কেন্দ্রর নতুন প্রকল্পে আবেদন করলে পাবেন 12000 টাকা, আবেদন করলেই টাকা | Govt New Prakalpa Apply Now

 কেন্দ্র সরকার তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নতুন যোজনা যেখানে প্রত্যেক মানুষকে দেওয়া হবে ১২ হাজার টাকা। এই প্রকল্পটি দীর্ঘদিন আগেই শুরু হয়েছিল নতুন করে এর আবার আপডেট এসেছি যেখানে প্রত্যেক মানুষকে দেওয়া হবে প্রচুর পরিমাণে টাকা। এই প্রকল্প বিশ্বাস করে গ্রামাঞ্চলের মানুষের সুবিধার জন্য করা হয়েছে। এই প্রকল্পটি হল প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা। এইযে যেন সমস্ত শ্রেণীর মানুষই উপভোগ করতে পারবে। আপনারা ভাবছেন এই টাকা কিভাবে পাওয়া যাবে ? তো আর দেরি না করে অবশ্যই খবরটি বিস্তারিত ভাবে জেনে নিন। নীচে সমস্ত তথ্য দেওয়া আছে।

উদ্দেশ্য :- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন ক্ষমতায় আসেন তখন তিনি একটু পরিকল্পনা নিয়েছিলেন স্বচ্ছ ভারত গড়ে তোলার। সেই পরিকল্পনাকে বাস্তবায়ন করার জন্য এই প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে যেমন গ্রাম ও শহরের মানুষের আর্থিক সহায়তা হবে তেমনি নির্মল ভারত ও স্বচ্ছ ভারত গড়ে তোলা এবং দূষণমুক্ত পরিবেশ তৈরি করা যাবে। মূলত মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোল এই প্রকল্পের মূল উদ্দেশ্য। এটি হলো একটি জনমুখী প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে গরিব ও মধ্যবিত্ত পরিবারে ১২ হাজার টাকা করে দেওয়া হবে। ভারতবর্ষের বিভিন্ন জায়গার মানুষের আর্থিক সমস্যার জন্য যেমন বাড়ি ঘরের সমস্যা রয়েছে তেমনি অনেকের বাড়িতে শৌচালার সমস্যা রয়েছে সেই সমস্যাটা দূরীভূত করার জন্য এই প্রকল্প।

প্রকল্পের নাম :- Pradhanmantri Shauchalay Yojana.

 টাকার পরিমান :- এই প্রকল্পের মাধ্যমে ভারতবর্ষের বিভিন্ন জায়গায় গরিব ও মধ্যবিত্ত মানুষদের ১২ হাজার টাকা করে দেওয়া হবে।

 আবেদন পদ্ধতি :- এখানে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এখানে নিজস্ব ফোন থেকেই আবেদন করা যাবে। আবেদন করার জন্য প্রথমে ভারত সরকার তারা পরিচালিত স্বচ্ছ ভারত মিশন এর অফিসের ওয়েবসাইটে যেতে হবে। অফিসিয়াল ওয়েবসাইট টি হল –

 https://swachhbharatmission.gov.in/sbmcms/index.htm 

ওয়েবসাইটটি ওপেন করার পর Application Form for IHHL অপশন এ ক্লিক করতে হবে। তারপর বৈধ ইমেল আইডি ও মোবাইল নাম্বার দিয়ে রেজিস্টার করতে হবে। রেজিস্টার করার সর আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। তারপর New Applications অপশনে ক্লিক করে ফরম ফিলাপ করতে হবে। এরপর সমস্ত প্রয়োজনীয় নথিপত্র আপলোড করতে হবে। এরপর আবেদনকারীর যে একাউন্টে টাকা ঢুকবে সেই অ্যাকাউন্ট দিতে হবে। সবশেষে ফরমটি সাবমিট করতে হবে ।সাবমিট করার পর একটি মেসেজ আসবে সেই মেসেজটি লিখে রেখে দিতে হবে পরে স্ট্যাটাস চেক করতে গেলে এই নাম্বারটি কাজে দেবে।

 প্রয়োজনীয় নথিপত্র  :- এই প্রকল্পে আবেদন করতে গেলে আবেদনকারী যে সমস্ত নথিপত্র গুলি লাগবে সেগুলি হল – 

১. আধার কার্ড

২. ভোটার কার্ড 

৩.পাসপোর্ট সাইজের ছবি।

 ৪. ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার।

৫. বৈধ ইমেল আইডি ও মোবাইল নাম্বার।

 এই প্রকল্প সম্বন্ধে বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। আবেদনকারীরা তাড়াতাড়ি অনলাইনে আবেদন করুন এবং আপনার নাম নথিভুক্ত করে ফেলুন। এবং এই প্রকল্পের সুবিধা উপভোগ করুন।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment