উচ্চ মাধ্যমিক পাশে পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলায় জেলায় Librarian পদে প্রচুর নিয়োগ | WB Govt Job Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। নূন্যতম উচ্চ মাধ্যমিক পাস যোগ্যতায় পশ্চিমবঙ্গের আরেকটি সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। দীর্ঘদিন বাদে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় গ্রামীণ লাইব্রেরিয়ান পদে প্রচুর কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছে। আপনি যদি পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন তার পাশাপাশি শিক্ষাগত যোগ্যতা নূন্যতম উচ্চ মাধ্যমিক পাশ হয়ে থাকে তাহলে এখানে আবেদনটি করতে পারবেন। নারী-পুরুষ নির্বিশেষে এখানে আবেদনটি করতে পারবে। উক্ত গ্রামীণ লাইব্রেরিয়ান পদে কারা কারা আবেদন করতে পারবেন, আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা কি কি চাওয়া হয়েছে, বয়স, বেতন, আবেদন কবে শুরু হয়েছে এবং কতদিন পর্যন্ত চলবে, বিস্তারিত তথ্য আমাদের এই প্রতিবেদনে তুলে ধরা হলো।

নিয়োগ কারী সংস্থা: 

পশ্চিমবঙ্গের গ্রামীন লাইব্রেরিয়ান পদের এই নিয়োগটি DM Office তরফ থেকে সম্পূর্ণ করা হবে।

নিয়োজিত পদের নাম:

ডিএম অফিসের তরফ থেকে উচ্চ মাধ্যমিক পাশ যোগ্যতায়  পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার গ্রামীণ লাইব্রেরীগুলিতে Librarian পদে নিয়োগ করা হবে। তাই আপনি যদি কোন সরকারি চাকরির প্রতীক্ষায় থাকেন তাহলে আপনার জন্য এটি একটি বড় সুযোগ হতে চলেছে।

চাকরি প্রার্থীর বয়স:

এই গ্রামীন লাইব্রেরিয়ান পদের আবেদন করতে হলে প্রার্থীর বয়স ন্যূনতম ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষণ প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন। SC,ST প্রার্থীরা পাঁচ বছরের বয়সের ছার পাবেন,OBC প্রার্থীরা তিন বছরের বয়সের ছার পাবে।

আবেদন ফি:

এখানে আবেদন করতে হলে আপনাদের কোন রকমের আবেদন কি লাগবে না। আপনি যে ক্যাটাগরি হোন না কেন GEN, SC, ST,OBC  আপনার কোন রকমের আবেদন কি লাগবে। 

বেতন:

এই লাইব্রেরিয়ান পদে আপনার বেসিক পে, পে স্কেল, পে লেবেল, মেডিকেল, দিয়ে ইত্যাদি সবমিলিয়ে প্রতিমাসে ২৭২৮৬ টাকা করে দেয়া হবে।

আবেদন পদ্ধতি:

এই লাইব্রেরিয়ান পদে আবেদনটি আপনাকে সম্পূর্ণ করতে হবে Online মাধ্যমে। তার জন্য প্রথমে আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। আপনার সুবিধার্থে আমাদের এ প্রতিবেদনের নিচে এর অফিসিয়াল ওয়েবসাইট দেয়া রয়েছে। অফিসিয়াল ওয়েবসাইটের লিংকে ক্লিক করে আপনারা নোটিফিকেশন ডাউনলোডের মাধ্যমে চাকরি সংক্রান্ত তথ্যগুলো পেতে পারে।

প্রয়োজনীয় নথি: 

এখানে আবেদন করতে হলে আপনার যে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টগুলো লাগবে সেগুলি হল- মাধ্যমিকের এডমিট কার্ড, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মার্কশিট সার্টিফিকেট, আধার কার্ড, ভোটার কার্ড, জাতিগত সংসার পত্র ( যদি থেকে থাকে বাধ্যতামূলক নয়), আবেদনকারী রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার।

প্রার্থী বাছাই প্রক্রিয়া:

রাজ্যের এই লাইব্রেরিয়ান পদে পাত্রী বাছাই করা হবে সম্পূর্ণ লিখিত পরীক্ষার মাধ্যমে। এই লিখিত পরীক্ষায় যারা বেশি নাম্বার পাবে তার ভিত্তিতেই নিয়োগ দেওয়া হবে।

মোট শূন্য পদ:

পশ্চিমবঙ্গের এই লাইব্রেরিয়ান পদে আপাতত মোট শূন্য পদ রয়েছে ৩১ জন। পরে নিয়োগ চলাকালীন এই শূন্য পদের সংখ্যা আরো বাড়তে পারে।

জব লোকেশন:

পশ্চিমবঙ্গের গ্রামীণ লাইব্রেরিয়ান পদে প্রতিটি জেলায় জেলায় যে নিয়োগ প্রক্রিয়া কথা বলা হয়েছিল। সেই অনুযায়ী বর্তমানে বাঁকুড়া জেলায় এই নিয়োগ প্রক্রিয়া চলছে। বাঁকুড়া জেলার পরবর্তীতে অন্যান্য জেলাগুলিতে নিয়োগ প্রক্রিয়ার শুরু হবে। আপনারা আমাদের ওয়েবসাইটকে ফলো করুন পরবর্তী জেলায় নিয়োগ প্রক্রিয়া শুরু হলে আপনাদের আমরা জানিয়ে দেবো।

আবেদন তারিখ:

এই লাইব্রেরিয়ান পদে নিয়োগ গত ইংরেজি ৩১/০৫/২০২৩ তারিখে শুরু হয়েছে যা চলবে আগামী ১৫/০৬/২০২৩ তারিখ পর্যন্ত।

OFFICIAL Notice: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment