কেন্দ্র সরকারের বিভিন্ন দপ্তরের সরাসরি প্রশিক্ষণ দিয়ে বিরাট বড় চাকরি | Govt Job Recruitment 2022

বিভিন্ন সরকারী এবং বেসরকারী ক্ষেত্রগুলিতে দীর্ঘদিন ধরে কোন নিয়োগ প্রক্রিয়া না হওয়ার জন্য এবং কোন শূন্য পদে কর্মী নিয়োগ না হওয়ার জন্য মূলত আজ আমাদের দেশ তথা ভারত বর্ষ বেকারের ছড়াছড়ি। এই সমস্ত বেকাররা যেন তাদের নিজস্ব সুস্থ এবং স্বাভাবিক জীবন-যাপন করার প্রথা একপ্রকার ভুলেই বসে আছে। তারা আজ পর্যন্ত খুঁজে পাচ্ছেনা কিভাবে তারা নিজেদের সামনাসামনি করবে ভবিষ্যতে দিনগুলো সাথে। আসল কথা হল ভবিষ্যৎ দিনগুলির সাথে সামনাসামনি করার সর্ব মূল অস্ত্র একটি চাকরি বা কোন একটি সংস্থায় কাজ। তো এই চাকরি বা জব আজ এক প্রকার দুর্মূল্যের বাজারে হয়ে উঠে দাঁড়িয়েছে খুবই কঠিন।

আমাদের দেশের এই বেকারত্বের সমস্যা দূরীকরণের জন্য এমন একটা পর্যায় উঠে গিয়ে দাঁড়িয়েছে যে আমাদের দেশের প্রধানমন্ত্রী  শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদী যেন এক প্রকার উঠে-পড়ে লেগেছেন । এই সমস্ত বেকার যুবক-যুবতীদের মুখে হাসি ফুটিয়ে তোলার জন্য এবং এদেরকে কর্মসংস্থানে নিযুক্ত করার জন্য দিনের পর দিন নানান পরিকল্পনা প্রকল্প এবং প্রচেষ্টা করে চলেছে। এই প্রচেষ্টা করলেও যেন এটা এক প্রকার ব্যর্থ হয়ে রয়ে যাচ্ছে। তার কারণ আজ বেকারত্বের সংখ্যা এমন একটা পর্যায়ে গিয়ে উঠেছে যে এই পর্যায়ে থেকে বেরিয়ে আসা খুবই কঠিন।

সে যাই হোক আপনি যদি ভারতবর্ষের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন এবং আপনি যদি নুন্যতম মাধ্যমিক পাস করে থাকেন। তাহলে আপনার জন্য রয়েছে একটি দারুণ সুখবর। এই সুখবরটি হলো আমাদের দেশের তথা ভারতবর্ষের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদী বিভিন্ন সংস্থা থেকে প্রশিক্ষণ দিয়ে চাকরিতে নিয়োগ করার জন্য বেশকিছু নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করেছেন। এই নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে উপকৃত হতে পারবে আমাদের দেশের তথা ভারতবর্ষের হাজার হাজার বেকার যুবক-যুবতী। যারা প্রাণ খুলে হাসতে পারবে এবং ভবিষ্যতের জন্য সুস্বপ্ন দিয়ে তাদের ভবিষ্যৎটাকে সাজানোর একপ্রকার চেষ্টা করতে পারবেন।

আমাদের দেশের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদির মত অনুযায়ী কোন বিভাগ থেকে এই পদগুলির জন্য নিযুক্ত করা হবে? এবং কোন বিভাগে কত শূন্য পদ রয়েছে? এবং কোন বিভাগে কি পদে নিযুক্ত করা হবে? এবং এখানে আবেদন করার জন্য আবেদনকারীর কি কি শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন রয়েছে? এবং এখানে আবেদন করতে হলে আবেদনকারীকে কিভাবে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে? এবং এখানে নিয়োগ পদ্ধতি কী রয়েছে? এছাড়াও এখানে আবেদন করার জন্য আবেদনকারীকে কি বয়স সীমার মধ্যে থাকতে হবে? এবং এখানে আবেদন করলে নিয়োগকৃত ব্যক্তিকে কত টাকা করে মাসিক বেতন দেয়া হবে? এই সমস্ত কিছু জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

আই টি আই ট্রেড এ্যাপ্রেন্টিস:-

আমাদের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদির মত অনুযায়ী এই আই টি আই ট্রেড এ্যাপ্রেন্টিস পদের জন্য যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে বিভিন্ন শূন্যপদে তারা নিয়োগ করতে চলেছে এখানে শূন্য পদ গুলি অনেক কিছুই রয়েছে সেই শূন্যপদ গুলির মধ্যে কয়েকটি হলো ইলেকট্রিশিয়ান, পিটার, ওয়েল্ডার, মেকানিক, ইলেকট্রনিক্স মেকানিক্স, ইন্সট্রুমেন্ট মেকানিক, ড্রটসম্যান মেকানিক্যাল, ড্রটসম্যান সিভিল, প্রিন্টার, মেশিন মেকানিক প্রভৃতি।

শিক্ষাগত যোগ্যতা:-

আমাদের ভারতবর্ষের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদির মত অনুযায়ী যে আই টি আই ট্রেড এ্যাপ্রেন্টিস পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই আই টি আই ট্রেড এ্যাপ্রেন্টিস পদের শূন্য পদের জন্য আবেদন করার জন্য আবেদন প্রার্থীকে অবশ্যই যেকোনো একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বা যে কোনো স্বীকৃত শিক্ষাবোর্ডের তরফ থেকে ন্যূনতম মাধ্যমিক যোগ্যতায় পাস করে থাকতে হবে। এবং সেই সাথে কোন সরকার প্রদত্ত বা বা কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে অবশ্যই আইটিআই কোর্স কমপ্লিট করা থাকতে হবে। অন্যথায় এই পদের জন্য কোনোভাবেই আবেদন করা সম্ভব হয়ে উঠবে না।

বয়স সীমা :-

আমাদের ভারতবর্ষের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদির মত অনুযায়ী আই টি আই ট্রেড এ্যাপ্রেন্টিস যে পদগুলির থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীকে অবশ্যই 15 থেকে 18 বছর বয়সের মধ্যে থাকতে হবে। অন্যথায় এই পদের জন্য আবেদন করা যাবে না।

বেতন পরিকাঠামো:-

আমাদের ভারতবর্ষের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদির মত অনুযায়ী যে আই টি আই ট্রেড এ্যাপ্রেন্টিস পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই আই টি আই ট্রেড এ্যাপ্রেন্টিস পদের জন্য যে শুন্য পদ গুলি ধার্য করা হয়েছে শূন্যপদগুলিতে যদি আপনি চাকরি করতে আগ্রহী হয়ে থাকেন আপনি এখানে নিয়োগকৃত হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে প্রতি মাসে 8 হাজার টাকা করে মাইনে বেতন হিসেবে দেওয়া হবে।

টেকনিশিয়ান ভোকেশনাল অ্যাপ্রেন্টিস :-

আমাদের ভারতবর্ষের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদির মত অনুযায়ী টেকনিশিয়ান ভোকেশনাল অ্যাপ্রেন্টিস পদে বেশকিছু শুন্য পদে নিয়োগ করার জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এক্ষেত্রে বিভিন্ন পদ রয়েছে সেই পথ গুলির মধ্যে কয়েকটি হল একাউন্টিং এন্ড ট্যাক্সেশন, বেসিক নার্সিং এন্ড প্যালিয়েটিভ কেয়ার, কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট, ইলেকট্রিক এন্ড ইলেকট্রনিক্স টেকনোলজি, ফুড অ্যান্ড রেস্টুরেন্ট ম্যানেজমেন্ট প্রভৃতি।

শিক্ষাগত যোগ্যতা:-

টেকনিশিয়ান ভোকেশনাল অ্যাপ্রেন্টিস পদের জন্য যে বিভিন্ন পদগুলি রয়েছে সে বিভিন্ন পদগুলিতে যদি আপনি আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে যে কোন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বা স্বীকৃত বোর্ডের আন্ডারে অধীনে থেকে আপনাকে অবশ্যই উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে আপনি যদি উচ্চমাধ্যমিক পাশ করে থাকেন সেক্ষেত্রে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন এবং উচ্চমাধ্যমিকের থেকেও আপনার যদি অন্য কোন যোগ্যতা থেকে থাকে তাও আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন

বয়স সীমা :-

আমাদের ভারতবর্ষের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদির মত অনুযায়ী টেকনিশিয়ান ভোকেশনাল অ্যাপ্রেন্টিস যে পদগুলির থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীকে অবশ্যই 15 থেকে 18 বছর বয়সের মধ্যে থাকতে হবে। অন্যথায় এই পদের জন্য আবেদন করা যাবে না।

বেতন পরিকাঠামো:-

আমাদের ভারতবর্ষের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদির মত অনুযায়ী যে টেকনিশিয়ান ভোকেশনাল অ্যাপ্রেন্টিস পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই আই টি আই ট্রেড এ্যাপ্রেন্টিস পদের জন্য যে শুন্য পদ গুলি ধার্য করা হয়েছে শূন্যপদগুলিতে যদি আপনি চাকরি করতে আগ্রহী হয়ে থাকেন আপনি এখানে নিয়োগকৃত হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে প্রতি মাসে 9 হাজার টাকা করে মাইনে বেতন হিসেবে দেওয়া হবে।

আবেদন পদ্ধতি:-

আপনি যদি আমাদের ভারতবর্ষের কেন্দ্র সরকার তথা প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদির অধীনে যে পদগুলিতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে প্রশিক্ষণের মাধ্যমে সেই পদগুলির জন্য প্রশিক্ষণ নিয়ে চাকরি করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে অনলাইনের মাধ্যমে। অনলাইনে আবেদন করার জন্য আপনাকে যে পদ্ধতি অনুসরণ করতে হবে তা হল আপনাকে প্রথমেই অফিশিয়াল যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে নিতে হবে। সেই বিজ্ঞপ্তিতে যে ওয়েবসাইটে দেওয়া আছে সেই ওয়েবসাইটে গিয়ে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। সেখানে রেজিস্ট্রেশন করার পর আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। লগইন প্রক্রিয়াটি সম্পন্ন করার পর আপনাকে একটি অনলাইন ফর্ম দেওয়া হবে। সেই অনলাইন ফরম টি আপনার সমস্ত নির্ভুল তথ্য দ্বারা পূরণ করতে হবে। সেই ফরমটি সমস্ত নির্ভুল তথ্য পূরণ করার পর আপনাকে আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি এবং আপনার একটি সিগনেচার আপলোড করতে হবে। এই পাসপোর্ট সাইজ ছবি এবং সিগনেচার আপলোড করার পর আপনার বেশ কিছু ডকুমেন্টস এখানে আপলোড করতে হবে স্ক্যান করে। সেগুলি আপলোড করার পর  ফরমটি সাবমিট করে দিলেই আপনার আবেদন প্রক্রিয়া টি সম্পূর্ণ হয়ে যাবে।

আবেদনের শেষ তারিখ:-

উপরোক্ত যে পদগুলির জন্য আপনারা আবেদন করতে আগ্রহী হয়েছেন সেই পদগুলির আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং আবেদন চলবে আগামী 26 শে অক্টোবর 2022 তারিখ পর্যন্ত। অর্থাৎ আপনি যদি এখানে অনলাইনে আবেদন করতে চান সেক্ষেত্রে আপনি আগামী 26 শে অক্টোবর 22 তারিখ পর্যন্ত অনলাইন আবেদন করতে পারবেন তারপর কিন্তু আপনি এই পদের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন না।

OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE

Leave a comment