কন্যাশ্রী প্রকল্পে রাজ্যের জেলায় জেলায় গ্রুপ সি কর্মী নিয়োগ | WB Kanyashree Recruitment

বর্তমান রাজ্য সরকার ক্ষমতায় আসার পর থেকে একের পর এক জনকল্যাণমূলক নতুন নতুন প্রকল্প চালু করে চলেছে। এর মধ্যে সবথেকে জনপ্রিয় একটি প্রকল্প হল কন্যাশ্রী প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের কন্যা সন্তানদের এককালীন ২৫ হাজার টাকা প্রদান করা হয়ে থাকে। যার ফলে কন্যা সন্তানদের অল্প বয়সে বিবাহ ঝুঁকি বহু অংশে কমে গেছে। গ্রাম বাংলার বহু পরিবারের কন্যা সন্তানদের উচ্চ শিক্ষার প্রতি ঝোঁক বাড়ছে। এই কন্যাশ্রী প্রকল্পের জন্য রাজ্য সরকার কেন্দ্র তথা ইউনেস্কো দ্বারা বহু সম্মানে ভূষিত হয়েছেন। তাই বর্তমান রাজ্য সরকার এই কন্যাশ্রী প্রকল্প যাতে সুষ্ঠুভাবে পরিচালিত হতে পারে তার জন্য কর্মী নিয়োগ করতে চলেছে। পশ্চিমবঙ্গের স্থায়ী নাগরিক তথা নারী পুরুষ নির্বিশেষে সকলেই এই কন্যাশ্রী প্রকল্পের কর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং দীর্ঘদিন যাবত কোন ভালো চাকরির আশায় বসে ছিলেন তাহলে আপনি এখানে আবেদন করতে পারেন। আজকের প্রতিবেদনে আমরা কন্যাশ্রী প্রকল্পে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

আবেদন প্রক্রিয়া:-

এখানে আবেদন করতে হবে সম্পূর্ণ অফলাইনের মাধ্যমে। তার জন্য সর্ব প্রথমে আপনাকে অফিসিয়াল নোটিফিকেশন গিয়ে আবেদন পত্রটিকে ডাউনলোড করে নিতে হবে। আবেদন পত্রটি ডাউনলোড করা হলে সেখানে উল্লেখিত বিভিন্ন তথ্যগুলি যথা আবেদনকারীর নাম ঠিকানা শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য তথ্যগুলি সঠিকভাবে পূরণ করতে হবে। আবেদন ফরমটি পূরণ হয়ে গেলে তার সঙ্গে প্রয়োজনীয় নথিপত্র গুলো যুক্ত করতে হবে। নথিপত্র সমেত এবার এই আবেদন পত্রটিকে নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দিতে হবে। আবেদনপত্র পাঠানো ঠিকানা নিচে উল্লেখ করা হলো।

প্রয়োজনীয় নথিপত্র:-

কন্যাশ্রী প্রকল্পে কর্মী নিয়োগে অংশগ্রহণ করতে হলে আপনার যে সমস্ত ডকুমেন্ট আবশ্যিক সেগুলি হল-

১.মাধ্যমিকের এডমিট কার্ড ও জন্ম প্রমান পত্র।

২.পরিচয় পত্র হিসেবে আধার কার্ড ও ভোটার কার্ড

৩.আপনার প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

৪.জাতিগত সংসয় পত্র, বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে।

৫.আবেদনকারীর রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

৬.আবেদনকারীর স্বাক্ষর।

শূন্য পদের নাম:-

রাজ্য সরকারের উদ্যোগে চালু হওয়া কন্যাশ্রী প্রকল্পের যাবতীয় কাজ পরিচালনা করার জন্য রাজ্যের বেশ কয়েকটি জেলার ডাটা ম্যানেজার ও অ্যাকাউন্ট্যান্ট পদে কর্মী নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা:-

ডাটা ম্যানেজার ও অ্যাকাউন্ট্যান্ট পদে  আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো শাখায় স্নাতক পাস করে থাকতে হবে। এছাড়াও আবেদনকারীর কম্পিউটারের দক্ষতা থাকা অনিবার্য।

বয়স:-

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর ন্যূনতম বয়স হতে হবে ১৮ থেকে ৩৭ বছর। এছাড়াও সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাড় পেয়ে যাবেন।

বেতন:-

এই পদে আবেদনকারী কে মাসিক বেতন ১৫ হাজার টাকা করে দেয়া হবে। পরবর্তীকালে ধীরে ধীরে এই বেতনের পরিমাণ বৃদ্ধি পাবে।

প্রার্থী বাছাই প্রক্রিয়া:-

আবেদনকারীর চাকরিপ্রার্থীদের সর্ব প্রথমে ৫০ নাম্বারের একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই লিখিত পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে তাদের ৪০ নম্বরের কম্পিউটার টেস্ট এর জন্য ডাকা হবে। যারা এই তৃতীয় ধাপে উত্তীর্ণ হবেন তাদের সর্বশেষ ১০ নম্বরের পার্সোনালিটি টেস্ট তথা ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। সবশেষে এই ইন্টারভিউ প্রক্রিয়ায় যারা সফল হবেন তাদের চূড়ান্ত নিয়োগ পত্রটি দেয়া হবে।

আবেদনের সময়সীমা:-

এই চাকরির আবেদন প্রক্রিয়ায় ইতিমধ্যে ১৪ ই জুলাই থেকে শুরু হয়ে গেছে, যা চলবে আগামী ইংরেজি ৪ আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত। তাই আপনি যদি আবেদনে ইচ্ছুক প্রকাশ করেন তাহলে আর দেরি না করে দ্রুত আবেদন করে ফেলুন।

    এছাড়াও এই চাকরি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হলে অফিশিয়াল নোটিফিকেশন দেখুন। আপনাদের সুবিধার্থে অফিসিয়াল নোটিফিকেশনের লিংক নিচে দেওয়া রয়েছে সেখানে ক্লিক করে সরাসরি দেখে নিতে পারবেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment