কেন্দ্র সরকারের নতুন প্রকল্পে 1 লক্ষ 40 হাজার টাকা দেওয়া হবে, আবেদন করলে টাকা পাবেন | MGNREGA Prakalpa Apply Now 2023

কেন্দ্র সরকারের তরফ থেকে চালু নতুন একটি প্রকল্প যেখানে 1 লক্ষ 40 হাজার টাকা দেওয়া হবে সকলকেই শুধুমাত্র আবেদন করলেই। কোনরকম যোগ্যতা ছাড়াই সকলেই এখানে আবেদন করার সুযোগ পাবেন। কেন্দ্র সরকার দ্বারা পরিচালিত এটি একটি নতুন ও জনপ্রিয় প্রকল্প। কেন্দ্র সরকারের নতুন এই প্রকল্পের সুবিধা যারা যারা উপভোগ করতে চান তারা অবশ্যই এই সুখবরটি শেষ পর্যন্ত পড়বেন। এখানে আবেদন করলে কোন রকম ঝুট ঝামেলা ছাড়াই সরাসরি ব্যাংক একাউন্টে টাকা ঢুকে যাবে। এখানে কিভাবে আবেদন করবেন ও কিভাবে টাকা পেয়ে যাবেন সে ব্যাপারে বিস্তারিত তথ্য নিচে আলোচনা করা হলো।

উদ্দেশ্য: বিশেষ করে গরীব ও মধ্যবিত্ত পরিবারের কথা মাথায় রেখে ও গরিব ও মধ্যবিত্ত পরিবারদের আর্থিক সুবিধা পাওয়ার উদ্দেশ্যে এবং যারা সমাজে অর্থনৈতিক দিক দিয়ে পিছিয়ে রয়েছেন তাদের সমাজের মূলস্রোতে নিয়ে আসার জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে বিশেষ করে এই প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়েছে। বিশেষ করে এই টাকা দেওয়ার মাধ্যমে গরিব ও মধ্যবিত্ত পরিবারের মানুষ  যাদের বাড়ি ঘরের সমস্যা রয়েছে তাদের জন্য এই টাকা ধার্য করা হয়েছে।

প্রকল্পের নাম:  এখানে নতুন ও জনপ্রিয় যে প্রকল্পের কথা উল্লেখ করা হয়েছে সেটি হল- প্রধানমন্ত্রী গ্রাম আবাস যোজনা।

কত টাকা পাবেন?
যারা যারা এখানে আবেদন করবেন তাদের প্রত্যেককেই এই প্রকল্পের মাধ্যমে 1 লক্ষ 40 হাজার টাকা দেওয়া হবে। এখানে সরাসরি ব্যাংক একাউন্টে টাকা দেওয়া হবে মূলত তিনটি কিস্তির মাধ্যমে। প্রথম কিস্তিতে সরাসরি ব্যাংক একাউন্টে দেওয়া হবে 60 হাজার টাকা দ্বিতীয় কিস্তিতে দেওয়া হবে 50 হাজার টাকা। এছাড়া এখানে NRGS কাজ এর দ্বারা ধার্য করা হয়েছে সর্বমোট 100 টি মেইনটেইন্স ফি , যেখানে মোট টাকার মূল্য 21000 টাকা অবধি। এছাড়াও পরবর্তীকালে আরো এক্সট্রা 12000 টাকা দেওয়া হবে যেটি মূলত টয়লেট বানানোর জন্য দেওয়া হয় কিন্তু যাদের বাড়িতে টয়লেট আছে তাদের আর টয়লেট বানানোর কোন প্রয়োজন নেই তারা এই টাকাটা পেয়ে যাবেন। সব মিলিয়ে এখানে 1 লক্ষ 40 হাজার টাকা দেওয়া হবে।

কারা কারা আবেদন করতে পারবেন:

1. এখানে আবেদন করার প্রধান শর্ত হল আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

2. আবেদন করার সময় বার্ষিক ইনকাম দেখাতে হবে দরিদ্র সীমার নিচে।

3. আগে যদি কেউ এই প্রকল্পে টাকা পেয়ে থাকেন তাহলে নতুন করে আর এই প্রকল্পে টাকা পাবেন না।

শিক্ষাগত যোগ্যতা: এখানে কোন শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই শিক্ষিত অশিক্ষিত ও পুরুষ মহিলা সকলেই এই প্রকল্পের মাধ্যমে টাকা পেতে পারেন।

আবেদনের সময় প্রয়োজনীয় ডকুমেন্টস:

1.আবেদনকারীর অবশ্যই পাসপোর্ট সাইজের দুই কপি ফটো

2. আবেদনকারীর আধার কার্ড, ভোটার কার্ড ও রেশন কার্ড

3. ব্যাংক একাউন্টের পাসবুক এর প্রথম পাতার জেরক্স

4. আবেদনকারীর নিজের বা পরিবারের জব কার্ড

আবেদন পদ্ধতি:  গ্রাম অঞ্চলের বাসিন্দা হলে গ্রাম পঞ্চায়েত থেকে ফরম দেওয়া হবে বা অনেক সময় BDO অফিস থেকেও দেওয়া হয় আগে থেকে সেটির যোগাযোগ করে ফর্ম এনে ফিলাপ করতে হবে। এরপর ফর্মটি নির্ভুলভাবে ফিলাপ করে গ্রাম পঞ্চায়েত বা ভিডিও অফিসে গিয়ে জমা দিতে হবে। এরপর যখন সার্ভে হবে তখন আধিকারিকগণ আপনাদের বাড়ি সার্ভে করতে আসবে এবং আপনি যদি উপযুক্ত হন তাহলে আপনাকে এই টাকা দেওয়া হবে।

এছাড়াও গ্রামাঞ্চলের বা শহর অঞ্চলের বাসিন্দারা সরাসরি অনলাইনের মাধ্যমেও আবেদন জানাতে পারেন। অনলাইনে আবেদন জানাতে গেলে  আবেদনকারীদের সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। ওয়েবসাইটটি হল- https://pmaymis.gov.in/

কিভাবে আপনার নাম চেক করবেন :

যারা যারা এখানে আবেদন করবেন তাদের নামের লিস্ট ওয়েবসাইটে প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করেন নিজেরাই মোবাইল দিয়ে অথবা ক্যাফে গিয়ে আধার কার্ডের নাম্বার নাম ও অন্যান্য তথ্য দিয়ে যাচাই করে দেখতে পারবেন। 

আরও খবর পড়ুন: CLICK HERE

নিত্যনতুন এই ধরনের প্রকল্পের আপডেট সবার প্রথমে আমাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া হয় তাই আপনারা সকলেই টেলিগ্রাম চ্যানেলের যুক্ত হতে পারেন।

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment