কোন পরীক্ষা ছাড়াই সরকারি দপ্তরে প্রচুর পদে গ্রুপ সি ও ডি কর্মী নিয়োগ | Central Govt Recruitment 2023

নতুন বছরের শুরুতেই সারা দেশ জুড়ে কয়েকশো শুন্য পদে বিরাট বড় নিয়োগের ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড বা (NPCIL) এর অধীনে বিভিন্ন জায়গায় এ সকল পদে নিয়োগ করা হবে। আমাদের দেশের সরকারের পক্ষ থেকে প্রকাশিত হওয়া বিভিন্ন নিয়োগ গুলির মধ্যে এটি হলো অন্যতম একটি গুরুত্বপূর্ণ নিয়োগ। এই কোম্পানিটি হল ভারত সরকারের নিয়ন্ত্রণাধীন একটি রাষ্ট্রায়ত্ত কোম্পানি। এটি মূলত একটি পারমাণবিক শক্তি উৎপাদক কেন্দ্র। প্রতি বছরই এই কোম্পানির পক্ষ থেকে প্রচুর সংখ্যক শূন্য পদে দেশের বিভিন্ন ছেলে মেয়েকে যোগ্য প্রশিক্ষণ দিয়ে নানা রকম কাজে নিয়োগ করা হয়। এবারও সেই কাজের ব্যতিক্রম করেনি এই সংস্থা। নূন্যতম যোগ্যতা থেকে শুরু করে উচ্চশিক্ষার অধিকারী, সকল ব্যক্তিরাই এখানে আবেদনের জন্য মনোনীত হতে পারবেন। আর কেন্দ্রীয় সরকারের অধীনে এইরকম ভালো বেতনে কাজের সুযোগ আশা করি কেউ হাতছাড়া করতে চাইবেন না। তবে আর কথা না বাড়িয়ে চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

শূন্য পদের বিবরণ:-

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ এই নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড কর্তৃক যে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেখানে বেশ কিছু শূন্য পদের কথা বলা হয়েছে যে সকল শূন্য পদে সম্প্রতি নিয়োগ করা হবে। এখানে সব মিলিয়ে মোট শূন্য পদ হলো ২৯৫ টি। এই সকল পদেই এবারে প্রার্থীদেরকে প্রশিক্ষণ দিয়ে সরাসরি ভাবে কাজে নিয়োগ করার কথা বলা হয়েছে। এই সমস্ত শূন্য পদের নাম এবং তার জন্য কটি করে শূন্য পদ রয়েছে সেগুলি নিচে আলোচনা করা হলো।

1. Fitter (25)

2. Turner (09)

3.  Electrician (33)

4. Welder (38)

5. Electronics Mechanic (16)

6. Instrument Mechanic (6)

7.  Refrigeration and AC Mechanic (20)

8. Carpenter (19)

9. Plumber (20)

10. Wireman (16)

11. Diesel Mechanic (07)

12. Mechanical Motor Vehicle (07)

13.  Machinist (13)

14. Painter (18)

15. Draughtsman (Mechanical) (02)

16.  Draughtsman (Civil) (02)

17.  Information

and Communication Technology system Maint.

(18)

18.  Computer Operator

and programming Assistant

(18)

19.  Stenographer (English) (02)

20.  Stenographer (Hindi) (02)

21. Secretarial Assistant (04)

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

উপরে আলোচনা করা সকল পদগুলির ক্ষেত্রেই এখানে আবেদন করতে গেলে 

১. প্রার্থীদের যেকোনো সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে অন্ততপক্ষে এক বছরের আই টি আই বা ট্রেড কোর্স কমপ্লিট করে থাকতে হবে সংশ্লিষ্ট ট্রেডে।

২. এর সঙ্গে প্রার্থীদের কে শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ, সক্ষম এবং বলিষ্ঠ হতে হবে।

৩. তবে স্টেনোগ্রাফার পদের ক্ষেত্রে কম্পিউটারে টাইপিং এর বিষয়ে একটু বেশি দক্ষতা থাকতে হবে। এছাড়া আর বিশেষ কিছু যোগ্যতার কথা এখানে উল্লেখ করা হয়নি।

বয়স সীমা:-

এক্ষেত্রে সংস্থার তরফ থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাতে বয়সসীমা সম্পর্কে বলা হয়েছে যে এখানে আবেদন করতে গেলে ইচ্ছুক প্রার্থীদের বয়স সীমা হতে হবে ১ জানুয়ারি ২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ১৪ থেকে সর্বোচ্চ ২৪ বছরের মধ্যে। তবে SC, ST দের জন্য পাঁচ বছরের এবং OBC দের জন্য তিন বছরের বয়সের ছাড় আছে।

স্টিপেন্ড এর পরিমান:-

এখানে বলা হয়েছে যে উপরোক্ত সকল পদের ক্ষেত্রে প্রার্থীদের প্রশিক্ষণ চলাকালীন তাদেরকে প্রতি মাসে একটি ভালো অংকের টাকা স্টিপেন্ড হিসেবে দেওয়া হবে। এক্ষেত্রে যাদের সংশ্লিষ্ট ট্রেডে এক বছরের কোর্স কমপ্লিট করা রয়েছে তাদের প্রতি মাসে ৭৭০০ টাকা এবং যাদের দু বছরের কোর্স কমপ্লিট করা রয়েছে তাদের প্রতি মাসে ৮৮৫৫ টাকা করে দেওয়া হবে।

আবেদনের পদ্ধতি:-

এখানে আবেদন করতে হবে সম্পূর্ণ হবে অনলাইনের মাধ্যমে।

১. প্রার্থীদের কে সর্বপ্রথম Ministry of skill development এর অফিসিয়াল ওয়েবসাইট www.apprenticeshipindia.org এ গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

২. তারপর সেখানে রেজিস্ট্রেশন কমপ্লিট হয়ে গেলে সেখান থেকে বেরিয়ে এসে www.npcilcareers.co.in এ গিয়ে আগের ওয়েবসাইট থেকে রেজিস্ট্রেশন করে পাওয়া ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে সেখানে লগইন করে নিতে হবে।

৩. এরপর এই ওয়েবসাইটে যে নির্দিষ্ট আবেদন পত্রটি দেখা যাবে সেটি ভালোভাবে প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে পূরণ করতে হবে।

৪. এরপর সেই আবেদন পত্রটির সঙ্গে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে দিতে হবে।

৫. সবকিছু হয়ে গেলে সাবমিট অ্যাপ্লিকেশন অপশনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশনটি সরাসরি নির্দিষ্ট দপ্তরের কাছে সাবমিটেড হয়ে যাবে। প্রার্থীরা প্রয়োজনে তাদের আবেদন পত্রের একটি প্রিন্ট আউট বার করে নিতে পারেন।

আবেদনের জন্য কি কি ডকুমেন্টস লাগবে ? 

এক্ষেত্রে আবেদনের সময় প্রার্থীদের যে সকল ডকুমেন্টস অবশ্যই আপলোড করার কথা বলা হয়েছে সেগুলি হল,

১. এক কপি রঙিন পাসপোর্ট ছবি ও সাথে সিগনেচার।

২. আধার কার্ড, ভোটার কার্ড, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি যে কোন একটি ফটো আইডি প্রুফ।

৩. মাধ্যমিক উচ্চমাধ্যমিক এবং সংশ্লিষ্ট ট্রেডে নির্দিষ্ট কোর্স পাশের সমস্ত সার্টিফিকেট এবং মার্কশিট।

৪. কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)।

৫. বয়সের প্রমাণপত্র হিসেবে আধার কার্ড বা মাধ্যমিকের অ্যাডমিট কার্ড।

নিয়োগ প্রক্রিয়া:-

এখানে উপরোক্ত সংস্থার পক্ষ থেকে যে নোটিশ প্রকাশ করা হয়েছে সেখানে বলা হয়েছে যে সংশ্লিষ্ট পদ গুলিতে প্রার্থী নির্বাচনের জন্য তারা বিশেষ কোনো রকম প্রার্থী নির্বাচন প্রক্রিয়ার আয়োজন করবেন না। খুব সহজ সরল ভাবে এখানে প্রার্থীদের যাচাই করা হবে এবং যাচাই করার পর তাদের প্রশিক্ষণের জন্য নিয়োগ করা হবে। এক্ষেত্রে প্রার্থীরা তাদের ট্রেড কোর্সে যে নম্বর পেয়ে পাশ করেছেন সেই নম্বরের ভিত্তিতে একটি মেধা তালিকা প্রকাশ করা হবে। এই মেধা তালিকার মধ্যে থেকে উপরোক্ত পদগুলির জন্য নির্বাচিত প্রার্থীদের সরাসরি ভাবে ডেকে নেওয়া হবে সেই পদে প্রশিক্ষণ দেওয়ার জন্য। তবে প্রশিক্ষণ দেওয়ার আগে প্রার্থীদের একটি মেডিকেল ফিটনেস টেস্টের সম্মুখীন হতে হবে। এক্ষেত্রে তাদের সকলের শারীরিক সক্ষমতা এবং বলিষ্ঠতাকে যাচাই করা হবে। এ বিষয়ে বিশদে উল্লেখ করা রয়েছে সংস্থার নির্দিষ্ট বিজ্ঞপ্তিটিতে। তাই কারো যদি বিস্তারিতভাবে জানার আগ্রহ থাকে তারা এই বিজ্ঞপ্তিটি অবশ্যই পড়ে নেবেন।

      ওই মেডিকেল ফিটনেস টেস্ট পর্যায়ে যে সকল প্রার্থী উত্তীর্ণ হতে পারবেন তারাই একমাত্র সুযোগ পাবেন প্রশিক্ষণ নেওয়ার জন্য। প্রশিক্ষণটি হবে সম্ভবত এক থেকে দেড় বছরের। আর এই প্রশিক্ষণ শেষেই সে সমস্ত প্রার্থীদের নিয়োগ করা হবে এই কোম্পানিরই বিভিন্ন কাজ কর্মে।

আবেদনের নির্দিষ্ট সময়:-

ভারত সরকারের অধীনস্থ নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড কোম্পানির পক্ষ থেকে এ বছর যে সকল শূন্য পদে প্রশিক্ষণ দিয়ে সরাসরি নিয়োগের কথা বলা হয়েছে সেখানে আবেদন প্রক্রিয়ার কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে গত ১১ই জানুয়ারি ২০২৩ তারিখে। আর এই আবেদন প্রক্রিয়া চলতে থাকবে আগামী ২৫ শে জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। তাই হাতে সময় বড়ই কম। আর দেরি না করে ইচ্ছুক এবং উপযুক্ত প্রার্থীরা দ্রুত আবেদন সেরে ফেলুন। 


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: REGISTRATION / LOGIN

Leave a comment