দারুন সুখবর ! রাজ্য সরকারের অধীনে প্রতিমাসে স্টিপেন্ড সহ বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে নার্স পদে নিয়োগ। WB Nursing Staff Recruitment 2023

নতুন বছরের শুরুতে আরো এক দারুন সুসংবাদ শোনা গেল পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে। রাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্র ও হাসপাতালের অধীনে বিপুল সংখ্যক পদে চাকরির ক্ষেত্রে নার্সিং ট্রেনিং এর জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। একটি গুরুত্বপূর্ণ কথা হলো যে এখানে প্রার্থীদের ন্যূনতম যোগ্যতা থেকে আবেদনের জন্য সুযোগ দেওয়া হবে। এছাড়াও সবচেয়ে বড় সুবিধা হল এখানে প্রশিক্ষণ চলাকালীন শিক্ষার্থীদের প্রতি মাসে একটি মোটা টাকা স্টিপেন্ড হিসেবে প্রদান করা হবে। আর যেহেতু এই নিয়োগ হবে বিপুল পরিমাণে তাই এখানে আবেদন করতে পারবেন রাজ্যের  যেকোনো স্থানে বসবাসকারী প্রার্থীরা। তাহলে চলুন এ সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

       আমাদের রাজ্যে এমন বহু ছেলে-মেয়ে আছে যারা আর্থিক অসঙ্গতির কারণেই হোক বা অন্যান্য কোন কারণবশত পড়াশোনা শেষ করার পর নিজেদের জীবনে প্রতিষ্ঠিত হতে একটা কাজের জন্য দীর্ঘ লড়াই করতে হয়। আর বর্তমানে যা চাকরির বাজার পড়েছে সেখানে হাজার হাজার চাকরি প্রার্থীরা চাকরির জন্য চেষ্টা করেন। কিন্তু তাতেও কোনো আশা নেই বললেই চলে। তবুও বহুদিন ধরে সেই সমস্ত প্রার্থীরা, চেষ্টা করে চলে বিভিন্ন সরকারি বেসরকারি ক্ষেত্রে কর্মসংস্থান করার। কিন্তু তবুও তারা সে ক্ষেত্রে অসফল থাকেন। কাজেই আজ রাজ্য সরকারের নেওয়া এই বিরাট উদ্যোগে সেই সমস্ত বেকার ব্যক্তিদের মনের আশা আবার কিছুটা জাগ্রত হবে বলে মনে করা হয়। 
নিয়োগকারী প্রতিষ্ঠান ও শূন্যপদ সমূহের বিবরণ:-
পশ্চিমবঙ্গ রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বোর্ড প্রতিবছরই রাজ্যের বিভিন্ন সরকারি স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতালে প্রচুর পদে নার্সিং স্টাফ নিয়োগের আয়োজন করে থাকে। জানুয়ারি মাস নাগাদই এই প্রক্রিয়া শুরু হয়। আর এর পরীক্ষা হয় মোটামুটি জুলাই মাসে। আর এবছরও তার ব্যতিক্রম হয়নি। WBJEEB এর পক্ষ থেকে এবছর যে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তাতে বলা হয়েছে যে প্রচুর পদে ANM ও GNM নার্সিং স্টাফ নিয়োগ করা হবে। এক্ষেত্রে প্রার্থীদের প্রথম পর্যায়ে সংশ্লিষ্ট কাজের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এবং তারপর তাদেরকে প্রশিক্ষণ শেষে নিয়োগ দেওয়া হবে সারা রাজ্যের বিভিন্ন সরকারি স্বাস্থ্য কেন্দ্র ও হাসপাতালে। প্রশিক্ষণ চলাকালীন ব্যবস্থা‌ আছে মোটা টাকা স্টিপেন্ড হিসেবে পাওয়ার। এবারে জেনে নেওয়া যাক এই সকল পদের ক্ষেত্রে কি ধরনের যোগ্যতা দরকার, কিভাবে আবেদন করতে হবে ও অন্যান্য বিষয়ে।
প্রয়োজনীয় শিক্ষাগত ও বিবিধ যোগ্যতা:-
এখানে নির্দিষ্ট পদে প্রশিক্ষণ লাভ করার জন্য নিয়োগ কারী সংস্থার পক্ষ থেকে প্রয়োজনীয় শিক্ষাগত ও অন্যান্য বিষয়ক যোগ্যতা সম্পর্কে বেশ কিছু শর্ত আরোপ করা হয়েছে। যেগুলি হল,
১. এক্ষেত্রে আবেদন করার জন্য আবেদনকারীদের অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।
২. প্রার্থীদের আবশ্যকভাবে বাংলা ভাষা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে।
৩. এখানে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের অবশ্যই সরকার স্বীকৃত কোন বোর্ডের অধীনে ন্যূনতম ৪০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে।
৪. অথবা যে সকল প্রার্থী ভোকেশনাল বিভাগে উচ্চ মাধ্যমিক পাস করেছেন তাদেরকে অবশ্যই হেলথ কেয়ার সাইন্স শাখায় সেই কোর্স পাস করে থাকতে হবে।
৫. প্রার্থীদের অবশ্যই শারীরিকভাবে এবং মানসিক ভাবে সুস্থ ও সক্ষম হতে হবে। এক্ষেত্রে প্রার্থীদের নিজের মেডিকেল ফিটনেস এর সার্টিফিকেট অবশ্যই কর্তৃপক্ষের কাছে পেশ করতে হবে।
৬. এক্ষেত্রে ANM পদে আবেদনের জন্য কেবলমাত্র মহিলা প্রার্থীদের উপযুক্ত বলে মানা হবে। কিন্তু GNM ওদের ক্ষেত্রে পুরুষ ও মহিলা উভয় প্রার্থীরাই আবেদন করতে পারবেন।
নির্দিষ্ট বয়স সীমা:-
