উচ্চ মাধ্যমিক পাশে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় বন্ধন ব্যাংকে ইন্টারভিউ দিয়ে চাকরি | WB Bandhan Bank Recruitment 2023

 

সারা দেশের বিভিন্ন প্রান্তে গড়ে ওঠা প্রাইভেট সেক্টর ব্যাংক গুলির মধ্যে অন্যতম একটি গুরুত্বপূর্ণ ব্যাংক হল বন্ধন ব্যাংক। প্রতিবছরই এই ব্যাংকের পক্ষ থেকে বিভিন্ন পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয় যার মাধ্যমে আমাদের রাজ্য তথা দেশের প্রচুর বেকার ছেলেমেয়ে যারা এতদিন ধরে ব্যাংকে কোন ভালো চাকরি করার স্বপ্ন জীবনে দেখে চলেছিলেন, তারা নিজেদের স্বপ্ন সত্যি করার সুযোগ পায়। আজও এমনই আরেকটি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি এই ব্যাংকের পক্ষ থেকে প্রকাশিত হয়েছে যেখানে সমগ্র পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় গড়ে ওঠা এই ব্যাংকের বিভিন্ন ব্রাঞ্চ গুলিতে প্রচুর ছেলেমেয়ে নেওয়ার কথা ঘোষণা হয়েছে। ন্যূনতম শিক্ষাগত যোগ্যতায় অত্যন্ত ভালো মাইনের প্যাকেজ সহ এইসব চাকরি আমাদের দেশের বেকার যুব সম্প্রদায়ের অনেক অংশকে আনন্দিত করে তুলবে। নারী থেকে পুরুষ যেকোনো ব্যক্তি এবং মাধ্যমিক থেকে গ্র্যাজুয়েট যে কোন শিক্ষাগত যোগ্যতার অধিকারী প্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। এ সম্পর্কে আরও বিশদে জানতে নিচে এই চাকরির বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যের বিষয়ে আলোচনাগুলি মন দিয়ে পড়ুন।

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা :-

বন্ধন ব্যাংক এর পক্ষ থেকে প্রকাশিত হওয়া এই বিজ্ঞপ্তিটি তে যে সমস্ত পদের কথা বলা হয়েছে সেগুলোতে আবেদন করতে গেলে একজন ব্যক্তিকে নিম্নলিখিত শিক্ষাগত যোগ্যতার অধিকারী হয়ে থাকতে হবে-  সরকার স্বীকৃত যেকোন বোর্ড থেকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস। আর তার সঙ্গে মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন এ আবশ্যিক জ্ঞান। তবে  সেই সকল প্রার্থীরা যারা গ্ৰ্যাজুয়েশন বা মাস্টার্স কমপ্লিট করেছেন বা অন্যান্য  উচ্চশিক্ষার অধিকারী সেই সব প্রার্থীরাও সমভাবে এখানে আবেদন করার যোগ্য। কিন্তু কম্পিউটারের বিষয়ে নলেজ থাকা মাস্ট।

কিভাবে আবেদন করতে হবে এবং তার জন্য কি কি ডকুমেন্টস লাগবে :-

দেশের অন্যতম বিখ্যাত প্রাইভেট সেক্টর ব্যাংক বন্ধন ব্যাংক বন্ধন ব্যাংক থেকে ঘোষিত হওয়া পদগুলির জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে গেলে প্রার্থীদেরকে প্রথমে প্রাইভেট সেক্টর ব্যাংক গুলির অফিশিয়াল ওয়েবসাইট National Career Service portal (www.ncs.com) এ গিয়ে নিজের প্রয়োজনীয় তথ্য সমূহ সঠিকভাবে এন্ট্রি করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। তারপর মেনু অপশনে ক্লিক করে jobseeker সেকশনে গিয়ে বন্ধন ব্যাংকের তরফ থেকে প্রকাশিত হওয়া যে সমস্ত পদগুলিতে বর্তমানে নিয়োগ চলছে, সেগুলির জন্য সার্চ করতে হবে। তারপর তার পাশের Apply Now অপশনে ক্লিক করে সংশ্লিষ্ট স্থানে নিজের বায়োডাটা পাঠিয়ে আবেদন করতে হবে। তবে আবেদনের জন্য প্রার্থীদের যে বয়স সীমার মধ্যে বয়স হতে হবে তা হল ১৮ থেকে ৩০।

       এক্ষেত্রে আবেদনের সময়ে প্রার্থীদের কোনরূপ ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করতে হবে না। তবে ইন্টারভিউ এর জন্য ডেকে পাঠানোর পর ইন্টারভিউ এর সময় অবশ্যই তাদেরকে কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে যেতে হবে। এক্ষেত্রে যে সকল নথিপত্র সমূহ প্রয়োজনীয় সেগুলি হল- 

১. এক কপি রিসেন্ড পাসপোর্ট সাইজ রঙিন ছবি।

২. এক কপি বায়োডাটা।

৩. সংশ্লিষ্ট পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ।

৪. আধার কার্ড বা ভোটার কার্ড।

৫. এছাড়াও যদি এই সম্পর্কে কোন কাজের অভিজ্ঞতা থেকে থাকে তাহলে সেই সংক্রান্ত সার্টিফিকেট।

কি কি শূন্য পদে নিয়োগ করা হবে:

এখানে যে সকল বিভাগে শূন্য পদের জন্য নিয়োগের কথা শোনা যাচ্ছে সেগুলো হল যথাক্রমে Finance department, Insurance department, Accounts department, Loan department, KYC verification department, Customers service department, Branch relationship management ইত্যাদি। তবে এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল ২৫ টি। তাই এই সীমিত আসনসংখ্যার মধ্যে আপনার নামটিকে যুক্ত করতে শীঘ্রই আবেদন করে ফেলুন।

নিয়োগ পদ্ধতি এবং বেতন কাঠামো:-

এই সকল পদের ক্ষেত্রে প্রার্থী বাছাই এবং নিয়োগ প্রক্রিয়া খুবই সহজ সরল পদ্ধতিতে করা হবে। যেমনটা এই মর্মে প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে এখানে প্রার্থী নির্বাচনের জন্য কোনরকম অনলাইন বা অফলাইন এক্সামিনেশনের ব্যবস্থা করা হবে না। শুধুমাত্র একটি ছোট ইন্টারভিউ এবং পারসোনালিটি টেস্টের মাধ্যমে প্রার্থীদেরকে একটি শর্টলিস্টের আওতায় আনা হবে। তারপর সেই শর্টলিস্টে নাম থাকা প্রার্থীদের সরাসরি উপরোক্ত পদগুলিতে নিয়োগের জন্য বাছাই করা হবে।

         বন্ধন ব্যাংকের তরফ থেকে প্রকাশ করা এই পদগুলিতে প্রার্থীদেরকে নিয়োগের পর তাদের প্রতিমাসে ১৩৭০০ টাকা করে বেতন দেওয়া হবে। তবে কাজের রিপোর্ট অনুযায়ী পরে সেই বেতন ২৫৪০০ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হবে। সেই সঙ্গে আরও যে সমস্ত সুবিধাগুলি রয়েছে সেগুলি হল – PF, ESI, INCENTIVE ইত্যাদি।

ইন্টারভিউ এবং চাকরির স্থান সমূহ:- 

উপরোক্ত পদগুলিতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর প্রার্থীদেরকে ইন্টারভিউ এবং পারসোনালিটি টেস্টের জন্য কলকাতায় ডাকা হবে। ইন্টারভিউ এর সরাসরি ঠিকানা অফিসিয়াল ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন। 

      এছাড়াও নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হবার পর প্রার্থীদেরকে সারা পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় গড়ে ওঠা ব্রাঞ্চ গুলির মধ্যে যেকোনো একটিতে প্লেসমেন্ট দেওয়া হবে।

আবেদনের জন্য নির্ধারিত সময়:- 

বন্ধন ব্যাংকে সকল পদগুলিতে আবেদনের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে আজই অর্থাৎ ২৯ শে ডিসেম্বর ২০২২ তারিখে এবং চলবে ৩১ শেষ জানুয়ারি ২০২৩ অবধি। কাজেই যে সকল প্রার্থীরা ব্যাংকে কাজের মাধ্যমে নিজেদের জীবনে সুপ্রতিষ্ঠিত করার স্বপ্ন দেখেন তারা এখনি আবেদন করতে আরম্ভ করে দিন। এরপরেও কোনো প্রার্থীর যদি কোন বিষয়ে বিশদে জানার প্রয়োজন থাকে তাহলে ওপরে দেওয়া ওয়েবসাইটটিতে ক্লিক করে আপনারা সব জানতে পারেন।


OFFICIAL NOTICE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment