ডাক বিভাগে গ্রুপ-D পদে চাকরি, অষ্টম শ্রেণি পাশেই চাকরি – Post Office Group-D Recruitment

   সুখবর সুখবর সুখবর চাকরি প্রার্থীদের জন্য রয়েছে দারুণ একটি সুখবর। আবারো নতুন করে ভারতীয় পোস্ট অফিসে অষ্টম শ্রেণী পাশে গ্রুপ সি তথা গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আপনি যদি অষ্টম শ্রেণী পাস করে থাকেন এবং এর থেকে বেশি দূর পড়াশোনা না করে থাকেন বা উচ্চ শিক্ষিত হয়ে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে বিরাট বড় একটি সুখবর কারণ অষ্টম শ্রেণী পাশে পোস্ট অফিসে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ।  অষ্টম শ্রেণী পাস পুরুষ অথবা মহিলা সকল চাকরিপ্রার্থীদের জন্যই  রয়েছে দারুণ একটা সুখবর। খুবই ন্যূনতম শিক্ষকতা যোগ্যতা অর্থাৎ অষ্টম শ্রেণী পাশেই আপনারা পেয়ে যেতে পারেন পোস্ট অফিসে চাকরি করার সুযোগ, যারা মাধ্যমিক পাস করে রয়েছেন তারাও এখানে আবেদন করার সুযোগ পাবেন। পশ্চিমবঙ্গের সমস্ত জেলার বাসিন্দারাই এখানে আবেদন করার সুযোগ পাবেন। তাই আপনারা এমন সুযোগ কখনোই হাতছাড়া করবেন না। যাদের খুব ইচ্ছা চাকরি করার তারা অবশ্যই এখানে আবেদন করুন নিচে আবেদন প্রক্রিয়ার সম্বন্ধে বিস্তারিতভাবে বলা হয়েছে। 

পদের নাম:- এখানে অষ্টম শ্রেণী পাশে যে সমস্ত পদে কর্মী নিয়োগ করা হবে সেটি হলো group-D। এখানে গ্রুপ ডি পদে যে ধরনের কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

1) Mechanic (Motor Vehicle)

2) Motor Vehicle Electrician

3) Welder

4) Tyreman

5) Tinsmith

6) Painter

7) Blacksmith

যোগ্যতা :- এই পদগুলোতে আবেদন করতে গেলে প্রার্থীদের কোন স্বীকৃত স্কুল থেকে শুধুমাত্র অষ্টম শ্রেণী পাস করতে হবে। এছাড়া মাধ্যমিক পাস হলেও চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করার সুযোগ পাবেন।

বয়স :- যে সকল প্রার্থী আবেদন করতে ইচ্ছুক তাদের বয়স হতে হবে ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে বয়স হতে হবে। এছাড়া সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য বয়সের ছাড় থাকবে।

বেতন :- এখানে যারা চাকরি করবেন তাদের প্রতি মাসে ১৯,৯০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া :- যে সকল প্রার্থী উপরে উঠতে পথ গলিতে আবেদন করতে ইচ্ছুক তাদের অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে প্রথমে এই প্রতিবেদনের নিচে অফিসিয়াল নোটিশ থাকবে সেই নোটিফিকেশন ক্লিক করে ডাউনলোড করতে হবে ডাউনলোড করার পর পিডিএফ ওপেন করে তিন নম্বর পেজটি প্রিন্ট আউট বার করে নিতে হবে। তারপর ওই ফর্ম টিকে নির্ভুলভাবে ফিলাপ করতে হবে। তারপর আবেদনকারীর এক কপি ছবি লাগাতে হবে ও নিচে নিজের স্বাক্ষর করতে হবে। তারপর আবেদনকারীর প্রয়োজনীয় ডকুমেন্ট জেরক্স করে সেলফ অ্যাটেস্টেড করে একটা খামে ভরে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পিড পোস্ট বা রেজিস্ট্রার্ড পোস্টের মাধ্যমে নিচে দেওয়া ঠিকানায় জমা দিতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট :- 

* বয়সের প্রমাণপত্র।

* শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট।

* আধার কার্ড /ভোটার কার্ড/ প্যান কার্ড।

* কাস্ট সার্টিফিকেট।

* ইনকাম সার্টিফিকেট।

* অভিজ্ঞতা সার্টিফিকেট, যদি থাকে।

নির্বাচন প্রক্রিয়া :- এখানে কোনরকম লিখিত পরীক্ষা ছাড়াই শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে এবং অভিজ্ঞতা যাচাই করে চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হবে।

আবেদনের শেষ তারিখ :-  এখানে আবেদন করতে পারবেন ১৩/০৫/২০২৩ তারিখ বিকাল ৫ টা পর্যন্ত। আবেদন প্রক্রিয়া সম্বন্ধে আরো বিস্তারিত জানতে অফিসিয়াল নোটিশটি ভিজিট করুন।

  আপনাদের যদি আমাদের পেজের খবর গুলি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করবেন। রোজ নতুন নতুন খবরের আপডেট পাওয়ার জন্য আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হতে পারেন ।

অফিসিয়াল নোটিস: ডাউনলোড করুন

অফিসিয়াল ওয়েবসাইটে: CLICK HERE

Leave a comment