দারুন সুখবর ! রাজ্য বিদ্যুৎ দপ্তরে বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে চাকরির ঘোষণা | WBSETCL Recruitment 2023

 

নতুন বছরের শুরুতে আরো এক দারুন সুসংবাদ শোনা গেল পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে। রাজ্য সরকারের অধীনস্থ বিদ্যুৎ সংস্থায় বিপুল সংখ্যক পদে চাকরির ক্ষেত্রে অ্যাপ্রেন্টিস ট্রেনিং এর  জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এক্ষেত্রে প্রশিক্ষণ পেতে নিয়োগ হওয়ার জন্য কোনরকম ইন্টারভিউ বা পরীক্ষা দিতে হবে না। শুধুমাত্র যে সমস্ত ইচ্ছুক প্রার্থীরা আবেদন করবেন তাদের একাডেমিক কোয়ালিফিকেশনের উপর ভিত্তি করে তাদেরকে সরাসরি ভাবে অ্যাপ্রেন্টিস পদে ট্রেনিং নেওয়ার জন্য ডাকা হবে। আরো একটি গুরুত্বপূর্ণ কথা হলো যে এখানে প্রার্থীদের ন্যূনতম যোগ্যতা থেকে আবেদনের জন্য সুযোগ দেওয়া হবে। এছাড়াও সবচেয়ে বড় সুবিধা হল এখানে প্রশিক্ষণ চলাকালীন শিক্ষার্থীদের প্রতি মাসে একটি মোটা টাকা স্টিপেন্ড হিসেবে প্রদান করা হবে। তবে চলুন এ সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

       আমাদের রাজ্যে এমন বহু ছেলে-মেয়ে আছে যারা আর্থিক অসঙ্গতির কারণেই হোক বা অন্যান্য কোন কারণবশত পড়াশোনা শেষ করার পর নিজেদের জীবনে প্রতিষ্ঠিত হতে একটা কাজের জন্য দীর্ঘ লড়াই করতে হয়। আর বর্তমানে যা চাকরির বাজার পড়েছে সেখানে হাজার হাজার চাকরি প্রার্থীরা চাকরির জন্য চেষ্টা করেন। কিন্তু তাতেও কোনো আশা নেই বললেই চলে। তবুও বহুদিন ধরে সেই সমস্ত প্রার্থীরা, চেষ্টা করে চলে বিভিন্ন সরকারি বেসরকারি ক্ষেত্রে কর্মসংস্থান করার। কিন্তু তবুও তারা সে ক্ষেত্রে অসফল থাকেন। কাজেই আজ রাজ্য সরকারের নেওয়া এই বিরাট উদ্যোগে সেই সমস্ত বেকার ব্যক্তিদের মনের আশা আবার কিছুটা জাগ্রত হবে বলে মনে করা হয়। 

শূন্যপদ সমূহের বিবরণ:-

রাজ্য বিদ্যুৎ সংস্থার তরফে এই বিজ্ঞপ্তিতে যে যে পদে প্রশিক্ষণ দেওয়ার কথা বলা হয়েছে সেগুলি হল যথাক্রমে,

গ্ৰ্যাজুয়েট অ্যাপ্রেন্টিস (Electrical)এবং 

টেকনিক্যাল অ্যাপ্রেন্টিস (Electrical)। 

      প্রথম পদ অর্থাৎ গ্র্যাজুয়েট অ্যাপ্রেন্টিস পদের ক্ষেত্রে শূন্য পদ হলো মোট ১৫টি। এরমধ্যে সাধারন ক্যান্ডিডেটদের জন্য শূন্য পদ হলো ৮টি, SC দের জন্য ৩টি, ST দের জন্য ১টি, OBC -A দের জন্য ২টি এবং OBC -B দের জন্য ১টি।

     অন্যদিকে টেকনিক্যাল অ্যাপ্রেন্টিস পদের ক্ষেত্রে মোট শূন্য পদের সংখ্যা হল ৬৬ টি। যার মধ্যে সাধারণ প্রার্থীদের জন্য রাখা শূন্য পদের সংখ্যা হল ৪০টি, SC দের জন্য ১১, ST দের জন্য ৩টি, ST দের জন্য ৩টি, OBC -A দের জন্য ৭টি এবং OBC -B দের জন্য ৫টি।

    তবে এক্ষেত্রে বিষয়টি হলো সম্পূর্ণভাবে একটি চুক্তিভিত্তিক বিষয়। এখানে প্রশিক্ষণ চলাকালীন শিক্ষার্থীদের মাসে মোটা টাকা ভাতা হিসেবে প্রদান করা হবে। আর এই প্রশিক্ষণে তারা সংশ্লিষ্ট দপ্তরের বিভিন্ন কাজ কর্মের বিষয়ে প্রশিক্ষণ পেয়ে থাকবেন। তবে শুধুমাত্র প্রশিক্ষণ দেওয়াটাই হল এখানে মূল উদ্দেশ্য।  এক্ষেত্রে প্রশিক্ষণ শেষে সেই চুক্তির মেয়াদও শেষ হয়ে যাবে এবং তারপর প্রার্থীদের কোনো রকম চাকরিতে নিয়োগ দেওয়া হবে না। 

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

এখানে নির্দিষ্ট পদে প্রশিক্ষণ লাভ করার জন্য নিয়োগ কারী সংস্থার পক্ষ থেকে প্রয়োজনীয় শিক্ষাগত ও অন্যান্য বিষয়ক যোগ্যতা সম্পর্কে বেশ কিছু শর্ত আরোপ করা হয়েছে। যেগুলি হল,

১. শুধুমাত্র সেই সকল প্রার্থীরাই যারা কোন সরকারি প্রতিষ্ঠান থেকে ২০২০, ২০২১ অথবা ২০২২ এর মধ্যে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা বা স্নাতক ডিগ্রি কমপ্লিট করেছেন শুধুমাত্র তারাই এখানে আবেদন করতে পারবেন।

২. সেই সমস্ত প্রার্থীরা যারা শুধুমাত্র ন্যাশনাল অ্যাপ্রেন্টিস ট্রেনিং স্কিম এর অধীনে নিজেদের নাম রেজিস্টার করেছেন তারাই এখানে আবেদনের যোগ্য‌‌।

৩. সেই সমস্ত প্রার্থীরা যারা পূর্বে কোন সরকারি সংস্থা থেকে অ্যাপ্রেন্টিস পদে ট্রেনিং নিয়েছেন বা বর্তমানে কোন জায়গায় এই রূপ পদে কর্মরত আছেন তারা এখানে আবেদনের জন্য উপযুক্ত না।

বয়স সীমা:-

এখানে আবেদনের জন্য প্রার্থীদের বয়স আলাদা আলাদা পদের জন্য আলাদা আলাদা হতে হবে। গ্রাজুয়েট অ্যাপ্রেন্টিস পদের ক্ষেত্রে প্রার্থীদের ১ জানুয়ারি ২০২৩ তারিখ অনুযায়ী বয়স হতে হবে ন্যূনতম ২২ বছর। আর টেকনিক্যাল অ্যাপ্রেন্টিস পদের ক্ষেত্রে প্রার্থীদের বয়স হতে হবে ন্যূনতম ১৮ বছর।

আবেদন প্রক্রিয়া:-

এক্ষেত্রে আবেদন করার জন্য প্রার্থীদের অনলাইনের মাধ্যমে তা সম্পূর্ণ করতে হবে। এর জন্য প্রার্থীদের সর্বপ্রথম (https://portal.mhrdnats.gov.in) এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। যাদের রেজিস্ট্রেশন করা আছে তাদের নিজস্ব ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে একাউন্টে লগইন করতে হবে। তারপর যে আবেদন পত্রটি আসবে সেখানে সমস্ত প্রয়োজনীয় তথ্য সমূহ সঠিকভাবে পূরণ করতে হবে। সবশেষে প্রয়োজনীয় নথিপত্র সমাজ স্ক্যান করে আপলোড করে দিলেই আবেদন প্রক্রিয়া শেষ।

আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্র:-

এখানে অনলাইনে আবেদন করার সময় প্রার্থীদের যে সমস্ত নথিপত্র গুলি দরকার হবে তা হলো,

১. রঙিন পাসপোর্ট সাইজ ছবি।

২. যেকোনো একটি ফটো আইডি প্রুফ।

৩. কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)।

৪. শিক্ষাগত যোগ্যতার প্রমাণ।

৫. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড।

প্রশিক্ষণে নিয়োগের প্রক্রিয়া:-

এখানে অ্যাপ্রেন্টিস পদে ট্রেনিং নেওয়ার জন্য আবেদনকারী প্রার্থীদের কোনোরকম লিখিত অনলাইন পরীক্ষা দিতে হবে না। শুধুমাত্র তাদের একাডেমিক কোয়ালিফিকেশনের উপর ভিত্তি করে একটি মেধা তালিকা তৈরি করা হবে। এই মেধা তালিকায় উত্তীর্ণ সকল প্রার্থীদের দেখে নেওয়া হবে সরাসরি প্রশিক্ষণ দেওয়ার জন্য। 

স্টিপেন্ড:-

এখানে প্রশিক্ষণ চলাকালীন প্রার্থীরা মোটা টাকা স্টিপেন্ড হিসেবে পাওয়ার সুবিধা লাভ করে থাকবেন। অ্যাপ্রেন্টিসশিপ আইন ১৯৬১ অনুসারে এখানে স্টিপেন্ড প্রদান করা হবে। তবে এখানে দুটি আলাদা পদের জন্য আলাদা আলাদা টাকা স্টিপেন্ড হিসেবে দেওয়া হবে।

     যে সমস্ত প্রার্থীরা গ্রাজুয়েট অ্যাপ্রেন্টিস পদের জন্য প্রশিক্ষণ নেবেন তাদেরকে প্রতি মাসে স্টিপেন্ড দেওয়া হবে 9000 টাকা করে।

    অন্যদিকে যে সমস্ত প্রার্থীরা টেকনিক্যাল অ্যাপ্রেন্টিস পদের জন্য প্রশিক্ষণ নিতে থাকবেন তাদের প্রতি মাসে স্টিপেন্ড দেওয়া হবে 8000 টাকা করে।

আবেদনের জন্য গুরুত্বপূর্ণ তারিখ:-

রাজ্য বিদ্যুৎ সংস্থার উদ্যোগে চালু করা এই প্রশিক্ষণের মাধ্যমে নির্দিষ্ট পদ গুলিতে প্রশিক্ষণ নিতে ইচ্ছুক  প্রার্থীদের আবেদনের জন্য নির্দিষ্ট আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে ইতিমধ্যেই ৬ জানুয়ারি ২০২৩ তারিখে। আর এই আবেদন প্রক্রিয়া চলতে থাকবে আগামী ৩১শে জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। তাই আর দেরি না করে সত্তর এই বিষয়ে জানুন এবং দ্রুত আবেদন সম্পন্ন করুন। বিস্তারিত জানার জন্য নিচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশনটি একবার পড়ে নিন।

OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE

Leave a comment