উৎকর্ষ বাংলা প্রকল্পে 30 হাজার কর্মী নিয়োগ | WB Utkarsha Bangla Prakalpa Recruitment 2022

 বিগত 5 বছরে সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কোনো কর্মী নিয়োগ হয়নি বলেই চলে। তাই সমস্ত রাজ্য জুড়ে আজ বেকারদের ছড়াছড়ি। এবং সমস্ত বিভাগ জনশূন্যতায় ভরপুর। তাই এখন অতি প্রয়োজনীয় হয়ে পড়েছে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা।

 তার জন্যই পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই উৎকর্ষ বাংলা নামে যে প্রকল্প চালু করেছিলেন তার মাধ্যমেই তিনি প্রচুর পরিমাণ কর্মীদেরকে বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছেন।

 সমস্ত পশ্চিমবঙ্গের বেকার যুবক যুবতীরা যেন স্বস্তির হাসি হাসতে পারে তার জন্যই এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এবং মাননীয় মুখ্যমন্ত্রী যেন অন্ধকারে বেকার যুবক যুবতীদের আলো দেখানোর উদ্দেশ্যে নিয়ে মোমবাতির মত এই প্রকল্প নিয়ে হাজির হয়েছে। তিনি যে সমস্ত কর্ম প্রকল্প গুলি চালু করেছেন তার মধ্যে এটি হলো অন্যতম এবং যেন সমস্ত বেকার যুবক-যুবতীদের পিঠে হাত দিয়ে যেন স্বস্তির হাসি হাসার সুযোগ করে দিয়েছেন। সমস্ত পশ্চিমবঙ্গের বেকার যুবক-যুবতী যাতে তাদের দিনগুলি আনন্দের সাথে কাটাতে পারে তার জন্য এই সুবিশাল কর্মপরিকল্পনা।

 প্রকল্পের নাম:-

 সকল পশ্চিমবঙ্গবাসী বেকার যুবক-যুবতীদের দোরগোড়ায় সুখবরের বার্তা নিয়ে দাঁড়িয়ে আছে পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়। সমস্ত পশ্চিমবঙ্গের বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের উদ্দেশ্যে এবং সমস্ত পশ্চিমবঙ্গের বেকার যুবক-যুবতীদের স্বাবলম্বী করার জন্য এবং তাদের মুখে আনন্দের হাসি ফুটিয়ে তোলার জন্য যে কর্মমুখী প্রকল্পগুলি চালু করেছিলেন তাদের মধ্যে একটি অন্যতম হলো উৎকর্ষ বাংলা নামে একটি প্রকল্প।

 সেই উৎকর্ষ বাংলা প্রকল্প এর অধীনে পশ্চিমবঙ্গের হাজার হাজার বেকার যুবক-যুবতী উপকৃত হয়েছেন। এবং আবারো যাতে নতুন করে বহু বেকার যুবক-যুবতী উপকৃত হতে পারে এবং স্বস্তির হাসি হাসতে পারে তার জন্যই এই প্রকল্পের অধীনে তিনি নিয়োগ করতে চলেছেন বিপুল পরিমাণ বেকার যুবক-যুবতীদের।

 শূন্যপদ:-

 এই উৎকর্ষ বাংলা প্রকল্পের অধীনে যে বিপুল পরিমাণ কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেই বিজ্ঞপ্তি অনুসারে আমাদের রাজ্যের শিল্পমন্ত্রী হুমায়ুন কোভিদ ঘোষণা করেছেন যে 30 হাজার বেকার যুবক-যুবতীদের এ প্রকল্পের অধীনে নিয়ে আসা হবে। বিভিন্ন হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর বিশেষজ্ঞ রূপে এই প্রকল্পের অধীনে চাকরির জন্য প্রার্থী নিয়োগ করা হবে প্রচুর পরিমাণ যার পরিসংখ্যান স্বরূপ ঘোষণা করা হয়েছে 30,000।

 নিয়োগ সময়:-

 আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী ও শিল্পমন্ত্রী যৌথ বৈঠকের মাধ্যমে সিদ্ধান্ত করেছেন যে এই দুর্গাপূজার পরেই এ সংশ্লিষ্ট পদগুলিতে নিয়োগ করা হবে।

 নিয়োগ-পদ্ধতি:-

 উৎকর্ষ বাংলা প্রকল্পের অধীনে নিয়োগ করা হবে সরাসরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে এখানে নিয়োগের জন্য লিখিত পরীক্ষা দিতে হবে না প্রার্থীদের। তাছাড়া সংস্থাগুলি সরাসরি নিয়োগ করবেন প্রার্থীদের।

 প্রশিক্ষণ সংস্থা এবং খরচ ব্যবস্থা:-

 যেসকল সংস্থাগুলি এই নিয়োগ করবে তারা নিজেরাই প্রশিক্ষণের সমস্ত খরচ বহন করবে। এবং প্রার্থীদের এখানে প্রশিক্ষণ দেবেন। এবং প্রশিক্ষণ দেওয়ার পরই এই সংস্থাগুলি নিয়োগ করবে এই সমস্ত প্রার্থীদের।

 আবেদন পদ্ধতি:-

 উৎকর্ষ বাংলার অধীনে যে সমস্ত যুবক যুবতী তাদের নাম নথিভুক্ত করতে চায় তারা সরাসরি উৎকর্ষ বাংলা অফিসিয়াল ওয়েবসাইট তে গিয়ে এই পদের জন্য আবেদন করতে পারবেন।

 নিয়োগ স্থান :-

এই প্রকল্পের অধীনে কেবলমাত্র পশ্চিমবঙ্গের মানুষরাই আবেদন করতে পারবেন। অর্থাৎ এ প্রকল্পের অধীনে আবেদন করতে হলে আপনাকে অবশ্যই পশ্চিমবঙ্গের 23 টি জেলার মধ্যে যেকোনো একটি জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে।

 শিক্ষাগত যোগ্যতা:-

 এই প্রকল্পের অধীনে আবেদন করতে চাইলে প্রার্থীকে অবশ্যই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। অথবা তার কোনো সমতুল্য পরীক্ষায় পাশ করে থাকতে হবে যেমন আই টি আই পলিটেকনিক প্রভৃতি।

বয়সসীমা:-

এই প্রকল্পের আবেদন করতে গেলে আবেদন প্রার্থীকে অবশ্যই 18 বছরের উর্ধ্বে বয়স হতে হবে তাছাড়া কোনমতেই এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে না।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই চ্যানেলটিকে এখনই সাবস্ক্রাইব করে রাখুন।

OFFICIAL WEBSITE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE


Join Telegram Channel : CLICK HERE

Leave a comment