কেন্দ্রের নতুন প্রকল্পে সরাসরি প্রশিক্ষণ ও প্রত্যেকটি জেলায় লক্ষ লক্ষ চাকরি | WB Gov Job Recruitment

বেকার যুবক-যুবতীদের কথা মাথায় রেখে এবং বেকারত্ব দূর করতে রাজ্য সরকার তথা কেন্দ্র সরকার একের পর এক নতুন নতুন উদ্যোগ শুরু করেছেন। এবার কেন্দ্র সরকারের তরফ থেকে সারাদেশ তথা সারা পশ্চিমবঙ্গের গ্রামে গ্রামে প্রত্যেকটি বেকার যুবক-যুবতীদের সরাসরি বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে তাদের কর্মমুখী করে তুলে তাদের বেকারত্ব দূর করতে উদ্ধত হয়েছেন। এই প্রকল্পের মাধ্যমে প্রচুর বেকার যুবক-যুবতীরা কর্মের সন্ধান পাবে এবং বেকারত্বের হাত থেকে মুক্তি পাবে। সম্পূর্ণ বিনামূল্যে তিন থেকে ছয় মাসের ট্রেনিং করানো হবে এবং কোন চলাকালীন বেতন দেওয়া হবে এছাড়াও ট্রেনিং শেষ হওয়ার সঙ্গে সঙ্গে কাজে নিযুক্ত করানো হবে। এখানে সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে এবং আবেদন করলেই ট্রেনিং করার সুযোগ পাবে সকলেই। এখানে চাকরি পাবেন সকলে। যারা যারা কেন্দ্র সরকারের এই নতুন প্রকল্পের সুবিধা উপভোগ করতে চান তারা অবশ্যই তাড়াতাড়ি আবেদন করতে পারেন। কিভাবে আবেদন করবেন ও কিভাবে প্রশিক্ষণের সুযোগ পাবেন বিস্তারিত জানতে অবশ্যই খবরটি শেষ পর্যন্ত পড়তে হবে।

প্রকল্পের নাম: এখানে যে প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করার কথা বলা হয়েছে সেটি হল – দীনদয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল্য যোজনা (DDU-GKY)।

প্রকল্পের উদ্দেশ্য: এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো বেকারত্ব দূর করা। নতুন এই প্রকল্পের মাধ্যমে শিক্ষিত অথচ বেকার যুবক-যুবতী এবং যারা আর্থিক দিক দিয়ে পিছিয়ে রয়েছেন বা কোন কাজের সন্ধান পাচ্ছেন না এই সমস্ত বেকার যুবক-যুবতীদের সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে সরাসরি কর্মদক্ষ করে তুলে তাদের চাকরির  ব্যবস্থা করে দেওয়া এবং আর্থিক দিক দিয়ে তারা যাতে পিছিয়ে না থাকে এই উদ্দেশ্যেই মূলত এই প্রকল্প।

কারা কারা আবেদন করতে পারবেন:

1. এখানে আবেদন করার প্রধান শর্ত হলো আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

2. এখানে আবেদন করতে হলে বয়স সীমা হতে হবে অবশ্যই 18 থেকে 35 বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীরা এবং মহিলা বা প্রতিবন্ধী শ্রেণীর চাকরিপ্রার্থীরা এখানে 45 বছর বয়স পর্যন্ত আবেদন করার সুযোগ পাবেন।

3. এখানে যে কোন শিক্ষাগত যোগ্যতা অর্থাৎ অষ্টম শ্রেণী পাশ থেকে শুরু করে মাধ্যমিক পাস বা উচ্চমাধ্যমিক পাশ বা গ্রাজুয়েশন পাস যে কোন যোগ্যতা থাকলেই আবেদন করার সুযোগ পাবেন ও প্রশিক্ষণ করে সরাসরি চাকরি করতে পারবেন।

আবেদন পদ্ধতি:

1. এখানে সরাসরি অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে অফিশিয়াল ওয়েবসাইটটি হলো- https://kaushalpanjee.nic.in/ddugky/ekaushal ।

2. এরপর নিজের রাজ্য ও জেলা সিলেক্ট করে সাবমিট করতে হবে ও দেখতে হবে আবেদনকারীর নিকটবর্তী নিজের জেলায় কোথায় এর ট্রেনিং সেন্টার রয়েছে। ট্রেনিং সেন্টারের নাম, ট্রেনিং সেন্টারের ঠিকানা, যোগাযোগ নাম্বার ও অন্যান্য যাবতীয় তথ্য এই ওয়েবসাইট থেকেই পাওয়া যাবে।

3. এরপর নিকটবর্তী ট্রেনিং সেন্টারে ফোন করে বা যোগাযোগ করে দেখতে হবে ওই ট্রেনিং সেন্টারে কতগুলো ভ্যাকেন্সি রয়েছে এবং সেই অনুযায়ী আবেদন করে সরাসরি প্রশিক্ষণ নিতে হবে।

3. এছাড়াও অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে রাখলে নিকটবর্তী ট্রেনিং সেন্টার থেকে ফোন করে ট্রেনিংয়ের জন্য ডাকা হবে। আপনার যে ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করবেন সেই ওয়েবসাইটটি হল- https://kaushalpanjee.nic.in/

এখানে সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ করানো হয় তাই কেউ টাকা চাইলে আপনারা টাকা দেবেন না।

এখানে আবেদন করতে হলে যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন:

1. যাবতীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট

2. নিজস্ব পাসপোর্ট সাইজের ফটোকপি

3. আবেদনকারীর নিজস্ব বায়ো ডাটা

4. মাধ্যমিকের এডমিট কার্ড

5.  রেশন কার্ড

6. আপনার অথবা আপনার পরিবারের জব কার্ড

7. বয়সের প্রমাণপত্র

8. কাস্ট সার্টিফিকেট যদি থাকে

গুরুত্বপূর্ণ তথ্য:

1. পশ্চিমবঙ্গের প্রায় প্রত্যেকটি জেলাতেই এই ট্রেনিং সেন্টার রয়েছে। তাই পশ্চিমবঙ্গের যে কোন স্থানের বাসিন্দা হলেই এখানে প্রশিক্ষণ নিয়ে কাজ করতে পারেন।

2. এখানে 700 বেশি ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। আপনার পছন্দমত যে কোন একটি প্রশিক্ষণ নিয়ে আপনি সেই কাজ করতে পারেন। হাজার হাজার ক্যান্ডিডেট এখান থেকে প্রশিক্ষণ নিয়ে কাজে যুক্ত রয়েছেন।

3. প্রশিক্ষণ শেষে চাকরিপ্রার্থীদের গ্যারান্টি সহকারে সরকারি অথবা বেসরকারি সংস্থায় কাজের ব্যবস্থা করে দেওয়া হবে।

4. এখানে ট্রেনিং করতে চাকরিপ্রার্থীদের কোন রকম টাকা দিতে হবে না সম্পূর্ণ বিনামূল্যেই চাকরিপ্রার্থীরা এখানে ট্রেনিং করতে পারবেন।

অফিশিয়াল ওয়েবসাইট: https://kaushalpanjee.nic.in/

আরও খবর পড়ুন: CLICK HERE

নিত্যনতুন এই ধরনের প্রকল্পের আপডেট সবার প্রথমে আমাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া হয় তাই আপনারা সকলেই টেলিগ্রাম চ্যানেলের যুক্ত হতে পারেন।

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment