উৎকর্ষ বাংলা প্রকল্পে পশ্চিমবঙ্গের লক্ষ লক্ষ কর্মী নিয়োগ | WB Utkarsh Bangla Prakal Recruitment

 দেশ তথা রাজ্যে যেভাবে বেকার সমস্যা দ্রুত থেকে দ্রুততর মাথাচাড়া দিচ্ছে, চারিদিকে বেকার চাকরিপ্রার্থীদের হাহাকার। অষ্টম শ্রেণী পাস যোগ্যতায় কোন কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলে সেখানে আবেদনের হিড়িক পরে এমএ থেকে পিএইচডি করা চাকরিপ্রার্থীদের। স্বাধীনতার পর দেশে বেকারত্বের সীমা চরমে পৌঁছেছে। এই মত অবস্থায় রাজ্য তথা কেন্দ্র সরকার উভয়ই হিমশিম খাচ্ছে বেকারত্ব সমস্যা মেটাতে গিয়ে। এই কারণে শুধু সরকারি চাকরির অপেক্ষায় বসে না থেকে বর্তমানে অন্যান্য ক্ষেত্রে কর্মসংস্থানের উপর জোর দেওয়া হচ্ছে। ভারত সরকার তথা আমাদের রাজ্য সরকার বিভিন্ন বেসরকারি কোম্পানিগুলোকে ভারতে আসার জন্য স্বাগত জানাচ্ছে। যাতে রাজ্যের বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থান হয়। বর্তমানে এমনই এক প্রকল্পের সূচনা করেছেন আমাদের রাজ্য সরকার। যার মাধ্যমে অপ্রশিক্ষণরত চাকরিপ্রার্থীদের প্রশিক্ষণের মাধ্যমে বিভিন্ন কর্মসংস্থানের ব্যবস্থা করা। এই প্রকল্পের আওতায় পশ্চিমবঙ্গ সরকার বিনামূল্যে ৪২ ধরনের প্রযুক্তি মূলক কোর্স এর জন্য প্রশিক্ষণ দিচ্ছে। এই প্রশিক্ষণ প্রাপ্তির পর উক্ত কর্মীদের বিভিন্ন সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কর্মসংস্থানের ব্যবস্থা করবে সরকার। 

   তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন। দীর্ঘদিন প্রচেষ্টার পরও সফল হতে পারেননি তাহলে আর দেরি নয়। আজই মাননীয় মুখ্যমন্ত্রীর এই নব প্রকল্পে নাম নথিভুক্ত করুন। পশ্চিমবঙ্গ সরকারের এই নব প্রকল্প টির নাম দিয়েছেন উৎকর্ষ বাংলা। এই উৎকর্ষ বাংলায় নাম নথিভুক্তকরণের মাধ্যমে হাজার হাজার চাকরি প্রার্থীরা উপকৃত হয়েছেন এবং বর্তমানে তারা বিভিন্ন স্থানে কর্মরত অবস্থায় রয়েছে। এখানে নূন্যতম অষ্টম শ্রেণি পাস থেকে শুরু করে সর্বোচ্চ উচ্চ মাধ্যমিক পাস যোগ্যতায় আপনারা বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন। এই প্রশিক্ষণের সময়সীমা ছয় মাস থেকে এক বছরের মধ্যে হয়ে থাকে। সারা পশ্চিমবঙ্গের প্রতিটি জেলায় জেলায় এই প্রকল্পের প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হয়েছে। বর্তমানে সারা রাজ্য মিলিয়ে গড়ে ওঠা “উৎকর্ষ বাংলা” প্রকল্পের মোট প্রশিক্ষণ কেন্দ্রের সংখ্যা হল ২,৬৫২ টি। এই প্রকল্পের আওতায় টেক্সটাইল, অটোমোবাইল, ডেটা এন্ট্রি, কনস্ট্রাকশন, এগ্ৰিকালচার সহ আরও বিভিন্ন ধরনের কোর্সের প্রশিক্ষণ দেওয়া হয়। 

  এছাড়াও উৎকর্ষ বাংলা প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে এর অফিশিয়াল ওয়েবসাইটটি ভিজিট করুন। আপনাদের সুবিধার্থে এর অফিসের ওয়েবসাইটের লিংক আমাদের এই প্রতিবেদনের নিচে দেওয়া রইল। আপনারা চাইলে সেখানে গিয়ে সরাসরি উৎকর্ষ বাংলায় অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

OFFICIAL WEBSITE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment