দারুন খবর ! ৩৫ হাজার টাকা বেতনে গুরুত্বপূর্ণ পদে কর্মী নিয়োগ করতে চলেছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। WB Health Department Jobs 2023


বছরের শুরুতেই আরো এক বিরাট সুখবর। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের সমস্ত চাকরিপ্রার্থীদের জন্য আবারো একটি দারুন চাকরির সুসংবাদ প্রকাশিত হয়েছে। ক্রমাগত অতিমারীর ঢেউ আছড়ে পড়ার কারণে গোটা বিশ্ব তথা আমাদের দেশেরও চাকরির বাজারের হাল প্রায় বেহাল হতে বসেছিল। ক্রমশ দুশ্চিন্তার দিকেই এগিয়ে চলছিল পরিস্থিতি। দুবছর যাবৎ মানুষ মগ্ন ছিল হতাশার গভীর অন্ধকারে। ধীরে ধীরে এই অবস্থা স্বাভাবিক হতে শুরু করলে সেই আর্থিক মন্দা কাটানোর জন্য মরিয়া হয়ে চেষ্টা করতে থাকে আমাদের সরকার। একে একে আবারো নিয়োগ প্রক্রিয়া শুরু হয় বিভিন্ন দপ্তরে। আজ এমনই আরেক বিরাট সুখবর শোনাতে চলেছি আপনাদের।  

      পশ্চিমবঙ্গ সরকারের নিয়ন্ত্রণাধীন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের  পক্ষ থেকে এই চাকরির ক্ষেত্রে নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের যে কোন জেলা থেকে এই পদে চাকরি করতে ইচ্ছুক প্রার্থীরা এখানে আবেদন করতে পারবে। বর্তমানকালে এই জায়গায় এসে যেখানে সরকারি চাকরি দেশের মানুষের কাছে প্রায় দুস্প্রাপ্য হয়ে উঠেছে সেখানে রাজ্য সরকারের পক্ষ থেকে প্রকাশিত হওয়া এই চাকরির বিজ্ঞপ্তি রাজ্যের অনেকাংশ চাকরি প্রার্থীদের মুখে যে হাসি ফুটিয়ে তুলবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। যাইহোক, তাহলে এবারে আমরা এই চাকরির বিষয়ে সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব।
শূন্য পদের বিবরণ:-
পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে এক্ষেত্রে নিয়োগ সংক্রান্ত যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে যে এখানে একরকম পদের জন্যই এই নিয়োগ প্রক্রিয়া করা হবে। এই পদের নাম হল Account Manager। এক্ষেত্রে মোট শূন্য পদ রয়েছে ৩ টি। সাধারণ ও সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য আলাদা আলাদা শূন্য পদ রয়েছে। সাধারণদের জন্য এখানে শূন্য পদের সংখ্যা ১ টি, SC দের জন্য ১ টি এবং OBC দের জন্য ১ টি। এক্ষেত্রে প্রার্থীদের নির্বাচনী প্রক্রিয়া দ্বারা ভালোভাবে যাচাই করার পর তাদের চুক্তিভিত্তিক পদ্ধতিতে নিয়োগ করা হবে। অর্থাৎ প্রথমে একটি নির্দিষ্ট সময়ের মেয়াদে তাদের নিয়োগ করা হবে। তারপর তাদের কাজের দক্ষতা বিচার করে সেই সময়ের মেয়াদ বাড়ানো হতে পারে।  প্রার্থীদের কাজের জন্য পোস্টিং দেওয়া হবে পশ্চিমবঙ্গের যেকোনো মিউনিসিপাল কর্পোরেশনের বা মিউনিসিপালিটি অধীনস্থ এলাকার স্বাস্থ্য দপ্তরের অফিসে। নিচে এই পদের ক্ষেত্রে প্রয়োজনীয় যোগ্যতা, আবেদন প্রক্রিয়া ও অন্যান্য বিষয় সম্পর্কে বিশদে আলোচনা করা হলো।
বেতন কাঠামো:-
এখানে সমস্ত প্রার্থীদের যাচাই করে নিয়োগ করার পর তাদের ৩৫ হাজার টাকা করে প্রতি মাসে বেতন দেওয়া হবে। এরপর কাজের দক্ষতার উপর ভিত্তি করে সংস্থার পক্ষ থেকে এই বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হবে।
নির্দিষ্ট শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-
এই Account Manager পদে কাজের জন্য যেসব প্রার্থীরা আগ্ৰহী তাদের কিছু গুরুত্বপূর্ণ শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা থাকা আবশ্যক করা হয়েছে সংশ্লিষ্ট অফিসের তরফ থেকে। যেমন,
১. প্রার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।
২. আবেদনকারী প্রার্থীদের সরকার স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে M.Com পাস করে থাকতে হবে।
৩. অথবা প্রার্থীরা যদি কোনো সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ICWA ইন্টারমিডিয়েট পরীক্ষা / Chartered Accountancy বিভাগে ইন্টারমিডিয়েট পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকে তারাও এক্ষেত্রে আবেদন করতে পারবে।
৪. তবে এখানে প্রার্থীদের double entry accounting system বা Tally 7.2/8.1 এ জ্ঞান থাকার কথা আবশ্যক বলা হয়েছে।
৫. এছাড়াও এই ক্ষেত্রে সংশ্লিষ্ট পদের কাজের বিষয়ে আবেদনকারীদের অন্তত পক্ষে ১ বছরের অভিজ্ঞতা থাকাকে প্রয়োজনীয় ঘোষণা করা হয়েছে।
বয়সের নির্দিষ্ট সীমা:-
এখানে আবেদন করতে গেলে একজন আবেদনকারীকে যে বয়সসীমার অধিকারী হতে হবে সেই সম্পর্কে নোটিশে স্পষ্ট করে উল্লেখ করা আছে। সেখানে বলা হয়েছে যে এক্ষেত্রে আবেদনকারীদের বয়স হতে হবে ১ জানুয়ারি ২০২৩ তারিখ অনুযায়ী সর্বনিম্ন ২১ থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিতদের ক্ষেত্রে বয়সে বিশেষ ছাড় আছে। এছাড়াও যেসব প্রার্থীরা বর্তমানে ন্যাশনাল হেলথ মিশন এর অধীনে কোনো প্রোজেক্টে কর্মরত আছে তারাও এখানে আবেদনের যোগ্য। তাদের জন্য বিশেষ ভাবে বয়সের ক্ষেত্রে ৫ বছরের ছাড় দেয়া হয়েছে।
প্রয়োজনীয় ডকুমেন্টস:-
উপরোক্ত পদের ক্ষেত্রে ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে গেলে প্রার্থীদের প্রথমে নির্দিষ্ট পদ্ধতিতে আবেদনপত্র জমা দিতে হবে। তবে এই আবেদন করাকালীন বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্রের দরকার হবে বলে জানানো হয়েছে। এগুলি হল,
১. এক কপি পাসপোর্ট সাইজের রঙিন ফটো ও সিগনেচার।
২. যেকোনো এক ধরনের ফটো আইডি প্রুফ যেমন আধার কার্ড বা ভোটার কার্ড বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি।
৩. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট বা বার্থ সার্টিফিকেট বা আধার কার্ড।
৪. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার সমস্ত প্রমাণপত্র।
৫. প্রার্থীর স্থায়ী বাসিন্দার একটি সার্টিফিকেট।
৬. জাতিগত শংসাপত্র (যদি থাকে)।
৭. সংশ্লিষ্ট পদে কাজের ক্ষেত্রে অভিজ্ঞতার প্রমাণ।
আবেদন প্রক্রিয়া:-
এক্ষেত্রে প্রার্থীদের আবেদনের জন্য অনলাইন পদ্ধতি অনুসরণ করতে হবে। এখানে অফলাইনে আবেদন গ্ৰহণ করার কথা বলা হয়নি।
১. প্রথমে প্রার্থীদের www.wbhealth.gov.in এই ওয়েবসাইটে গিয়ে ভিজিট করতে হবে।
২. এরপর ‘Online Recruitment 2023’ লিঙ্কে ক্লিক করে তার ভেতর প্রবেশ করতে হবে।
৩. এবার যে আবেদন পত্রটি দেখা যাবে সেটি প্রয়োজনীয় বিভিন্ন তথ্য সমূহ দিয়ে সঠিকভাবে পূরণ করে ফেলতে হবে।
৪. তারপরের পেজে এসে সকল প্রয়োজনীয় নথিপত্র স্ক্যান করে আপলোড করে দিতে হবে।
৫. এরপর Next বাটনে ক্লিক করুন। 
৬. তারপর নির্দিষ্ট আবেদন মূল্য জমা করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে।
      এক্ষেত্রে আবেদন মূল্য হল সাধারণ প্রার্থীদের জন্য ১০০ টাকা এবং সংরক্ষিতদের জন্য ৫০ টাকা করে।
নিয়োগ পদ্ধতি:-
এখানে প্রত্যেক প্রার্থীর আবেদন পত্র অনলাইনের মাধ্যমে গ্ৰহণ করার পর তাদের নির্দিষ্ট নিয়োগ প্রক্রিয়ার জন্য ডাকা হবে। এক্ষেত্রে প্রার্থীদের নিয়োগ করার জন্য
বিশেষ কোনো রকম লিখিত বা অনলাইন পরীক্ষার আয়োজন করা হবে না। বলা হয়েছে যে প্রথমে প্রার্থীদের অ্যাকাডেমিক কোয়ালিফিকেশন অনুযায়ী একটি মেধা তালিকা তৈরি করা হবে। এই মেধা তালিকার মধ্যে থাকা প্রতি প্রার্থীকে ডাকা হবে পরের পর্যায়ের জন্য। এই পর্যায়ে আবেদনকারীদের কম্পিউটার স্কিল টেস্ট করা হবে এবং ইন্টারভিউয়ের মাধ্যমে তাদের দক্ষতা ও অভিজ্ঞতা ভালোভাবে যাচাই করা হবে। দুই পর্যায় মিলিয়ে যেসমস্ত প্রার্থী উত্তীর্ণ হতে পারবেন তাদেরকে নিয়োগপত্র প্রদান করা হবে সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে। 
আবেদন করার নির্ধারিত সময়সীমা:-
রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে রাজ্য জুড়ে বিভিন্ন জায়গায় উপরোক্ত শূন্য পদে নিয়োগের যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তার আবেদন প্রক্রিয়া খুব শীঘ্রই শুরু হবে বলে জানানো হয়েছে। আবেদন শুরু হওয়ার তারিখ হল আগামী ১৯ জানুয়ারি ২০২৩। আর এই আবেদন পদ্ধতি চলতে থাকবে ৩১ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। তাই সকল ইচ্ছুক প্রার্থীদের বলা হচ্ছে তারা যেন আবেদন প্রক্রিয়া শুরু হওয়া মাত্রই দ্রুত আবেদন আরম্ভ করে দেন।
OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment