কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প আবেদন করলেই 10 লক্ষ টাকা | Govt new Scheme

প্রতিটি ভারতবাসী উৎসবপ্রিয়। তাই একটি বাংলায় প্রবাদ চালু আছে বাঙালির বারো মাসে তেরো পাবন। এবং এই বাঙালির বারো মাসে তেরো পাবন অনুযায়ী একেকটি করে উৎসব আসে, এবং একটি করে উৎসব বিদায় নেয়। যে উৎসব আসে সেই উৎসব আসার সময় আমাদের মনের মধ্যে যে আনন্দ ফুর্তি উপভোগ এই গুলির মাধ্যমে কাটে। সেই উৎসবটি পেরিয়ে যাওয়ার সাথে সাথেই আমাদের মনটা বিষিয়ে যায়। বিষন্ন হয়ে ওঠে আমাদের প্রত্যেকটা মুহূর্ত। সময় যেন কিছুতেই কাটতে কাটে না।

সেইরকমই আমাদের বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপূজো। এই দুর্গাপূজো পেরিয়েছে আজ মাত্র কয়েকদিন হল। এই কয়েকদিনের মধ্যেই বাঙালির মন যেন দুঃখে এবং বেদনায় ভরে উঠেছে। এই দুঃখ বেদনায় ভরে ওঠা যেন একটা সাময়িক, একটা মর্মান্তিক দৃষ্টান্ত। কিন্তু এই দুঃখ-কষ্ট খুব বেশিদিন থাকবে বলে মনে হয় না।

কারণ সামনেই আরো একটি উৎসব তথা কালীপুজো। প্রায়ই দোড়গোড়ায় এসে কড়া নাড়তে আরম্ভ করেছে। এই কালীপুজো আসার সাথে সাথে যেন প্রতিটি ভারতবাসীর মনে যেন একরাশ নতুন আনন্দ কোথা থেকে এসে দলা পাকিয়ে বসে আছে। প্রতিটি ভারতবাসীর মনের মধ্যে যাতে এই আনন্দ আরও তিন গুণ ভাবে বেড়ে যায়, তার জন্যই আমাদের ভারতবর্ষের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদী, একটি নতুন প্রকল্পের চালু করেছে। যাতে করে প্রতিটি ভারতবাসী মেতে উঠতে পারে এক নতুন আনন্দে।

কি সেই প্রকল্প? কিভাবে আপনি আবেদন করতে পারবেন? এবং এখানে আবেদন করে আপনার লাভ কী হবে? এবং এখানে আবেদন করার জন্য আবেদন যোগ্যতা কি থাকা প্রয়োজন? এই সমস্ত কিছু জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

প্রকল্পের নাম:- ধনতেরাস ধনবর্ষ স্কীম

এই ধনতেরাস ধনবর্ষ স্কিমের স্রস্টা:-কেন্দ্রীয় সরকার এর তরফ থেকে  ভারতীয় ডাক বিভাগ।

  ধনতেরাস স্কিম বা প্রকল্প আসলে কি?
এই ধনতেরাস স্কিম বা প্রকল্প প্রধানত কেন্দ্রীয় সরকার ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে চালু করলেন। প্রতিটি ভারতবাসীর মনে আনন্দের জোছনা ফুটিয়ে তোলার জন্য এই প্রকল্পের অধীনে যদি কোনো নাগরিক আবেদন করে থাকেন সেক্ষেত্রে সেই নাগরিক মাত্র তিন বছর পর দশ লক্ষ টাকা পাবেন সম্পূর্ণ তার হাতে। এই টাকা পাবার জন্য কি করতে হবে সেটা জানার জন্য পড়তে থাকুন।

প্রকল্পের বিষয়বস্তু:-
এই ধনতেরাস স্কিম বা প্রকল্পের অধীনে যে ভারতীয় নাগরিক আবেদন করবেন সে ক্ষেত্রে তাকে 4 লক্ষ 50 হাজার টাকা বিনিয়োগ করতে হবে। অর্থাৎ ডিপোজিট করতে হবে তিনি যদি 4 লক্ষ 50 হাজার টাকা ডিপোজিট বা বিনিয়োগ করে থাকেন। তাহলে তিনি তিন বছর পর সুদ সমেত 10 লক্ষ টাকা ফেরত পাবেন। এই 10 লক্ষ টাকা তিনি ফেরত পাবেন বার্ষিক 5.5% সুদ হিসেবে। বার্ষিক 4 লক্ষ 50 হাজার টাকার 5.5% হারে সুদ হিসেবে দাঁড়ায় এক লক্ষ 51 হাজার টাকা হিসেবে 3 বছর পর হয় 10 লাখ টাকা।

আবেদন পদ্ধতি:-

1.যদি কোন ভারতীয় নাগরিক এই ধনতেরাস প্রকল্পের অধীনে আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে তাকে তার নিকটবর্তী যেকোনো একটি পোস্ট অফিসে গিয়ে সেখানে একটি টাইম ডিপোজিট একাউন্ট খুলতে হবে ।

2.এই প্রকল্পের অধীনে পোস্ট অফিসে গিয়ে ধনতেরাস প্রকল্পের অধীনে একটি টাইম ডিপোজিট একাউন্ট খোলার পর তাকে তার এই ধনতেরাস প্রকল্পের সময়সীমা বেছে নিতে হবে সে ক্ষেত্রে তিনি তিন বছর বা চার বছর বা পাঁচ বছরেরও সময়সীমা বেছে নিতে পারেন ।

3.এরপর আপনাকে ওই ধনতেরাস ধনবর্ষা প্রকল্পের অধীনে যে টাইম ডিপোজিট একাউন্ট টি খোলা হয়েছে সেই একাউন্টে 4 লক্ষ্য 50 হাজার টাকা ডিপোজিট করতে হবে অর্থাৎ বিনিয়োগ করতে হবে ।

আবেদনের যোগ্যতা:-

এই প্রধানত স্কিম বা প্রকল্পের অধীনে যদি কোন ভারতীয় আবেদন করতে চান সেক্ষেত্রে তার ন্যূনতম বয়স হতে হবে 10 বছর । এবং যদি তার দশ বছরের নিচে বয়স হয়ে থাকে তাহলে তার অভিভাবকের অধীনে সেই একাউন্ট মেনটেন করা যেতে পারে বলে মতামত জানিয়েছেন আমাদের কেন্দ্রীয় সরকার।

তাই আর দেরি না করে বেশি কিছু না ভেবে 10 লক্ষ টাকা হাতে পাওয়ার জন্য আপনি এক্ষুনি আপনার নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে যোগাযোগ করিয়ে একটি টাইম ডিপোজিট অ্যাকাউন্ট খুলে সেখানে 4 লক্ষ 50 হাজার টাকা ইতিমধ্যেই বিনিয়োগ করে ফেলুন।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment