উচ্চমাধ্যমিক পাসে 2500 শূন্যপদে কৃষি দপ্তরে গ্ৰুপ-সি কর্মী নিয়োগ | WB Agriculture Department Group-C Recruitment 2023

 এই মুহূর্তে চাকরিপ্রার্থীদের জন্য বিরাট বড় সুখবর কারণ রাজ্যে কৃষি দপ্তরে আবারো কয়েক হাজার গ্রুপ সি পদে কর্মী নিয়োগ হতে চলেছে। নারী পুরুষ নির্বিশেষে উভয় এই পদে আবেদনযোগ্য। পশ্চিমবঙ্গ সহ অন্যান্য রাজ্যের বাসিন্দা হয়ে থাকলেও এই পদের জন্য আবেদনযোগ্য। তবে এখানে আবেদনের  জন্য আপনাদের যেকোন বিভাগে উচ্চ মাধ্যমিক পাস হয়ে থাকতে হবে অর্থাৎ শুধু মাত্র উচ্চমাধ্যমিক (আর্স /কমার্স /সাইন্স) পাশ হয়ে থাকলেই আপনারা সরাসরি কৃষি দপ্তরের এই গ্রুপ সি পদে আবেদন করতে পারবেন। তাই আপনারা যদি এই পদে আবেদনের জন্য আগ্রহী হয়ে থাকেন তাহলে আর দেরি না করে খুব দ্রুত এই পদে আবেদন শুরু করুন। এখানে আবেদন করতে হলে আপনারা কিভাবে আবেদন করবেন, কবে থেকে কত দিন পর্যন্ত এই আবেদন প্রক্রিয়ার চলবে, বয়সের ছাড় রয়েছে কিনা, শিক্ষাগত যোগ্যতাই বা কি চাওয়া হয়েছে বিস্তারিত পুঙ্খানুপুঙ্খভাবে নিম্নে আলোচনা করা হলো।

পদের নাম:

বর্তমানে কৃষি দপ্তরের অধীনে গ্রুপ সি পদের যে কয়েক হাজার শুন্য পদে নিয়োগটি চলছে, সেই পদের নাম হল এক্সটেনশন অ্যাসিস্ট্যান্ট পদ।

মোট শূন্য পদের সংখ্যা:

 এখানে মোট শূন্য পদের সংখ্যা রয়েছে ২৫০০ টি। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে আর সময় নষ্ট না করে আজই আবেদনটি করে ফেলুন। কারণ শূন্য পদ প্রচুর রয়েছে।

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:

এখানে আবেদন করতে হলে আপনার নূন্যতম শিক্ষাগত যোগ্যতা হলো উচ্চমাধ্যমিক পাস। অর্থাৎ আপনি যেকোন বিভাগ (আর্স/ কমার্স/ সাইন্স) থেকে উচ্চ মাধ্যমিক পাশ করে থাকলেই এই পদের জন্য আবেদনযোগ্য।

বয়সের মাপকাঠি:

উক্ত পদে আবেদন করতে হলে আপনার বয়স সীমা রয়েছে জেনারেল চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে ১৮ বছর থেকে ৪০ বছর পর্যন্ত। আর এস সি, এস টি চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে বয়স সীমায় পাঁচ বছরের ছার রয়েছে অর্থাৎ তাদের বয়স সীমা হল ১৮ বছর থেকে ৪৫ বছর পর্যন্ত। ওবিসি চাকরি-প্রার্থীদের ক্ষেত্রেও বয়সের ছাড় রয়েছে তিন বছরের অর্থাৎ তাদের বয়স সীমা হল ১৮ বছর থেকে ৪৩ বছর পর্যন্ত। এর সঙ্গে আরো বলে রাখি যে পি ডব্লিউ ডি চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে বয়সের ছার রয়েছে ১৮ থেকে ৫০ বছর পর্যন্ত।

চাকরি প্রার্থীর বেতন:

সরকারের এই গ্রুপ সি পদের কর্মী নিয়োগের ক্ষেত্রে বেতন কাঠামো খুব ভালো রয়েছে। এই ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের উচ্চ মাধ্যমিক পাস যোগ্যতা গ্রুপ সি লেভেলের কর্মীদের যে বেতন দেয়া হয়ে থাকে সেই সমতুল্যে বেতন দেয়া হবে।

আবেদন পদ্ধতি:

এই পদে আবেদনটি আপনাদের সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে সম্পূর্ণ করতে হবে। তার জন্য আমাদের এই প্রতিবেদনের নিচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইটের লিংকে ক্লিক করে সরাসরি ওয়েবসাইটে গিয়ে আপনারা আবেদনটি করতে পারবেন। এই আবেদনের ক্ষেত্রে আপনাদের যে পন্থা অবলম্বন করতে হবে সেগুলি নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো –

১. প্রথমে আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে একটি বৈধ মোবাইল নাম্বার আর ইমেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

২. রেজিস্ট্রেশন করা হয়ে গেলে আপনারা ইউজার আইডি এবং পাসওয়ার্ড পেয়ে যাবেন। পরবর্তীতে এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আপনার দের সামনে আবেদনের পেজটি ওপেন হয়ে যাবে।

৩. আবেদন পেজটি ওপেন হলে আর সেখানে উল্লেখিত সমস্ত তথ্যগুলি যত্ন সহকারে পূরণ করতে হবে।

৪. আবেদন ফরমটি পূরণ করা সম্পূর্ণ হলেই প্রয়োজনীয় ডকুমেন্ট স্ক্যানের মাধ্যমে আপলোড করতে হবে। এবং সবশেষে আপনাদের আবেদনটি সম্পূর্ণ করতে পারবে।

গুরুত্বপূর্ণ নথিপত্র:

এখানে আবেদন করতে হলে আপনাদের যেসব গুরুত্বপূর্ণ ডকুমেন্ট গুলি লাগবে সেগুলি হল-

১. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা জন্ম প্রমাণপত্র।

২.আধার কার্ড/ভোটার কার্ড/প্যান কার্ড/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স (ফটো আইডি প্রুফ হিসেবে)।

৩. মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট।

৪. জাতিগত সংশয় পত্র অর্থাৎ কাস্ট সার্টিফিকেট (বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে)।

৫. আবেদনকারীর বিগত তিন মাসের মধ্যে তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার।

প্রার্থী বাছাই প্রক্রিয়া:

এই কৃষি দপ্তরের গ্রুপ সি পদের কর্মী নিয়োগের এই নিয়োগ প্রক্রিয়াটিস সম্পূর্ণ হবে দুটি পরীক্ষার মাধ্যমে। প্রথম লিখিত পরীক্ষা হবে তার পরবর্তীতে আপনার ইন্টারভিউ। অর্থাৎ লিখিত পরীক্ষা ও পার্সোনালিটি টেস্টের মোট নাম্বার মিলিয়ে যারা বেশি নম্বর পাবেন তাদের নিয়োগ পত্র দেওয়া হবে।

আবেদনের তারিখ:

উক্ত পদের আবেদন প্রক্রিয়া জুন মাসে প্রথম সপ্তাহে শুরু হওয়ার কথা ছিল, কিন্তু কোন কারণবশত এ নিয়োগ প্রক্রিয়ায় বাধা এসেছে। তাই আশা করা যাচ্ছে খুব দ্রুত সামনের সপ্তাহ থেকেই আবেদন প্রক্রিয়া শুরু হবে। তাই আপনারা নিশ্চিন্ত থাকুন এই নিয়োগ প্রক্রিয়া খুব দ্রুত হতে চলেছে আপনারা আপনাদের প্রস্তুতি চালিয়ে যান।

OFFICIAL NOTICE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment