উচ্চ মাধ্যমিক পাশে পশ্চিমবঙ্গের শিশু সুরক্ষা দপ্তরের বিরাট কর্মী নিয়োগ | WB Govt Job Recruitment 2022

পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক-যুবতীদের বেকারত্বের জ্বালা মেটানোর জন্য পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় নিয়ে এসেছে এক বিরাট সুখবর। আপনি যদি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন এবং দীর্ঘদিন যাবৎ চাকরির খোঁজ করে চলেছেন এবং আপনি যদি কেবলমাত্র কোন স্কুল প্রতিষ্ঠানে থেকে উচ্চ মাধ্যমিক পাস করে থাকেন তাহলে আপনার জন্য অপেক্ষা করে রয়েছে এই সুখবরটি। পশ্চিমবঙ্গের রাজ্য সরকার নিয়োগ করতে চলেছে এই সংশ্লিষ্ট পদগুলিতে কেবল মাত্র উচ্চ মাধ্যমিক পাসে।

কেবল মাত্র উচ্চ মাধ্যমিক পাস করে থাকলে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন সেক্ষেত্রে লাগবে না কোন অভিজ্ঞতা প্রদর্শন এবং সাথে পাবেন বেশ ভালো একটা বেতন। এবং আপনি যদি স্নাতক পাশ করে থাকেন তাহলে আপনি এই পদের পাশাপাশি অফিসারদের পদগুলির জন্য আবেদন করতে পারবেন। আপনি পশ্চিমবঙ্গের যেকোনো 23 টি জেলার মধ্যে একটির মধ্যে স্থায়ীভাবে বসবাস করলেই আপনি পাবেন এই চাকরির অধীনে আবেদন করার সুযোগ।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে শূন্য পদ কত রয়েছে? পদ গুলি কি কি? কোন কোন দপ্তর থেকে এই পদগুলিতে নিয়োগ করা হবে? এবং এই পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীর কিরূপ শিক্ষাগত যোগ্যতা থাকা প্রয়োজন? এবং এইখানে আবেদন করার জন্য আবেদন প্রার্থীর কিরূপ বয়স সীমা থাকা প্রয়োজন? আবেদন পদ্ধতি কিভাবে করতে হবে? নিয়োগ পদ্ধতি কিভাবে রয়েছে? আবেদন করার শেষ তারিখ কবে? এসব বিষয়ে খুটিনাটি তথ্য জানার জন্য এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

নিয়োগকারী সংস্থা:-পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তথা মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে পশ্চিমবঙ্গের যে দপ্তর থেকে  এই কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই দপ্তর টির নাম হল চাইল্ড প্রটেকশন ইউনিট তথা শিশু সুরক্ষা দপ্তর থেকে এই কর্মী নিয়োগ করা হবে। এই কর্মী নিয়োগের জন্য সংশ্লিষ্ট জেলার ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট এর অফিস থেকেই এই সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে।

শূন্যপদ:-যে বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে পশ্চিমবঙ্গের চাইল্ড প্রটেকশন ইউনিট শিশু সুরক্ষা দপ্তর থেকে কর্মী পদগুলিতে নিয়োগ করা হবে সেই কর্মী পদ গুলি হল-

1.অ্যাসিস্ট্যান্ট কাম ডাটা এন্ট্রি অপারেটর,

2.প্রোটেকশন অফিসার

3.প্রবেশন অফিসার

4.কাউন্সেলর এন্ড ডাটা এনালিস্ট

শিক্ষাগত যোগ্যতা:-পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে চাইল্ড প্রটেকশন ইউনিট তথা শিশু সুরক্ষা দপ্তর থেকে যে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেই কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী উপরোক্ত যে পদগুলি রয়েছে সেই পদগুলিতে যদি আপনি আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন। সেক্ষেত্রে আপনার শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন যেকোনো স্বীকৃত প্রতিষ্ঠান অথবা যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। এবং আপনি যদি এখানে স্নাতক পাস করে থাকেন সেক্ষেত্রে আপনি অফিসার পদের জন্য আবেদন করতে পারবেন।

বয়স সীমা :-আপনি যদি উপরোক্ত যে পদ গুলি রয়েছে সেই পদগুলির জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার বয়স সীমা হতে হবে 18 থেকে 45 বছর বয়সের মধ্যে। অর্থাৎ আপনি যদি নুন্যতম 18 বছর এবং সর্বাধিক 45 বছর বয়সের মধ্যে পড়ে থাকেন সেক্ষেত্রে আপনি নির্দ্বিধায় আবেদন করতে পারবেন।

বেতন:-উপরোক্ত যে পদগুলির ভিত্তিতে আমাদের পশ্চিমবঙ্গ রাজ্যের চাইল্ড প্রটেকশন ইউনিট তথা শিশু সুরক্ষা দপ্তর থেকে কর্মী নিয়োগ করতে চলেছে। সেই পদগুলির জন্য তারা উচ্চ হারে কর্মীদের বেতন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এই উচ্চহারে বেতন দেওয়ার সিদ্ধান্ত প্রকাশ করায় তারা যে পরিমাণ টাকা ধার্য করেছে বেতন হিসেবে সেই পরিমাণ টাকা হল প্রতিমাসে 23 হাজার 100 টাকা করে।

আবেদন পদ্ধতি:-আপনি যদি উপরোক্ত পদগুলির জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে অফলাইনে এর মাধ্যমে। অফলাইনে আবেদন করার জন্য আপনাকে প্রথমেই যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই অফিশিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি টি ডাউনলোড করে নিতে হবে। সেই অফিশিয়াল নিয়োগ বিজ্ঞপ্তির শেষের দিকে রয়েছে আবেদনপত্রটি আবেদনপত্রটি। এটি কে একটি এ ফোর সাইজের পেপারে প্রিন্ট আউট করে নিতে হবে। তারপর সেই প্রিন্ট আউট কফিতে আপনার সমস্ত নির্ভুল তথ্য দিয়ে পূরণ করতে হবে। তারপর সেটিতে একটি ছবি লাগাতে  হবে। তারপর আপনাকে স্বাক্ষর করতে হবে। তারপর এর সাথে আপনার সমস্ত সংযুক্ত ডকুমেন্টগুলি সংযোগ করে এটি নির্দিষ্ট ঠিকানায় পাঠাতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানাঃ-
আপনি যদি উপরোক্ত পদগুলির জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি আবেদনপত্রটি যে ঠিকানায় পাঠাবেন সেই ঠিকানা টি হল-

District Child Protection Unit, Office of the District Magistrate, Kutchery Compound, Darjeeling – 734101

আবেদনের শেষ তারিখ :-আপনি যদি এই পদের জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে এই পদের আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এই পদের জন্য আবেদন চলবে আগামী 4 অক্টোবর 2022 পর্যন্ত। অর্থাৎ আপনি এখানে আবেদন করতে চাইলে 4.11. 2022 তারিখের আগেই আপনাকে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment