কেন্দ্র সরকারের নতুন এই প্রকল্পে আবেদন করলে সকলেই পাবেন ১ লক্ষ ৪০ হাজার টাকা। MGNREGA Prakalpa Apply Now

এই করোনা পরিস্থিতি মানুষের যে অর্থনৈতিক অবস্থাকে দুর্বল করার মাধ্যমে সকলের মেরুদণ্ড ভেঙে দিয়ে গেছে এটা আমরা সকলেই টের পেয়ে গেছি। এই ভঙ্গুরময় মেরুদণ্ডের ওপর ভর করে না পারে কোন মানুষ সোজা হয়ে হাঁটতে চলতে।

এই মত অবস্থায় আমাদের রাজ্য সরকার মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় জনকল্যাণমুখী প্রচুর প্রকল্প চালু করেছেন। সেই প্রকল্পগুলি থেকে আমাদের রাজ্যের সমস্ত মানুষই যেন মেরুদন্ড সোজা করে রাখতে সচেষ্ট হয়েছেন। যেন তিনি ডাক্তারের ন্যায় এই সমস্ত সুবিধার মাধ্যমে মানুষের মেরুদন্ডের চিকিতসা করেছেন। আবার যেন তিনি এক বৃদ্ধের লাঠির ন্যায় সকল পশ্চিমবঙ্গবাসিকে এই ভাবে সাহায্য করে গেছেন।

এই পরিস্থিতিতে একটি নতুন প্রকল্প চালু করেছেন আমাদের দেশের প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র দামোদর দাস মোদি। আমাদের দেশে এমন মানুষের কোন অভাব নেই যারা সারাদিন খাটাখাটনি করে তাদের নিজস্ব পেট এবং সংসার চালায়। কিন্তু রাত্রে বেলায় থাকে না তাদের মাথার উপর কোন ছাত। তাদের থাকে না বসবাসের উপযুক্ত কোন বাসস্থান। তারা পায় না ঠিকমত থাকার এবং বসবাস করার জায়গা। মূলত তাদের জন্যই এই ধরনের একটি পরিকল্পনা গ্রহণ করেছেন আমাদের দেশের প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র দামোদরদাস মোদী। তিনি এই প্রকল্পের অধীনে বেশকিছু ভারতীয় নিম্ন শ্রেণীর মানুষকে দিতে চলেছেন 1 লক্ষ 40 হাজার টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে তাদেরকে বাড়ি বানানোর জন্য। তারা যেন রাত্রিবেলায় সঠিকভাবে মাথার ওপর ছাদ টুকু গড়ে তুলে নিজেকে একটা সঠিক আস্তানার মধ্যে রাখতে পারে তার জন্যই তিনি এই ধরনের একটি পরিকল্পনা গ্রহণ করেছেন।

এই প্রকল্পের মাধ্যমে আপনি আপনার একাউন্টে সরাসরি পেতে পারেন 1 লক্ষেরও বেশি টাকা। হ্যাঁ ঠিকই শুনেছেন আপনার যদি এই প্রকল্পের অধীনে নাম থেকে থাকে বা যদি আপনি এই প্রকল্পের অধীনে এসে থাকেন তাহলে আপনার একাউন্টে সরাসরি 1 লক্ষেরও বেশি টাকা আপনি বিনা পরিশ্রমে বাড়িতে বসেই পেয়ে যাবেন।

তবে এই প্রকল্পের অধীনে আসার জন্য বেশ কয়েকটি শর্ত উল্লেখ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর দাস মোদি।

প্রকল্পের নাম:-

আমাদের দেশের প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র দামোদর দাস মোদি যে নতুন প্রকল্পটি চালু করেছেন সেই প্রকল্পের নাম হল প্রধানমন্ত্রী আবাস যোজনা ( Pradhan Mantri Awas Yojona ) বা পি এম এ ওয়াই ( PMAY )। এই প্রকল্পের সাহায্যে উপকৃত হবেন আমাদের দেশের কয়েক লক্ষ নিম্ন শ্রেণীর মানুষ। যারা দিন আনে দিন খায়, মাথা গোঁজার ঠাই নায়। তাদের জন্যই মূলত এই প্রকল্পের সূচনা হল আমাদের দেশের প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র দামোদর দাস মোদির হাত ধরে।

যে যে শর্তগুলি পূরণ করতে হবে আপনাকে এই প্রকল্পে আবেদন করার জন্য:-

প্রথমত:-

আপনাকে অবশ্যই ভারতবর্ষের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

দ্বিতীয়ত:-

আপনাকে অবশ্যই দরিদ্র পরিবারের সদস্য হতে হবে

তৃতীয়ত:-

একটি পরিবারের যেকোনো একজন মাত্র সদস্য এই প্রকল্পের অধীনে টাকা পাবেন।

  আপনার মন হয়তো এতক্ষণে উদগ্রীব হয়ে গেছে যে এটা জানার জন্য যে এই প্রকল্পের আসলে কি? কিভাবে আপনি বাড়িতে বসে এই প্রকল্পের অধীনে আসতে পারবেন? এই টাকা দিয়ে আপনি কি করতে পারবেন? কিভাবে আপনি এই প্রকল্পের অধীনে আবেদন করবেন?

এই সবকিছু প্রশ্নের বিষয়ে উত্তর সমূহ জানার জন্য এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

প্রকল্পের নাম:-

আমরা কমবেশী প্রত্যেকেই জানি প্রধানমন্ত্রী আবাস যোজনা নামক প্রকল্পের কথা। এই প্রকল্পের অধীনে অনেক মানুষ বাড়ি বানানোর জন্য লক্ষাধিক টাকা পেয়ে থাকেন তার নিজস্ব একাউন্টের মাধ্যমে। প্রকল্পের নাম এটাই।

কত টাকা দেওয়া হবে:-

প্রধানমন্ত্রী আবাস যোজনা ( Pradhan Mantri Awas Yojona ) বা পি এম এ ওয়াই ( PMAY ) প্রকল্পের অধীনে থাকা ব্যক্তিকে এক লক্ষ চল্লিশ হাজার টাকা দেওয়া হবে।

এই টাকা ঋণ হিসেবে নয় এই টাকা আপনাকে একদম বিনামূল্যে দেওয়া হবে যা আপনাকে কখনো পরিশোধ করতে হবে না।

এই টাকা দেওয়ার উদ্দেশ্য:-

আমাদের পশ্চিমবঙ্গের লক্ষাধিক মানুষ বসবাস করেন মাটির তৈরি কাঁচা বাড়িতে। এই মাটি তৈরি কাঁচা বাড়ি কে পাকা বাড়ি তে রূপান্তরিতআমাদের দেশের প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র দামোদর দাস মোদির এক মুখ্য উদ্দেশ্য প্রধানমন্ত্রী আবাস যোজনা ( Pradhan Mantri Awas Yojona ) বা পি এম এ ওয়াই ( PMAY )।

এই প্রকল্পের অধীনে যদি কোন ব্যক্তি টাকা গ্রহণ করেন, তাহলে তাকে প্রমাণ করতে হবে যে তিনি টাকাটি নিয়ে নিজের কাঁচা বাড়ি কে পাকা বাড়ি তে রূপান্তর করেছেন। আর তা যদি প্রমাণিত না হয় তাহলে আপনাকে সমস্ত টাকাটি ফেরত দিতে হবে।

কতজনকে এই সুবিধা দেওয়া হবে:-

এই প্রকল্পের অধীনে পশ্চিমবঙ্গের 50 লক্ষ মানুষকে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছেন আমাদের জনদরদি মাননীয় মুখ্যমন্ত্রী রাজ্য সরকার শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়।

কিভাবে আবেদন করা যাবে:-

এই  প্রধানমন্ত্রী আবাস যোজনা ( Pradhan Mantri Awas Yojona ) বা পি এম এ ওয়াই ( PMAY ) প্রকল্পে আবেদন করতে হবে সরাসরি অফলাইনে। আপনি কোনো মতেই অনলাইনে এ প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না।

এ প্রকল্পের আবেদনের জন্য আপনাকে এ প্রকল্পের আবেদন পত্রটি নির্ভুল তথ্য দ্বারা পূরণ করে তা আপনার সংশ্লিষ্ট ব্লক অফিসে নিয়ে গিয়ে জমা করতে হবে।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment