রেণী পাস করে বিভিন্ন পদে চাকরি পাবেন আপনারা। ভাবছেন এত কম যোগ্যতা কিভাবে পাবেন ? বিশ্বাস না হলেও এটাই সত্যি। শুধুমাত্র ন্যূনতম সপ্তম শ্রেণী পাস থেকে শুরু করে স্নাতক ডিগ্রি পাসে বিভিন্ন পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এখানে পশ্চিমবঙ্গের সকল প্রার্থী আবেদন করতে পারবে। তাহলে আর দেরি না করে চলুন দেখা যাক কিভাবে আবেদন করবেন কি কি যোগ্যতা লাগবে সমস্ত কিছু নিয়েছে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

 নিয়োগকারী সংস্থা :- কেন্দ্রীয় সরকারের মিনিস্ট্রি অফ ডিফেন্স এর অধীনস্থ ক্যানটনমেন্ট বোর্ডের তরফ থেকে বেশ কিছু শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে।

পদের নাম :- 1. Store Cookie 

2. Disinfector 

3. Ayah 

4. Dresser

5. Mazdoor

6. Driver 

7. Junior Clark 

8. Health Supervisor 

9. Lab Assistant 

10. Peon

11. Watchman 

12. Staff Nurse 

13. D.ED Teacher

Store Cookie , Disinfector , Ayah ও Mazdoor পদের ক্ষেত্রে যোগ্যতা :- উপরিক্ত এই পদগুলিতে আবেদন করতে হলে আবেদনকারী শিক্ষাগত  যোগ্যতা হবে সপ্তম শ্রেণী পাস। এবং আবেদনকারীর বয়স হতে হবে 21-30 বছরের মধ্যে। এছাড়া সংরক্ষিত শ্রেণীদের জন্য বয়সের ছাড় থাকবে। উপরিউক্ত পদ গুলিতে চাকরিরত প্রার্থীদের প্রতি মাসে বেতন দেওয়া হবে 15000-47,600 টাকার মধ্যে।

Dresser পদের ক্ষেত্রে যোগ্যতা :- উপরিক্ত এই পদগুলিতে আবেদন করতে হলে আবেদনকারী শিক্ষাগত যোগ্যতা হবে নূন্যতম মাধ্যমিক পাস। এছাড়া কোন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে Medical Dressing কোর্স কমপ্লিট করার সার্টিফিকেট থাকতে হবে। এবং আবেদনকারীর বয়স হতে হবে 21-30 বছরের মধ্যে। এছাড়া সংরক্ষিত শ্রেণীদের জন্য বয়সের ছাড় থাকবে। উপরিউক্ত পদ গুলিতে চাকরিরত প্রার্থীদের প্রতি মাসে বেতন দেওয়া হবে 18000-56,900 টাকার মধ্যে।

 Lab Assistant পদের ক্ষেত্রে যোগ্যতা :- উপরিক্ত এই পদগুলিতে আবেদন করতে হলে আবেদনকারী শিক্ষাগত যোগ্যতা হবে নূন্যতম উচ্চ মাধ্যমিক পাস। কোন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে Medical Laboratory Technology তে Diploma কোর্স কমপ্লিট এর সার্টিফিকেট থাকতে হবে। এবং আবেদনকারীর বয়স হতে হবে 21-30 বছরের মধ্যে। এছাড়া সংরক্ষিত শ্রেণীদের জন্য বয়সের ছাড় থাকবে। উপরিউক্ত পদ গুলিতে চাকরিরত প্রার্থীদের প্রতি মাসে বেতন দেওয়া হবে 31700-69100 টাকার মধ্যে

 Junior Clark পদের ক্ষেত্রে যোগ্যতা :- উপরিক্ত এই পদগুলিতে আবেদন করতে হলে আবেদনকারী শিক্ষাগত যোগ্যতা হবে নূন্যতম গ্রাজুয়েশন পাস। এছাড়া কম্পিউটার কোর্স এর সার্টিফিকেট থাকতে হবে। এক মিনিটে 40 টি ইংরেজি শব্দ ও 30 টি হিন্দি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে। এবং আবেদনকারীর বয়স হতে হবে 21-30 বছরের মধ্যে। এছাড়া সংরক্ষিত শ্রেণীদের জন্য বয়সের ছাড় থাকবে। উপরিউক্ত পদ গুলিতে চাকরিরত প্রার্থীদের প্রতি মাসে বেতন দেওয়া হবে 18্9000-63200 টাকার মধ্যে

D.ED Teacher পদের ক্ষেত্রে যোগ্যতা :- উপরিক্ত এই পদগুলিতে আবেদন করতে হলে আবেদনকারী শিক্ষাগত যোগ্যতা হতে হবে গ্রাজুয়েশন পাস। কোন সরকারি প্রতিষ্ঠান থেকে D.ED কোর্স কমপ্লিট করতে হবে। এছাড়া TET/CTET পরীক্ষয় অবশ্যই উত্তীর্ণ হতে হবে এবং আবেদনকারীর বয়স হতে হবে 21-30 বছরের মধ্যে। এছাড়া সংরক্ষিত শ্রেণীদের জন্য বয়সের ছাড় থাকবে। উপরিউক্ত পদ গুলিতে চাকরিরত প্রার্থীদের প্রতি মাসে বেতন দেওয়া হবে 29200-92300 টাকার মধ্যে।

এছাড়া আরও বিভিন্ন পদ রয়েছে যেগুলি এই যোগ্যতা জানতে হলে অফিশিয়াল নোটিফিকেশনটি একটু চেক করে নেবেন।

আবেদন প্রক্রিয়া :- যে সকল প্রার্থী আবেদন করতে ইচ্ছুক তাদের অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে 

    অফলাইনে ক্ষেত্রে https://pune.cantt.gov.in এই লিংকে ক্লিক করে আবেদন পত্রটি প্রিন্ট আউট বার করে নিতে হবে। তারপর ফর্মটি নির্ভুলভাবে ফিলাপ করতে হবে। ফর্মে একটি পাসপোর্ট সাইজের ফটো আটকাতে হবে, নিজস্ব স্বাক্ষর করতে হবে। এরপর আবেদনকারী সমস্ত ডকুমেন্টের জেরক্স করে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে। এখানে আবেদন করার জন্য একটি আবেদন মূল্য ধার্য করা হয়েছে জেনারেল ও ওবিসি ক্যাটাগরির প্রার্থীদের 600 টাকা এবং সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের 400 টাকা দিতে হবে তারপর সমস্ত যোগ্যতার ডকুমেন্টর জেরক্স ও টাকা ডিমান্ড ড্রাফ্ট একসঙ্গে পিন দিয়ে যুক্ত করে একটি খামে ভরে দিতে হবে নাওই মুখ বন্ধ খামটির উপর ঠিকানা ও যে পরের আবেদন করতে চান সেই পদের নাম লিখে দিতে হবে। তারপর ঐ খামটি স্পীড পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিতে হবে।

নিয়োগ প্রক্রিয়া :- যে সকল প্রার্থী আবেদন করবে তাদের লিখিত একটি পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা শেষে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। সেই লিস্টে যে সকল প্রার্থী নাম থাকবে তাদের চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের শেষ তারিখ :- ইতিমধ্যে মধ্যে এখানে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে। এখানে আবেদনপত্র জমা নেওয়া হবে 04/04/2023 তারিখ পর্যন্ত । তবে প্রত্যন্ত অঞ্চলের ক্ষেত্রে এই আবেদন প্রক্রিয়া চলবে আগামী 11/04/2023 তারিখ পর্যন্ত।

আবেদন প্রক্রিয়া সম্বন্ধে আরো বিশদে জানতে অফিসিয়াল নোটিশ টি চেক করবেন। সেখানে সমস্ত তথ্য বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

Leave a comment