এখানে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে  ন্যূনতম ১৭ থেকে সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে। বয়স হিসাব করতে হবে ৩১ ডিসেম্বর ২০২২ তারিখ অনুযায়ী। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের ক্ষেত্রে বয়সে বিশেষ ছাড় আছে। যেমন SC, ST দের জন্য ৫ বছর এবং OBC, PWD, EWS ইত্যাদির জন্য ৩ বছর করে।
আবেদন প্রক্রিয়া:-
এক্ষেত্রে আবেদন করার জন্য প্রার্থীদের অনলাইনের মাধ্যমে তা সম্পূর্ণ করতে হবে। কারণ এখানে অফলাইনে আবেদন গ্ৰহণ করার কথা বলা হয় নি। আবেদন করার পদ্ধতি নিচে আলোচনা করা হলো।
১. প্রার্থীদের সর্বপ্রথম (https://www.wbjeeb.nic.in) এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। যাদের রেজিস্ট্রেশন করা আছে তাদের নিজস্ব ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে নিজস্ব একাউন্টে লগইন করতে হবে। 
২. তারপর যে আবেদন পত্রটি আসবে সেখানে সমস্ত প্রয়োজনীয় তথ্য সমূহ সঠিকভাবে দিয়ে ফর্মটি পূরণ করতে হবে। 
৩. তারপর Save and Next বাটনে ক্লিক করে পরের পেজে এসে প্রয়োজনীয় নথিপত্র সমূহ স্ক্যান করে আপলোড করে দিতে হবে।
৪. তারপর আবার Save and Next বাটনে ক্লিক করে শেষ পেজে এসে নির্দিষ্ট আবেদন মূল্য জমা করে দিলেই আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। এক্ষেত্রে আবেদন মূল্য হল সাধারণ প্রার্থীদের জন্য ৪০০ টাকা এবং সংরক্ষিতদের জন্য ৩০০ টাকা। আবেদন ফি প্রদান করা যাবে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউ পি আই এর মাধ্যমে।
       এরপর সবশেষে প্রয়োজনবশত প্রার্থীরা নিজেদের আবেদন পত্রের একটি প্রিন্ট আউট বার করে নিতে পারেন।
আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্র:-
এখানে অনলাইনে আবেদন করার সময় প্রার্থীদের যে সমস্ত নথিপত্র গুলি দরকার হবে তা হলো,
১. রঙিন পাসপোর্ট সাইজ ছবি।
২. যেকোনো একটি ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি 
৩. কাস্ট সার্টিফিকেট বা অন্যান্য অক্ষমতা সংক্রান্ত সার্টিফিকেট (যদি থাকে)।
৪. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার সমস্ত প্রমাণসমূহ।
৫. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা আধার কার্ড বা বার্থ সার্টিফিকেট ইত্যাদি।
প্রশিক্ষণে নিয়োগের প্রক্রিয়া:-
পশ্চিমবঙ্গ রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বোর্ড বা  WBJEEB এর তরফ থেকে বলা হয়েছে যে এখানে নার্সিং স্টাফ পদে ট্রেনিং নেওয়ার জন্য আবেদনকারী প্রার্থীদের প্রথমে একটি লিখিত পরীক্ষায় বসতে হবে। এই পরীক্ষা হবে মাল্টিপল চয়েস কোশ্চেন অ্যানসারের ভিত্তিতে। প্রশ্ন সংখ্যা থাকবে ১০০ টি। পরীক্ষার পূর্ণমান ১১৫। প্রতি ভূল উত্তরের জন্য ০.২৫ করে নেগেটিভ মার্কিং করা হবে। পরীক্ষার সময় থাকবে ১ ঘ. ৩০ মি. পরীক্ষা হবে রাজ্যের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে। দশদিন আগে থেকে পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে উপরোক্ত ওয়েবসাইট থেকে।
      এই পরীক্ষা শেষ হলে প্রার্থীদের পারফরম্যান্স অনুযায়ী একটি মেধা তালিকা প্রস্তুত করা হবে। এই মেধা তালিকায় নাম থাকা সমস্ত প্রার্থীদের ডেকে নেওয়া হবে এক্ষেত্রে প্রশিক্ষণ ভর্তি হবার জন্য। তবে প্রশিক্ষণের জন্য অ্যাডমিশন নেওয়ার সময়ে প্রার্থীদের সকল প্রয়োজনীয় নথিপত্রের অরিজিনাল কপি গুলি যাচাই করা হবে। তারপর প্রার্থীদের অফিশিয়ালি নিয়োগ করা হবে প্রশিক্ষণের জন্য। এরপর এই প্রশিক্ষণ শেষ হলেই উপযুক্ত প্রার্থীদের পোস্টিং দেওয়া হবে রাজ্যের বিভিন্ন হাসপাতালে এবং স্বাস্থ্য কেন্দ্রে।
আবেদনের জন্য গুরুত্বপূর্ণ তারিখ:-
রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বোর্ড বা  WBJEEB এর উদ্যোগে চালু করা এই যে প্রশিক্ষণ ভিত্তিক নিয়োগ প্রক্রিয়া, তার জন্য ইচ্ছুক প্রার্থীদের আবেদন গ্ৰহণ করা শুরু হয়ে গেছে গতকাল থেকে অর্থাৎ ১৭ জানুয়ারি ২০২৩ তারিখ থেকে। আর এই আবেদন প্রক্রিয়া চলতে থাকবে আগামী ১৩ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। তাই আর দেরি না করে সত্তর এই বিষয়ে জানুন এবং দ্রুত আবেদন সম্পন্ন করুন। বিস্তারিত জানার জন্য নিচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশনটি একবার পড়ে নিন।

OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE

Leave a comment