কেন্দ্রর নতুন প্রকল্পে পশ্চিমবঙ্গের সরাসরি প্রশিক্ষণের মাধ্যমে প্রত্যেকটি জেলায় লক্ষ লক্ষ চাকরি | WB Gov Job Recruitment 2022

 

যে সমস্ত চাকরিপ্রার্থীকে সরকারি চাকরির জন্য খোঁজখবর নিচ্ছেন এবং চাকরির অপেক্ষায় বসে রয়েছেন তাদের জন্য রয়েছে বিশাল বড় সুখবর। মাধ্যমিক পাশ থেকে শুরু করে আরো বিভিন্ন যোগ্যতায় সরাসরি প্রশিক্ষণ দিয়ে প্রায় লক্ষাধিক কর্মী নিয়োগ করা হবে এমনটাই জানানো হয়েছে। প্রশিক্ষণের জন্য কোন রকম খরচ বহন করতে হবেনা চাকরিপ্রার্থীদের পুরোপুরি সরকারি সহযোগিতায় প্রশিক্ষণ করতে পারবেন চাকরিপ্রার্থীরা। এখানে আবেদন করলেই চাকরি হওয়ার সম্ভাবনা প্রবল। এখানে বিপুল সংখ্যক কর্মীদের প্রথমে সরাসরি তিন মাস অথবা 6 মাসের ট্রেনিং করানো হবে এবং ট্রেনিং শেষে সরাসরি চাকরিতে নিযুক্ত করা হবে। আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করতে হবে। এটি পুরোপুরি কেন্দ্র সরকারের একটি নতুন প্রকল্প যেখানে লক্ষাধিক কর্মী নিয়োগ করা হবে। যে সমস্ত চাকরিপ্রার্থী কেন্দ্র সরকারের এই নতুন প্রকল্পের সুযোগ সুবিধা উপভোগ করতে ইচ্ছুক তারা অবশ্যই আর দেরি না করে বিস্তারিত খবরটি জেনে নেবেন।

প্রকল্পের নাম: কেন্দ্র সরকারের নতুন প্রকল্প চালু হয়েছে এবং যার মাধ্যমে এখানে কর্মী নিয়োগ করা হবে সেটি হল – দীনদয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল্য যোজনা (DDU-GKY)।

প্রকল্পের উদ্দেশ্য: এই প্রকল্পের মাধ্যমে সমাজে পিছিয়ে থাকা যে সমস্ত শিক্ষিত বেকার যুবক-যুবতী রয়েছেন এবং যাদের চাকরির খুব প্রয়োজন তাদের উদ্দেশ্যে সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে বা কর্মদক্ষ করে তুলে তাদের চাকরির  ব্যবস্থা করে দেওয়া এবং আর্থিক উন্নতির লক্ষ্যে এই প্রকল্প উদ্ভাবন করা হয়েছে। তবে সকল বাসিন্দাই এখানে আবেদন করলে সরাসরি প্রশিক্ষণ করে চাকরি করার সুযোগ পাবেন।

কারা কারা আবেদন করতে পারবেন:

1. এখানে আবেদন করার প্রথম শর্ত হলো চাকরিপ্রার্থীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

2. 18 থেকে 35 বছর বয়সের চাকরি প্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। তবে যদি কোন চাকরি প্রার্থী মহিলা অথবা প্রতিবন্ধী হয়ে থাকেন তাহলে 45 বছর বয়স হলেও এখানে আবেদন করার সুযোগ পাবেন।

3. এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর খুবই নুন্যতম শিক্ষাগত যোগ্যতা যেমন অষ্টম শ্রেণী পাস হলেও আবেদন করতে পারবেন এছাড়াও যে সমস্ত চাকরিপ্রার্থী মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পাশ বা আরো অন্যান্য যোগ্যতা রয়েছে তারাও এখানে আবেদন করতে পারবেন।

আবেদন পদ্ধতি:
1. এখানে আবেদন করতে হলে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করতে হলে এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে রেজিস্টার করতে হবে – https://kaushalpanjee.nic.in/ddugky/ekaushal

2. প্রথমে অনলাইনে রেজিস্টার করার সময় নিজের রাজ্য জেলা সিলেক্ট করে দেখতে হবে নিকটবর্তী কোথায় ট্রেনিং সেন্টার রয়েছে এবং সেই অনুযায়ী চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করবেন।

2. এরপর নিজের এলাকায় যেখানে ট্রেনিং সেন্টার রয়েছে সেখানে চাকরিপ্রার্থীরাও ফোন করে বা অন্যান্য কোন মাধ্যমে যোগাযোগ করে জানতে পারবেন কোথায় কত সিট রয়েছে এবং কোন পদের জন্য ট্রেনিং করতে পারবেন সেই অনুযায়ী আবেদন করবেন।

3. নিজেরা যদি যোগাযোগ করতে না চান তাহলে অনলাইনে আবেদন করার পরে আপনার নিকটবর্তী ট্রেনিং সেন্টার থেকে আপনার সঙ্গে যোগাযোগ করে আপনাকে ট্রেনিং এ জয়েন করতে বলবে। চাকরিপ্রার্থীদের রেজিস্টার করতে হবে এই ওয়েবসাইটে- https://kaushalpanjee.nic.in/

এখানে আবেদন করতে হলে যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন:
1. যে যোগ্যতায় আবেদন করবেন সেই যোগ্যতার সমস্ত ডকুমেন্টস যেমন মার্কশিট ও সার্টিফিকেট

2. রঙিন কালার পাসপোর্ট সাইজের দুই কপি ফটো

3.  চাকরি প্রার্থীর নিজস্ব বায়ো ডাটা

4. মাধ্যমিক পাস হলে অবশ্যই মাধ্যমিকের এডমিট কার্ড

5. যারা আবেদন করবেন তাদের নিজস্ব রেশন কার্ড

6. নিজের অথবা পরিবারের যদি জব কার্ড থাকে তাহলে জব কার্ড দিতে হবে

7. বয়সের প্রমাণপত্র অথবা মাধ্যমিকের এডমিট কার্ড থাকলেও হয়ে যাবে

8. কাস্ট সার্টিফিকেট থেকে থাকলে সেটি দিতে হবে

গুরুত্বপূর্ণ তথ্য:
1. চাকরিপ্রার্থীদের নিজের নিজের জেলায় ট্রেনিং সেন্টার রয়েছে এবং নিচের জেলাতে চাকরিপ্রার্থীরা ইচ্ছা করলে চাকরি করতে পারবে।

2. সর্বমোট এখানে 700 ধরনের ট্রেনিং ফ্যাসিলিটি রয়েছে সব মিলিয়ে প্রায় লক্ষ লক্ষ চাকরিপ্রার্থীদের এখানে ট্রেনিং করে চাকরি দেওয়া হবে।

3. যারা প্রশিক্ষণ করবেন তাদের প্লেসমেন্টের ব্যবস্থা রয়েছে এখান থেকে অর্থাৎ প্রশিক্ষণ করলে চাকরি হয়ে যাবে।

4. সম্পূর্ণ বিনামূল্যে চাকরিপ্রার্থীরা এখানে ট্রেনিং করতে পারবেন। নিজের পকেট থেকে কোন টাকা খরচ করতে হবে না ট্রেনিং করার জন্য।

অফিশিয়াল ওয়েবসাইট: https://kaushalpanjee.nic.in/

আরো চাকরির খবর পড়ুন: CLICK HERE

Leave a comment